মঙ্গলবার সকাল আটটা থেকে বিহার বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। এখনও পর্যন্ত ট্রেন্ড বলছে এনডিএ-ই ফের সরকার গঠন করতে চলেছে। এখন পর্যন্ত ২০ শতাংশ ভোট গণনা করা হয়েছে। ফলাফল স্পষ্ট হতে সন্ধ্যা হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। ২০১৫ সালের নির্বাচনে নীতীশ কুমারের দল জেডিউ, আরজেডি এবং কংগ্রেসের সঙ্গে মহাজোট গড়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। আর এলজেপি ছিল এনডিএর সঙ্গে। তবে এবার রাজনৈতিক সমীকরণ বদলে গিয়েছে।

২০২০-তে কে কার সঙ্গে?

বিহারে এবার তিনটি জোট প্রতিদ্বন্দ্বিতা করছে - এনডিএ, মহাজোট এবং তৃতীয় ফ্রন্ট।

এনডিএ - এনডিএ-তে এবার রয়েছে বিজেপি, জেডিইউ, ভিআইপি এবং এইচএএম। বিজেপি লড়ছে ১১২ টি আসনে, জেডিউ ১১৫ টি আসনে, ভিআইপি - ৯ টি এবং এইচএএম ৭ টি আসনে লড়ছে।

মহাজোট - এবার মহাজোটে রয়েছে আরজেডি, কংগ্রেস, সিপিআই (এমএল), সিপিআই এবং সিপিএম। আরজেডি ১৪৪ টি আসন লড়ছে। কংগ্রেস লড়ছে ৭০ আসনে। বামেদের মধ্যে সিপিআই (এমএল) ১৯টি, সিপিআই ৬টি এবং সিপিএম ৪টি আসনে লড়ছে।

তৃতীয় ফ্রন্ট - এমআইমিম, আরএলএসপি, বিএসপি, জেএপি, সমাজবাদী পার্টি ডেমোক্র্যাটিক মিলে তৃতীয় ফ্রন্ট গড়েছে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী উপেন্দ্র কুশওয়ার নেতৃত্বে এই ফ্রন্ট প্রতিদ্বন্দ্বিতা করছে।

এছাড়া এলজেপি এবার এনডিএ থেকে আলাদা হয়ে এককভাবে প্রতিদ্বন্দ্বিতা করছে। সেইসঙ্গে, লন্ডন ফের পুষ্পম প্রিয়া চৌধুরীর প্লুরাল পার্টিও লড়াইয়ে রয়েছে।

আরও পড়ুন - Live Results Update- ধাক্কা সামলিয়ে এগিয়ে চলেছে এনডিএ, মহাজোট পেতে পারে ১০০ আসন

আরো পড়ুন - বিহার নির্বাচন গণনা- এনডিএ ১২৯, মহাজোট ১০৩, অন্যান্য ১১

আরও পড়ুন - NDA এগিয়ে গেলেও নীতিশের মুখ্যমন্ত্রীর পদ নিয়ে জল্পনা শুরু, বিহারে সবথেকে শক্তিশালী BJP

২০১৫ সালে কারা কাদের সঙ্গে জোট বেঁধে লড়েছিল?

২০১৫ সালের নির্বাচনেও মূলত তিনটি জোট ছিল।

এনডিএ জিতেছিল মাত্র ৫৮ টি আসন

২০১৫ সালের বিধানসভা নির্বাচনে, বিজেপি, এলজেপি, এইচএএম এবং আরএলএসপি ছিল এনডিএ-তে। বিজেপি প্রতিদ্বন্দ্বিতা করেছিল ১৫৭ টি আসনে, এলজেপি ৪২টি, আরএলএসপি ২৩টি এবং এইচএএম ২১ আসনে। তবে এনডিএ পেয়েছিল মাত্র ৫৮ টি আসন।

মহাজোট জিতেছিল ১৭৮টি আসন

২০১৫ সালের নির্বাচনে, আরজেডি, জেডিউ এবং কংগ্রেস মহাজোটে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। আরজেডি-জেডিইউ দুই দলই ১০১টি করে আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। আর কংগ্রেস পেয়েছিল ৪১ টি আসনে লড়ার সুযোগ। গণনার পর সবচেয়ে বেশি আসন জিতেছিল আরজেডি, ৮০ টি। তারপর ছিল জেডিউ, ৭১টি। আর কংগ্রেস জিতেছিল ২৭টি আসনে।

বাম দলগুলি সেবার মাত্র ৩টি আসন জিতেছিল।

আসন সংখ্যায় পিছিয়ে থাকলেও ভোগ ভাগাভাগিতে সবচেয়ে এগিয়ে ছিল বিজেপি। তারা ২৫ শতাংশ ভোট পেয়েছিল। অন্যদিকে ৮০ টি আসন জিতলেও আরজেডি পেয়েছিল ১৮.৮ শতংশ ভোট। জেডিইউতে পেয়েছিল ১৭.৩ শতাংশ ভোট। কংগ্রেসের ভোট ছিল মাত্র ৬.৮ শতাংশ।

২০১৫ বিহার বিধানসভা নির্বাচনের ফলাফল - একনজরে

দল    আসন    ভোট (শতাংশ)
আরজেডি     ৮০    ১৮.৮
জেডিউ     ৭১    ১৭.৩
বিজেপি     ৫৩    ২৫
কংগ্রেস    ২৭    ৬.৮
নির্দল    ৪    ৯.৬
অন্যান্য    ৮    ২২.৫

এক নজরে এবারের বিহার নির্বাচন -

আসন: ২৪৩, প্রার্থী:  ৩৭৩৩

এর মধ্যে ১০ % অর্থাৎ ৩৭১ জন মহিলা

২৪  মন্ত্রীর ভাগ্য ঝুঁকির মুখে

দাগী প্রার্থী ৩২ % অর্থাৎ ১২০১ জন

কোটিপতি প্রার্থী ১২৩১ জন