সারা বিশ্বের মধ্যে লন্ডন এবং ভারতের মধ্যে বেঙ্গালুরুই হল ছাত্র-ছাত্রীদের পড়াশোনার জন্য সবচেয়ে আদর্শ জায়গা। কিউএস কোয়াককুয়েরেল্লি সিমন্ডস নামে একটি আন্তর্জাতিক কলসালটেন্সির তরফে একটি সমীক্ষার আয়োজন করা হয়েছিল। সেই সমীক্ষাতেই উঠে এসেছে এমনই তথ্য। 

বিশ্বের সব বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার মান, কাঠামো, কর্মচারীদের নিয়োগ, শহরে বসবাসের সুযোগ-সুবিধা, জীবনযাত্রার মান, চাহিদার নিরিখে এই সমীক্ষা করা হয়ে থাকে। শুধু তাই নয় দেশ-বিদেশের একাধিক নামী- দামী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের থেকে প্রতিক্রিয়া নিয়েও এই তালিকা তৈরি করা হয় বলে জানা গিয়েছে। তারই নিরিখে  ২০১৯-এর এই আন্তর্জাতিক ক্রমতালিকায় উঠে আসা ১২০টি সেরা শহরের মধ্যে বেঙ্গালুরুর স্থান রয়েছে ৮১-তে, মুম্বই-য়ের স্থান রয়েছে ৮৫-তে, দিল্লির স্থান ১১৩-তে এবং চেন্নাইয় রয়েছে ১১৫-তে।  

আরও পড়ুন- বাঘের বাহার রয়েছ, কিন্তু তারা কি আদৌ নিরাপদ, শাবকের মৃত্যুতে উঠছে প্রশ্ন

আন্তর্জাতিক ক্ষেত্রে এই ক্রমতালিকায় শীর্ষস্থান অধিকার করেছে লন্ডন, ১২ নম্বরে রয়েছে বস্টন।  পাশিপাশি এশিয়ার  মধ্যে টোকিও রয়েছে দ্বিতীয় স্থানে, সেওল রয়েছে ১০ নম্বরে, হংকং রয়েছে ১৪ নম্বরে, চিনে শীর্ষ স্থানে রয়েছে বেজিং, ক্রমতালিকায় যার স্থান ৩২ নম্বরে এবং সাংহাই রয়েছে ৩৩-এ।পাশাপাশি লন্ডনের পর ক্রমতালিকায় যথাক্রমে রয়েছ, টোকিও, মেলবোর্ন, মুনরিক, বার্লিন, মনট্রিল, প্যারিস, জুরিক, সিডনি,এবং সেওল।