বিহার বিধানসভা নির্বাচনের আজ প্রথম দফার ভোট গ্রহণ শুরু। প্রথম দফায় ৭১টি আসনে ভোট গ্রহণ পর্বে নীতিশ কুমার সরকারের ৮ মন্ত্রীর ভাগ্য নির্ধারণ করবে বিহারের জনগণ। তাঁদের মধ্যে রয়েছেন গয়া থেকে কৃষি মন্ত্রী ডাক্তার প্রেম কুমার, জাহানাবাদ থেকে শিক্ষামন্ত্রী কৃষ্ণনন্দন প্রসাদ বর্মা, জামালপুর থেকে গ্রামীণ বিকাশ মন্ত্রী শৈলেশ কুমারের ভাগ্য নির্ধারণ হবে আজ।

আরও পড়ুন-অমানবিক স্কুল শিক্ষক, বাড়ির বারান্দায় বিশ্রামরত ভ্য়ান চালককে পিটিয়ে খুন

বিহার বিধানসভা নির্বাচনে মূল লড়াই জেডিইউ-বিজেপি বনাম আরজেডি-কংগ্রেস-বাম জোটের। একাই লড়ছে লোক জনশক্তি পার্টি। করোনা আবহে বেশ কয়েকটি ইস্যু মাথাচাড়া দিয়েছে। তার জেরে বিপাকে পড়তে পারেন নীতিশ কুমার। লকডাউনের গোড়ার দিকে রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ঘরে ঢুকতে দেননি নীতিশ কুমার। হিসেব মেটাতে ভোটের জন্য দিন গুনছেন সেই সব পরিযায়ী শ্রমিকরা।

আরও পড়ুন-করোনা গুজবে বেঘোরে মৃত্যু বৃদ্ধের, সৎকারে এগিয়ে এল না কেউ, শেষকৃত্য সম্পন্ন করলেন মুসলিমরা

অন্যদিকে, বিহার নির্বাচনে অন্যতম ইস্যু হল করোনাবাইরাস। বিজেপি তার নির্বাচনী ইস্তেহারে প্রতিশ্রুতি দিয়েছে তারা সরকারে এলে বিহারবাসীকে বিনামূল্যে করোনা টিকা দেবে। পাশাপাশি, প্রথম দফার ভোটে ১ কোটি ১২ লক্ষ ৭৬ হাজার ৩৯৬ জন পুরুষ ভোটার। ১ কোটি ১ লাখ ২৯ হাজার ১০১ জন মহিলা ভোটার এবং ৫৯৯ জন তৃতীয় লিঙ্গের ভোটার আছেন। 

আরও পড়ুন-ত্রিকোণ প্রেমের জের, যুবককে বাড়ি থেকে তুলে গিয়ে খুন, দ্বিখণ্ডিত দেহ মিলল খালে

৭১টি আসনে প্রথম দফার ভোট গ্রহণ চলাকালীন বিশাল জনসভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাহুল গান্ধীও বিশাল জনসভায় অংশ নেবেন। দরভাঙা ও মজফ্ফরপুরে বিশাল জনসভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অন্যদিকে, পাটনার মিথলালঞ্চলে জনসভা করবেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও।