সিরাম ইনস্টিটিউটে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫ জনের মৃত্যুর মর্মান্তিক ঘটনার পরই ফের বিপর্যয়। বৃহস্পতিবার রাতে কর্ণাটকের শিবমোগা জেলায় একটি পাথর ভাঙার খনিতে বিস্ফোরণ ঘটে অন্তত আটজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। আব্বালগেরে গ্রামের নিকটবর্তী হুনাসন্ডির ওই পাথর ভাঙার খনিতে এখনও কিছু ডিনামাইট স্টিক লাগানো রয়েছে, যা থেকে আরও ওই এলাকায় আরও বিস্ফোরণের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে পুলিশ। বম্ব ডিসপোজাল স্কোয়াড পুরো অঞ্চলটি সিল করে দিয়েছে।

জানা গিয়েছে বৃহস্পতিবার রাত ১০ টা বেজে ২০ মিনিট নাগাদ ওই বিস্ফোরণ ঘটে। নিহত ওই ৮ ব্যক্তি একটি ট্রাকে করে খননের জন্য ব্যবহৃত ডিনামাইট স্টিকগুলি নিয়ে আসছিল বলে পুলিশ জানিয়েছে। বিস্ফোরণে ওই ট্রাকটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছে। এর অভিঘাত এতটাই তীব্র ছিল যে, পাশের জেলা চিকামাগলুরু-তেও প্রচন্ড জোরে শব্দ শোনা গিয়েছে এবং জোরালো কম্পন অনুভূত হয়েছে।

নিকটবর্তী বেশ কয়েকটি বাড়ির জানলার কাচ ভেঙে গিয়েছে। প্রথমে মানুষ ভূমিকম্প হচ্ছে ভেবে আতঙ্কে রাস্তায় বেরিয়ে এসেছিলেন। এমনকী ভূতত্তববিদদেরও খবর দেওয়া হয়েছিল। পরে বিস্ফোরণের খবর জানা যায়। সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকটি এইরকম ভেঙে যাওযা জানলার ছবি ছড়িয়ে পড়েছে। বেশ কিছু ছবিতে দেখা যাচ্ছে, কয়েকটি বাড়ির দেওয়াল ও রাস্তায় ফাটলও ধরেছে। পুলিশ জানিয়েছে নিহত শ্রমিকদের দেহ একেবারে ছিন্ন বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। আলাদ করে চেনার উপায় নেই।  

আরও পড়ুন - নিরাপদেই রয়েছে Covishield, আগুনে কতটা ক্ষতিগ্রস্ত সিরাম ইনস্টিটিউট

আরও পড়ুন - আজ প্রথমবার রাফালের ককপিটে CDS রাওয়াত, ফরাসীদের সঙ্গে মরুভূমির আকাশে ওয়ারগেম

আরো পড়ুন - নেতাজিকে ভারতরত্ন দেওয়ার দাবি, ১২৫তম জন্মবার্ষিকীর আগে বিতর্ক তৈরি করলেন বিজেপি সাংসদ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এই ঘটনায় হতাহতদের  পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। রাজ্য সরকার প্রয়োজনীয় সমস্ত সুবিধা দিচ্ছে বলেও জানিয়েছেন তিনি।