ক্রমেই অবনতি হচ্ছে দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার। সাড়া দিচ্ছেন না চিকিৎসায়।  সঙ্কটজনক অবস্থায় ভেন্টিলেশনে রয়েছেন ৮৪ বছরের প্রণববাবু ।

আরও পড়ুন: ২৩ লক্ষ ছাড়াল দেশের করোনা আক্রান্তের সংখ্যা, স্বস্তি দিয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হলেন ৫৫ হাজারের বেশি

দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেলে ভর্তি রয়েছেন দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি। হাসপাতালের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, 'প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা এখনও সঙ্কটজনক। মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় সোমবার অস্ত্রোপচার করা হয়েছে প্রাক্তন রাষ্ট্রপতির। কিন্তু তার পরেও কোনও উন্নতির লক্ষণ দেখা যায়নি। বরং তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে। প্রণব মুখোপাধ্যায়কে  ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে।' 

 

 

রবিবার বাথরুমে পড়ে গিয়ে মাথায় চোট পান ৮৪ বছর বয়সী প্রণব মুখোপাধ্যায়। চিকিৎসার জন্য তাঁকে দিল্লির সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁর করোনা পরীক্ষা হলে রিপোর্ট পজিটিভ আসে।নিজের করোনা আক্রান্তের খবরটা সোমবার নিজেই ট্যুইট করে জানিয়েছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি। লিখেছিলেন, 'অন্য চিকিৎসার জন্য হাসপাতালে গিয়েছিলাম। করোনা-পরীক্ষায় রিপোর্ট পজিটিভ এসেছে। গত এক সপ্তাহে যাঁরা আমার সংস্পর্শে এসেছিলেন, তাঁদের অনুরোধ করছি, সেলফ আইসোলেশনে থাকুন এবং করোনা পরীক্ষা করিয়ে নিন।'

আরও পড়ুন: চিনকে মোক্ষম জবাব দিতে ঢেলে সামরিক সজ্জা , যুদ্ধবিমান-সহ কেনা হচ্ছে আরও ৯ হাজার কোটির অস্ত্র

মঙ্গলবারই প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিত মুখোপাধ্যায় জানিয়েছিলেন, ৯৬ ঘণ্টা না-কাটলে চিকিৎসকদের পক্ষে কিছু বলা সম্ভব নয়। বাবার সুস্থতা কামনায় ট্যুইট করেন অভিজিত। যেখানে প্রাক্তন রাষ্ট্রপতির দ্রুত সুস্থতা কামনার জন্য দেশবাসীকে প্রার্থনা করার অনুরোধ জানান প্রণব পুত্র।

 

 

প্রণব মুখোপাধ্যায় এখন দ্রুত সেরে উঠুন। মুখোপাধ্যায় পরিবারের মতো এখন এই প্রার্থনা করছে গোটা দেশ। ভারতরত্ন প্রণববাবুর  অবস্থার অবনতির খবরে দেশজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। দল নির্বিশেষে রাজনৈতিক নেতারা তাঁর খোঁজ নিচ্ছেন, সোশ্যাল মিডিয়াতেও উদ্বেগ প্রকাশ করেছেন বহু সাধারণ নাগরিক। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবারই তাঁর খোঁজ নিয়েছিলেন। প্রণব মুখোপাধ্যায়ের আরোগ্য কামনা করে ট্যুইট করেছেন কংগ্রেসের রাহুল গান্ধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল-সহ অনেকেই। প্রণব-কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ের সঙ্গে কথা বলেছেন উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। এদিকে প্রণব মুখোপাধ্যায় করোনা আক্রান্ত হলেও তাঁর পরিবারের বাকিদের টেস্ট রিপোর্ট নেগেটিভ এসেছে।