অসমের এনআরসি তালিকায় নাম না থাকায় আতঙ্কে দিন কাটাচ্ছিল অসমের বহু মানুষ। আর এবার অনলাইনে প্রকাশিত হল এনআরসির পূর্ণ তালিকা। আর সেই তালিকায় নাম রয়েছে ৩.৩০ কোটি মানুষের। 

প্রসঙ্গত ৩১ অগাস্ট এনআরসির তালিকা প্রকাশ করা হয়। সেই তালিকায় নাম ছিল ৩,১১,২১,০০৮। পাশাপাশি তালিকা থেকে বাদ পড়েছিলেন প্রায় ১৯ লক্ষ মানুষ। তবে এবার অনলাইনে প্রকাশিত হল এনআরসির চূড়ান্ত তালিকা। আর সেই চূড়ান্ত তালিকায় নাম রয়েছে ৩.৩০ কোটি মানুষের। 

৩১ অগাস্ট নাগরিকপঞ্জীর যে তালিকা প্রকাশ করা হয়েছিল তাতে একদিকে যেমন রয়েছে নাগরিক হিসাবে স্বীকৃতি পেয়েছেন এমন ব্যক্তির নাম, তেমনই যাদের নাম নেই অথচ তারা নাগরিকদের তালিকায় তাদের আবেদন বিচারাধীন, তাদের নামও রয়েছে।  প্রসঙ্গত, ভারতে বেআইনি অনুপ্রবেশকারীদের চিহ্নিতকরণের জন্য এই তালিকা প্রকাশ বাধ্যতামুলক বলে দাবি করা হয়েছে সরকারের তরফে। 

প্লাস্টিক মুক্ত দেশ গড়ার ডাক, সিগারেটের বাট-সহ ১২ রকমের প্লাস্টিক নিষিদ্ধের পথে কেন্দ্র

চাহিদা মেটাতে বাধা অর্থের যোগান, কেন্দ্রের কাছে অতিরিক্ত ৪০ হাজার কোটির আবেদন বায়ুসেনার

দেশকে এক সূত্রে বাঁধতে পারে হিন্দি, জাতীয় হিন্দি দিবসে ফের ভাষা চাপানোর জল্পনা উস্কে দিলেন অমিত শাহ

যুদ্ধবিরতি লঙ্ঘনের জের, সাদা পতাকা দেখিয়ে উদ্ধার করা হল নিহত দুই পাকিস্তানি সেনাকে

কেন্দ্রের তরফে আরও জানানো হয়েছে, যাঁদের নাম নাগরিকপঞ্জীতে নেই, তাঁদের এখুনি বিদেশি বলে ঘোষণা করা হবে না। এনআরসি কোঅর্ডিনেটর প্রতীক হাজেলা জানিয়েছেন, চূড়ান্ত তালিকায় নাম না উঠলে আবেদনকারীরা ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন। আপিল করার সময়সূচী ৬০ দিন থেকে বাড়িয়ে দিয়ে করা হয়েছে ১২০ দিন।