Asianet News BanglaAsianet News Bangla

স্বাদযুক্ত দুধ আসলে দুধ নয়! এবার বসতে পারে ১২ শতাংশ জিএসটি

১২ শতাংশ জিএসটি বসতে পারে স্বাদযুক্ত দুধে। এএএআর কর্তৃপক্ষের জানানো তথ্য অনুযায়ী ‌স্বাদযুক্ত দুধ, দুধ নয়, বরং এটি এমন একটি পানীয় যার উপাদান হিসেবে দুধ রয়েছে।

AAAR ruling said flavoured milk attracts 12 percent tax ANBSS
Author
First Published Sep 9, 2022, 6:48 PM IST

চলতি বছরের জুলাই মাসে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন স্পষ্ট করেছিলেন যে তাজা দুধ এবং পাস্তুরিত দুধকে পণ্য ও পরিষেবা কর থেকে সম্পূর্ণ ছাড় দেওয়া হচ্ছে। প্রাক-প্যাকেজ করা এবং লেবেলযুক্ত আকারে বিক্রি হলে দই, লস্যি, মাখন, দুধ এবং পনির ও অতি উচ্চ-তাপমাত্রা দুধের উপর 5 শতাংশের জিএসটি প্রযোজ্য করা হলেও   প্রশ্ন উঠছে স্বাদযুক্ত দুধের ব্যাপারে।  এটা কি শুধুই দুধ বা পানীয় নাকি আগে থেকে প্যাকেজ করা? তাতে কি ৫ শতাংশ জিএসটি লাগবে?

দুধের ওপর ১২% জিএসটি লাগু হওয়ার বিষয়টি স্পষ্ট করে এবার অ্যাপিল অথরিটি অফ অ্যাডভান্স রুলিং (AAAR) বলেছে যে, স্বাদযুক্ত দুধ, দুধ নয়, বরং এটি এমন একটি পানীয় যার উপাদান হিসেবে দুধ রয়েছে। আইসক্রিম প্রস্তুতকারক সংস্থা ভাদিলালের প্রশ্নের পর বিষয়টির স্পষ্টতার জন্য অ্যাপিল কর্তৃপক্ষ((AAAR) এমনটি জানিয়েছে। ফ্লেভারড মিল্কের অপর ১২ শতাংশের  জিএসটি (GST) বসানো হয়েছে।
 
 যে রাজ্যগুলি জ্বালানির দাম কমায়নি সেখানে মুদ্রাস্ফীতি বেশি, ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছেন,  "জিএসটি-এর অধীনে পণ্যগুলির শ্রেণীবিভাগের জন্য সাধারণ কথাবার্তা, প্রযুক্তিগত বৈশিষ্ট্য, পণ্যগুলির উপাদান ইত্যাদির মতো দিকগুলি খতিয়ে দেখা দরকার৷ এই বিশেষ ক্ষেত্রে, কর্তৃপক্ষ সাধারণ কথার পরিবর্তে পণ্যের বিষয়বস্তুকে প্রাধান্য দিয়েছে।” এমনকি যদি দুধে গন্ধ যোগ করা হয় সেক্ষেত্রে ১২ শতাংশ জিএসটি বসানো হবে বলে সূত্রের খবর।

"জিএসটি-এর অধীনে পণ্যগুলির শ্রেণীবিভাগের জন্য সাধারণ কথাবার্তা, শেষ-ব্যবহার, প্রযুক্তিগত বৈশিষ্ট্য, পণ্যগুলির উপাদান ইত্যাদি দিকগুলি খতিয়ে দেখা দরকার৷ এই বিশেষ ক্ষেত্রে, কর্তৃপক্ষ সাধারণ কথাবার্তার পরিবর্তে পণ্যের বিষয়বস্তুকে প্রাধান্য দিয়েছে," ভারতের কেপিএমজির পরোক্ষ কর অংশীদার হারপ্রীত সিং সংবাদ সংস্থাকে জানিয়েছেন।

"সাধারণভাবে দেখতে গেলে, যদি দুধে স্বাদ যোগ করা হয়, বেশিরভাগ মানুষই সেই পণ্যটিকে দুধ হিসাবেই বিবেচনা করবেন, কোনও বিশেষ পানীয় হিসাবে নয়। এই আবেদনটি কর্তৃপক্ষ গ্রহণ করেনি",  বলেছেন হারপ্রীত সিং।

জিএসটি, যা জুলাই ২০১৭ সালে কার্যকর হয়েছিল, দুধের পাশাপাশি মিষ্টি দই-ভিত্তিক পানীয় বা লস্যির উপর ধার্য করা হয় না। যদিও সূত্র মারফৎ জানা যাচ্ছে, স্বাদযুক্ত দুধের ওপর ১২ শতাংশ ট্যাক্স ধার্য করা হলেও আপাতত স্বাদযুক্ত লস্যি বা দই জিএসটি আওতার বাইরেই থাকছে। 

আরও পড়ুন-

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর সিংহাসনে বদল, ক্ষমতায় এসে প্রথম বক্তৃতা রাখবেন রাজা তৃতীয় চার্লস
রানী এলিজাবেথ দ্বিতীয়র মৃত্যুর পর কে উত্তরাধিকারী হবেন বিখ্যাত কোহি নূর হীরার?
বাবার আদরের লিলিবেথ থেকে কীভাবে ব্রিটেনের রাজরানি হয়ে গেলেন দ্বিতীয় এলিজাবেথ?

Follow Us:
Download App:
  • android
  • ios