Asianet News BanglaAsianet News Bangla

Congress: তবে কি মন্ত্রিত্বে ফিরছেন শচীন পাইলট, গেহলটের দিল্লি সফর ঘিরে জল্পনা তুঙ্গে

শচীন পাইলটের সমর্থকদের মন্ত্রিসভায় ফিরিয়ে আনাকে প্রিয়াঙ্কা গান্ধী রাজস্থানের শান্তির ফরমুলার অংশ হিসেবেই দেখছেন। শচীন পাইলট ও তাঁর অনুগামীরা এক মাস ধরে টানা বিদ্রোহ করেছিল।

Ashok Gehlot in Delhi to give Sachin Pilot s loyalist  in Rajasthan cabinet bsm
Author
Kolkata, First Published Nov 10, 2021, 11:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তবে কী মন্ত্রিত্ব ফিরে পাবেন শচীন পাইলট (Sachin Pilot) ও তাঁর অনুগামীরা? এক বছর পরে পাইলট অনুগামীরা কি আবারও স্থান পাবেন রাজস্থানের (Rajashthan) মুখ্যমন্ত্রী অশোক গেহলটের (Ashok Gehlot ) মন্ত্রিসভায়? রাজস্থান থেকে দিল্লি এই প্রশ্নটাই ঘুরে ফিরে আসছে। সূত্রের খবর বৃহস্পতিবার দিল্লিতে এসেছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস (Congress) নেতা অশোক গেহলট। সূত্রের খবর শচীন পাইলট অনুগামীদের রাজস্থান মন্ত্রিসভায় জায়গা দেওয়ার বিষয় নিয়ে তিনি আলোচনা করেছেন। 

সূত্রের খবর বৃহস্পতিবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বাড়িতে একটি একটি বৈঠকে উপস্থিত ছিলেন বর্ষিয়ান কংগ্রেস নেতা অশোক গেহটল। প্রিয়াঙ্কা গান্ধী, কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল, রাজস্থানে দলের ইনচার্জ অজয় মাকেন। সেখানে শচীন পাইলট অনুগামীদের রাজস্থানের মন্ত্রিসভায় জায়গা দেওয়ার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সেখানেই রাজীব গান্ধী আশা প্রকাশ করেছেন পাইলট অনুগামীদের দ্রুত মন্ত্রিসভায় ফিরিয়ে আনা হোক। 

TMC vs TMC: শাসকদলের গোষ্ঠীদ্বন্দ্ব, সমবেদনা জানাতে গিয়ে 'তৃণমূল কর্মীদের' হাতে আক্রান্ত মন্ত্রী ও বিধায়ক

শচীন পাইলটের সমর্থকদের মন্ত্রিসভায় ফিরিয়ে আনাকে প্রিয়াঙ্কা গান্ধী রাজস্থানের শান্তির ফরমুলার অংশ হিসেবেই দেখছেন। শচীন পাইলট ও তাঁর অনুগামীরা এক মাস ধরে টানা বিদ্রোহ করেছিল। সেই সময় ১৮ জন বিধায়ক পাইলটের সঙ্গে ছিলেন। দিল্লির উপকণ্ঠে তাঁরা ছিলেন। সেই সময় পাইলটদের বিজেপিতে যোগদানের জল্পানও শুরু হয়েছিল। পাইটলদের এই বিদ্রোহ কংগ্রস সরকারের পতনের কিনারায় এনে দাড়করিয়েছিল। গোটা বিষয়টি আদলত পর্যন্ত গিয়েছিল। শেষ পর্যন্ত প্রিয়াঙ্কা গান্ধীসহ একাধিক কংগ্রেস নেতার উদ্যোগে শচীন পাইলট রণভঙ্গ দেন। 

NSA Meet: আফগান সংকট মোকাবিলা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের ৪টি পরামর্শ প্রধানমন্ত্রী মোদীর

চলতি বছর সেপ্টেম্বরে  রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে একটি বৈঠক করেছিলেন শচীন পাইলট। সেখানে তাঁকে গুজরাট ভোটের দায়িত্বে দেওয়ার বিষয় নিয়েও আলোচনা হয়েছিল। তিনি দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুত কিনা জানতে চাওয়া হয়েছিল। তবে এখনও পর্যন্ত সেই বিষয়ে মুখ খোলেননি পাইটল। সেই ৪৫ মিনিটের বৈঠকেই পাইলটের অনুগামীদের মন্ত্রিসভায় ফিরিয়ে আনার বিষয় নিয়ে আলোচনা হয়েছিল বলেও সূত্রের খবর। 

Tulsi Gowda: পদ্ম সম্মানের মঞ্চে নজর কাড়লেন তুলসি গৌড়া, পরিবেশবীদকে সেলাম জানাল নেটিজেনরা

অন্যদিকে শচীন পাইলট বরাবরই রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীর ঘনিষ্ট হিসেবেই পরিচিত। বিদ্রোহের সময় তাঁকে কংগ্রেসে রাখতে একাধিক উদ্যোগ নিয়েছিলেন প্রিয়াঙ্কা গান্ধী। শচীন পাইলট পরবর্তীকালে সরাসরি স্বীকার না করলেও আকারে ইঙ্গিতে তা বুঝিয়ে দিয়েছেন। পাশাপাশি বিদ্রোহে ইতিন টেনে তিনি যখন দলে ফিরে এসেছলিন তারপর থেকে দীর্ঘ সময়ই ধরেই গেহলটের সঙ্গে শান্তিপূর্ণ অবস্থানের নীতি নিয়েছিলেন। তিনি গেহলটের কোভিড ফান্ডে যেমন টাকা দিয়েছিলেন, তেমনই রাজ্যের পঞ্চায়েত ভোটে কংগ্রেসকে জেতানোর জন্য রাত দিন এক করে দিয়েছিলেন। পাশাপাশি গেহলটের একাধিক কাজেরও প্রশংসা করেছেন। উল্টে বিজেপিরও সামালোচনা করেছেন। অর্থাৎ নিজেকে কংগ্রেস ম্যান হিসেবে প্রতিষ্ঠা করেছেন। কংগ্রেসের একটা অংশের দাবি পাইলটের এই সব কাজের ফলই তিনি পেতে চলেছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios