Asianet News BanglaAsianet News Bangla

Congress Crisis: ক্যাপ্টেনের দিল্লির সফর, তারমধ্যেই পঞ্জাব কংগ্রেসের প্রধানের দায়িত্ব ছাড়লেন সিধু


সনিয়া গান্ধীকে চিঠি লিখে অনেকটা অমরিন্দর সিং-এক কায়দায় কংগ্রেসের প্রধানের দায়িত্ব ছাড়লেন নভজ্যোৎ সিং সিধু। 
 

congress crisis navjot sidhu quits as Punjab congress chief bsm
Author
Kolkata, First Published Sep 28, 2021, 3:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সংকট কাটছে না পঞ্জাব কংগ্রেসের (Punjab Congress Crisis)। মুখ্যমন্ত্রীর পদ থেকে অমরিন্দর সিং(Amarinder Singh)-এর পদত্যাগের  এক সপ্তাহের মধ্যে এবার পদ ছাড়লেন পঞ্জাব কংগ্রেসের প্রধান নভজ্যোৎ সিং সিধু (Novjat Singh Sidhu Sidhu Resigned))। সনিয়া গান্ধীকে (Sonia Gandhi) চিঠি লিখেই তিনি পদত্যাগ করেন। সনিয়াকে লেখা চিঠিতে তিনি লিখেছেন, পঞ্জাবের ভবিষ্যৎ বা পঞ্জাবের কল্যাণের এজেন্ডার সঙ্গে কখনই আপোষ করতে পারবেন না। সেই কারণেই পঞ্জাবের প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতির পদ থেকে পদত্যাহ করছেন। তবে কংগ্রেসের সঙ্গে তিনি যুক্ত থাকবেন বলেও জানিয়েছেন। 

সম্প্রতি সিধু ক্যাপ্টেনের দ্বন্দ্বে কংগ্রেসের দিল্লির শীর্ষ নেতৃত্ব সিধুর পাশে দাঁড়িয়েছিল। সিধুকে কংগ্রেসের প্রধানও করা হয়েছিল। তাঁরই ঘনিষ্ট হিসেবে মুখ্যমন্ত্রী করা হয়েছেন চন্নিকে। রবিবারই চন্নির নতুন মন্ত্রিসভা শপথ গ্রহণ অনুষ্ঠান হয়। কিন্তু তারপরই সিধুর এই আচমকা পদত্যাগ পঞ্জাবে আবার নতুন করে কংগ্রেসকে সংকটে ফেলে দিল। পঞ্জাবে বিধানসভা নির্বাচন আসন্ন। এই অবস্থায় কংগ্রেসের অন্তর্দন্দ্ব রীতিমত সমস্যা বাড়াচ্ছে শতাব্দীপ্রাচীন দলটির। কারণ মূলত রাহুল আর প্রিয়াঙ্কা গান্ধীর উদ্যোগেই ক্যাপ্টেনকে সরিয়ে ভোটের ব্যাটন তুলে দেওয়া হয়েছিল সিধুর হাতে। কিন্তু এই অবস্থায় সিধুর পদত্যাগ কংগ্রেসের কাছে একটি বড় ধাক্কা। 

Coronavirus: প্রাথমিক স্কুলগুলি এবার খুলে দেওয়া জরুরি, করোনা পরীক্ষার ওপর জোর ICMR-র

Defence News: টার্গেটকে ধ্বংস করল আকাশ প্রাইম মিসাইল, পাকিস্তান-চিনের মোকাবিলায় আরও শক্তিশালী ভারত

Ambani vs Adani: অপ্রচলিত শক্তি নিয়ে মুকেশ অম্বানিকে চ্যালেঞ্জ গৌতম আদানি, লক্ষ্য আম্বানিকে টেক্কা দেওয়া

অন্যদিকে এখন দিল্লিতে নেই সনিয়া গান্ধী ও রাহুল গান্ধী। দুজনেই রয়েছে সিমলায়। সিধু এমন সময় পদত্যাগ করেছেন যখন নতুন মুখ্যমন্ত্র চরণজিৎ সিং চন্নি পঞ্জাব মন্ত্রিসভার আরও রদবদল করতে চাইছিলেন। যদিও আগেই বেশ কিছু মন্ত্রী শপথ নিয়েছেন। আগে অবশ্য সিধুকেই সামনের সারিতে দেখা গিয়েছিল। কিন্তু  কংগ্রেস সূত্রের খবর সিধুর ঘনিষ্ট হলেও চন্নি বেশ কিছু পদক্ষেপ করেছিলেন সিধুর পরামর্শ না নিয়েই। সিধু ঘনিষ্ঠরা মনে করছে তাঁকে উপেক্ষা করা হয়েছে। তাতেই দায়িত্ব থেকে সরে এসেছেন তিনি।

অন্যদিকে কাকতালীয় হলেও এদিনই দিল্লিতে এসেছেন পঞ্জাবের প্রাক্তন কংগ্রেস নেতা তথা মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। বিজেপি শীর্ষ নেতৃত্বের সঙ্গে তিনি বৈঠক করতে পারেন বলেও জাতীয় রাজধানীতি রাজনৈতিক জল্পনা। সূত্রের খবর অমিত শাহ ও জেপি নাড্ডার সঙ্গে তাঁর বৈঠকের কথা রয়েছে। সূত্রের খবর এদিনই বিজেপিতে যোগ দিতে পারেন ক্যাপ্টন। তবে এখনও এই বিষয়ে কোনও মন্তব্য করেননি তিনি।মূলত সিধুর সঙ্গে দ্বন্দ্বের কারণেই তাঁকে বাধ্য হয়েছে মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হয়েছে বলে দাবি অমরিন্দরের ঘনিষ্টদের। 

congress crisis navjot sidhu quits as Punjab congress chief bsm

congress crisis navjot sidhu quits as Punjab congress chief bsm

Follow Us:
Download App:
  • android
  • ios