Asianet News BanglaAsianet News Bangla

Communist in Congress: রাহুল গান্ধীর উপস্থিতিতে কানহাইয়া কুমারের দলবদল, মণীশ তিওয়ারির রহস্যময় টুইট

কংগ্রেসের পক্ষ থেকে জানান হয়েছে কানহাইয়া কুমার এদেশে মত প্রকাশের স্বাধীনতার লড়াইয়ের প্রতীক। ছাত্র নেতা হিসেবেই মৌলবাদের বিরুদ্ধে লড়াই করছেন তিনি। দীর্ঘ দিন ধরেই কানহাইয়া কুমার সিপিআই-এর সদস্য ছিলেন। 

communist in congress Manish tewari says after kanhaiya kumar joins congress bsm
Author
Kolkata, First Published Sep 28, 2021, 6:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে সিপিআই (CPI) নেতা তথা জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ( JNU) ছাত্র নেতা কানহাইয়া কুমার (Kanhaiya Kumar) কংগ্রেসে যোগদান করলেন। মঙ্গলবার সকাল থেকেই দিল্লিতে কংগ্রেসের (Congress) কার্যালয়ের বাইরে ছিল সাজোসজো রব। কংগ্রস যে বামপন্থী এই ছাত্রনেতাকে বরণ করে নিচ্ছে তা আর বলার অপেক্ষা রেখে না। এদিন রাহুল রাহুল গান্ধীর ( Rahul Gandhi) উপস্থিতিতেই দল বদল করলেন কানহাইয়া কুমার। তাঁর সঙ্গে কংগ্রেসের এলেন গুজরাটের দলিত নেতা জিগনেশ মেবানি। কংগ্রেস নেতা কেসি বেনুগোপাল জানিয়েছেন তাঁরা কানহাইয়া কুমার ও জিগনেশ মেবানির মত তরুণ নেতাদের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে রয়েছেন। দলবদলের পর কানহাইয়া কুমার বলেছেন মতাদর্শগত মিল থাকার কারণেই তিনি কংগ্রেসে যোগ দিলেন। এই দেশের জন্য কাজ করতে চান তিনি।  কংগ্রেস ছাড়া তা সম্ভব নয় বলেও জানিয়েছেন তিনি। 

কংগ্রেসের পক্ষ থেকে জানান হয়েছে কানহাইয়া কুমার এদেশে মত প্রকাশের স্বাধীনতার লড়াইয়ের প্রতীক। ছাত্র নেতা হিসেবেই মৌলবাদের বিরুদ্ধে লড়াই করছেন তিনি। দীর্ঘ দিন ধরেই কানহাইয়া কুমার সিপিআই-এর সদস্য ছিলেন। ২০১৯ সালে সাধারণ নির্বাচনের আগে তিনি বিহারে মোদীর বিরুদ্ধে প্রচারে প্রথম সারির মুখ ছিলেন। তবে গিরিরাজ সিংহের বিরুদ্ধে তিনি হেরে গিয়েছিলেন।বিহারের মন্ত্রী মঙ্গলপাণ্ডে বলেছেন বেগুসরাই কানহাইয়া কুমারের আদর্শ আগেই প্রত্যাক্ষাণ করেছে। এখন তিনি রাজনৈতিক উচ্চাকাঙ্খার জন্য দল পরিবর্তন করছেন। যদিও সিপিআই-এর পক্ষ থেকে এখনও তেমন কিছু বলা হয়নি। যদিও আগেই তাঁকে দলের সব পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। 

Viral video: কলকাতার চকোলেট চায়ের ভিডিও হট, আপনি কি টেস্ট করে দেখেছেন

Congress Crisis: ক্যাপ্টেনের দিল্লির সফর, তারমধ্যেই পঞ্জাব কংগ্রেসের প্রধানের দায়িত্ব ছাড়লেন সিধু

Elder Line: ১৪৫৬৭ নম্বরে ফোন করলেই মুশকিল আসান , অসহায় প্রবীণদের পাশে কেন্দ্রীয় সরকার

অন্যদিকে সিপিআইএর প্রাক্তন নেতা কানহাইয়া কুমারের দল বদলের পরেই কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি একটি রহস্যময় টুইট করেছেন। তিনি বলেছেন কমিউনিস্ট নেতাদের সঙ্গে কংগ্রেসের সম্পর্কের একটি ইতিহাস রয়েছে। 'কমিউনিস্ট ইন কংগ্রেস' নামে কুমারমঙ্গলম এর একটি থিসিস বই আরও একবার পুনর্বিবেচনা করা যেতে পারে। সেই বইটি খুবই শিক্ষণীয়। যত বেশি জিনিস পরবর্তিত হয় ততই তারা একই রকম থাকে। এই বার্তা দেওয়ার পাশাপাশি তিনি লিখেছেন বইটি তিনি এদিন আবার পড়েছেন। বইটি ১৯৭৩ সালে লেখা হয়েছিল বলেও জানিয়েছেন তিনি। মণীশ তিওয়ারি সেই ২৩ নেতাদের মধ্যে একজন যাঁরা সনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন। সূত্রের খবর মণীশ কুমারকে টার্গেট করেছে বিজেপি। তিনিও নাকি তলে তলে বিজেপি নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। 

অন্যদিকে এদিন কানহাইয়া কুমারের সঙ্গে কংগ্রেসে যোগ দিলেন জিগনেশ মেবানি। তিনি গুজরাটের দলিত নেতা। রাজ্যে মোদী বিরোধী মুখ হিসেবে পরিচিত। গুজরাটে ভোটের আগে তাঁর কংগ্রেসের যোগদান শতাব্দী প্রাচীন দলটিকে কিছুটা হলেও অক্সিজেন যোগাবে বলেও মন করছে রাজনৈতিক ব্যক্তিত্বরা। 

communist in congress Manish tewari says after kanhaiya kumar joins congress bsm

communist in congress Manish tewari says after kanhaiya kumar joins congress bsm

Follow Us:
Download App:
  • android
  • ios