Asianet News BanglaAsianet News Bangla

Guinness World Records-বিশ্বের সর্বোচ্চ রাস্তা নির্মাণ, বিআরও পেল গিনেস রেকর্ড সম্মান

লাদাখের উমলিংলা পাসে ১৯,০২৪ ফুট উচ্চতায় বিশ্বের সর্বোচ্চ মোটরযোগ্য রাস্তা নির্মাণ করেছিল বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও)। এই কৃতিত্বের জন্য মঙ্গলবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ড শংসাপত্র হাতে পেলেন ডিরেক্টর জেনারেল বর্ডার রোডস (ডিজিবিআর) লেফটেন্যান্ট জেনারেল রাজীব চৌধুরী। 

BRO feat recognised by Guinness World Records bpsb
Author
Kolkata, First Published Nov 16, 2021, 4:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নয়া পালক বর্ডার রোড অর্গানাইজেশনের (Border Roads Organisation) পালকে। বিশ্বের সর্বোচ্চ উচ্চতায় মোটর যাতায়াতযোগ্য রাস্তা তৈরি করে তাক লাগিয়েছিল বিআরও। সেই কাজের সম্মান মিলল মঙ্গলবার। লাদাখের (Ladakh) উমলিংলা পাসে (Umlingla Pass) ১৯,০২৪ ফুট উচ্চতায় বিশ্বের সর্বোচ্চ মোটরযোগ্য রাস্তা (highest motorable road) নির্মাণ করেছিল বর্ডার রোডস অর্গানাইজেশন (BRO)। এই কৃতিত্বের জন্য মঙ্গলবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ড শংসাপত্র (Guinness World Records certificate) হাতে পেলেন ডিরেক্টর জেনারেল বর্ডার রোডস (DGBR) লেফটেন্যান্ট জেনারেল রাজীব চৌধুরী (Lt Gen Rajeev Chaudhry )। 

একটি ভার্চুয়াল অনুষ্ঠানে, ব্রিটেনের গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের সরকারী বিচারক শ্রী ঋষি নাথ বিশ্বের সর্বোচ্চ উচ্চতার রাস্তা নির্মাণের জন্য বিআরও-এর অসাধারণ কৃতিত্বের স্বীকৃতি দিয়েছেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস দ্বারা পরিচালিত একটি চার মাস দীর্ঘ প্রক্রিয়ায়, পাঁচজন ভিন্ন সমীক্ষক এই কাজের ওপর যাচাই করেছেন।

BRO feat recognised by Guinness World Records bpsb

৫২ কিলোমিটার দীর্ঘ চিসুমলে থেকে ডেমচোক টারমাক রাস্তাটি ১৯,০২৪ ফুট উঁচু উমলিংলা পাসের মধ্যে দিয়ে যায় এবং বলিভিয়ার একটি রাস্তার আগের রেকর্ডটিকে ভাঙে। বলিভিয়ার রাস্তাটি ১৮৯৫৩ ফুট উচ্চতায় আগ্নেয়গিরি উতুরুঙ্কুর সংযোগকারী রাস্তা। উমলিংলা পাস রাস্তাটি কৃতিত্বের আরেকটি ল্যান্ডমার্ক কারণ এটি মাউন্ট এভারেস্টের উত্তর এবং দক্ষিণ বেস ক্যাম্পের চেয়েও বেশি উচ্চতায় নির্মিত হয়েছে। উল্লেখ্য মাউন্ট এভারেস্টের উত্তর বেসক্যাম্পটি ১৬,৯০০ ফুট এবং দক্ষিণ বেস ক্যাম্পটি ১৭৫৯৮ ফুট উচ্চতায় রয়েছে।

অনুষ্ঠানে, ডিজিবিআর লেফটেন্যান্ট জেনারেল রাজীব চৌধুরী উমলিংলা পাসের রাস্তা নির্মাণের সময় যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছিল সে সম্পর্কে জানান। তিনি বলেন একটি অত্যন্ত কঠিন ভূখণ্ডে যেখানে শীতকালে তাপমাত্রা -৪০ ডিগ্রিতে নেমে যায় সেখানে মেশিনের কার্যকারিতা নিয়ে চিন্তা থাকেই। এই সব এলাকায় অক্সিজেনের মাত্রা স্বাভাবিকের থেকে ৫০ শতাংশ কম। সেখানে এই রাস্তা তৈরি করা রীতিমতো চ্যালেঞ্জ ছিল বিআরও-র সামনে। 

Imran Khan-সেনা-সরকারের মাঝে পিষছেন ইমরান,পদত্যাগ করতে পারেন পাক প্রধানমন্ত্রী

Rahul Gandhi-হিন্দুত্ব মানেই শিখ-মুসলিমকে পেটানো, বিজেপিকে কটাক্ষ রাহুল গান্ধীর

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

তবে এই রাস্তা লাদাখের এই অঞ্চলের মানুষের কাছে একটি আশীর্বাদ হবে কারণ এটি আর্থ-সামাজিক অবস্থাকে উন্নত করবে এবং লাদাখের পর্যটনকে উন্নীত করবে। প্রায় ১৫ কিলোমিটার দীর্ঘ কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ রাস্তাটি সীমান্ত এলাকায় সড়ক পরিকাঠামো উন্নয়নে সরকারের ইতিবাচক পদক্ষেপকে তুলে ধরে।

Follow Us:
Download App:
  • android
  • ios