করোনাভাইরাস আতঙ্ক গ্রাস করেছে গোটা বিশ্বকে। শনিবার ভোরে ভারতে আরও এক কোভিড-১৯ আক্রান্তের মৃত্যুর পর ভারতেও জাঁকিয়ে বসেছে ভয়। কিন্তু, একইসঙ্গে সুখবরও রয়েছে ভারতীয়দের জন্য। করোনার বিরুদ্ধে অসম লড়াইয়ে ঘুরে দাঁড়াচ্ছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যান মন্ত্রক-এর পক্ষ থেকে জানানো হয়েছে ভারতে আরও সাত কোভিড-১৯ আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠেছেন। এর আগেই কেরলে আরও ৩ জন সুস্থ হয়ে গিয়েছিলেন। ফলে সব মিলিয়ে ভারতে ৮৩ জন আক্রান্ত হলেও মোট ১০ জন তারমধ্যে সুস্থ হয়ে গেলেন।

আরও পড়ুন - করোনার জেরে শহরের এসি বাস-মেট্রো কতটা নিরাপদ,কী বলছেন বিশেষজ্ঞরা

এদিন যে সাতজনের সুস্থ হওয়ার খবর দেওয়া হয়েছে, তারমধ্যে ৫জন উত্তরপ্রদেশের, একজন দিল্লির অপরজন রাজস্থানের। স্বাস্থ্য মন্ত্রকের এক কর্তা জানিয়েছেন, এই সাতজনের দেহেই সার্স-কোভ-২ ভাইরাস-এর উপস্থিতির প্রমাণ মিলেছিল। কিন্তু, তাঁদের সর্বশেষ পরীক্ষায় আর ওই ভাইরাস পাওয়া যায়নি। তারপর এই সাতজনকেই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন - করোনাভাইরাস LIVE, করোনায় ভারতে মৃত্যু আরও ১ জনের, আমেরিকায় ঘোষণা জরুরী অবস্থা

তিনি আরও জানিয়েছেন, কারোর নমুনার করোনাভাইরাস পরীক্ষার ফল যদি ইতিবাচক হয়, সেই ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে তাদের হাসপাতালে বিচ্ছিন্ন ওয়ার্ডে রেখে শুশ্রুষা করা হচ্ছে। ১৪ দিন পর তাদের ফের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। যদি সেইসময় পরীক্ষায় সার্স-কোভ-২ ভাইরাস না পাওয়া যায়, তাহলে ২৪ ঘন্টা পর ফের একবার পরীক্ষা করা হয়। সেই সময়ও যদি নমুনায় করোনাভাইরাস করোনা না মেলে সেই ক্ষেত্রে তাদের সুস্থ বলে ঘোষণা করা হচ্ছে।

আরও পড়ুন - করোনার টিকা তৈরি করছে ভারতীয় গবেষণা সংস্থা, কবে আসবে বাজারে

গত মাসেই কেরলের প্রথম ধরা পড়া তিন জন রোগীকে সুস্থ ঘোষণা করে ছেড়ে দেওয়া হয়েছিল। তারপর থেকে তাঁরা ভালোই আছেন বলে শোনা গিয়েছে। যদিও চিন এবং অন্যান্য কয়েকটি দেশে একবার কোভিড-১৯ সেরে গিয়ে ফের আক্রান্ত হওয়ার খবর মিলেছে, কিন্তু ভারতে এখনও সেইরকম ঘটনা ঘটেনি। তবে, সুস্থ হয়ে যাওয়ার পরও আক্রান্তদের থেকে করোনাভাইরাস ছড়ানোর হাল্কা সম্ভাবনা রয়েছে বলে, সুস্থ হয়ে ওঠা রোগীদের এখনই বড় জনসমাগমের জায়গায় যেতে নিষেধ করা হচ্ছে।