Asianet News BanglaAsianet News Bangla

চিন পাকিস্তানের মোকাবিলায় বড় পদক্ষেপ প্রতিরক্ষা মন্ত্রকের, ১১৮টি 'নতুন' অর্জুন তৈরির বরাত

এমবিটি এমকে ১এ (MBT Mk1A) অর্জুন ট্যাঙ্কের একটি নতুন রূপ, যা আগুন প্রতিহত করেও নিজের কাজ চালিয়ে যেতে সক্ষম। নতুন প্রযুক্তির অর্জুন আগের তুলনায় আরও মজবুত, আরও গতিশীল ও আরও শক্তিশালী হবে। 

defence ministry places order for 118 battle tanks cost of rs 7523 crore bsm
Author
Kolkata, First Published Sep 24, 2021, 1:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চিন ও পাকিস্তানের মোকাবিলায় রণক্ষেত্রে ভারতীয় সেনাদের শক্তি বাড়াতে বড় পদক্ষেপ করেছে প্রতিরক্ষা মন্ত্রক। ভারতীয় সেনা বাহিনীর জন্য ৭ হাজার ৫২৩ কোটি টাকা খরচ করে ১১৮টি মেইন ব্যাটল ট্যাঙ্ক(Mail Nattel Tank MBT)  অর্জুন (Arjun) কেনার চুক্তিতে সিলমোহর দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry) অর্জুন এমকে ১এ ভারতীয় প্রতিষ্ঠানগুলির ওপরেই আস্থা রেখেছে। চেন্নাইয়ের আভাদি কারখানয় তৈরি হবে ভারতীয় সেনাবাহিনীর অর্জুন। 

এমবিটি এমকে ১এ (MBT Mk1A) অর্জুন ট্যাঙ্কের একটি নতুন রূপ, যা আগুন প্রতিহত করেও নিজের কাজ চালিয়ে যেতে সক্ষম। নতুন প্রযুক্তির অর্জুন আগের তুলনায় আরও মজবুত, আরও গতিশীল ও আরও শক্তিশালী হবে। ৭২টি নতুন বৈশিষ্ঠ্য থাকছে আধুনিক অর্জুনে। পাশাপাশি থাকছে পুরনো অর্জুনের গুণাবলীও। 

প্রতিরক্ষা মন্ত্রক ভাকতের হেভি ভেইকেলস ফ্যাক্টরি  চেন্নাইয়ে আভাদিকে ১১৮টি অর্জুন ট্যাঙ্ক তৈরি বরাত দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে মেকিং ইন্ডিয়া উদ্যোগকে আরও উৎসহ দেওয়ার জন্যই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আত্মনির্ভর ভারত গঠনে এটি একটু গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

Modi in USA: মার্কিন সফরের প্রথম দিনেই লক্ষ্য বিনিয়োগ, প্রধানমন্ত্রী মোদীর বৈঠক Qualcomm কর্তার সঙ্গে

MODI in USA: কমলা হ্যারিসের সঙ্গে বৈঠকের আগেই মার্কিন সংস্থার CEO-র সঙ্গে কথা প্রধানমন্ত্রী মোদীর

৬ মাস গ্রামের সমস্ত মহিলার কাপড় কাচতে হবে, এক ব্যক্তিকে কেন এই অভিনব সাজা শোনাল আদালত

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে ট্যাঙ্কগুলি ভারতীয় ভূখণ্ডে অনায়াসে যাতায়াত করতে পারবে। রাত দিন সর্বদাই অর্জুন ট্যাঙ্ক সক্রিয় ভূমিকা গ্রহণ করতে পারবে। যে কোনও সময়ই শত্রুর মোকাবিলা করতে সক্ষম। আধুনিক প্রযুক্তির এই ট্যাঙ্কের নকশা করেছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে এর উন্নত প্রযুক্তি ভারতীয় সেনা বাহিনীকে আরও শক্তিশালী করবে। এটিতে বহু স্তরীয় সুরক্ষা ব্যবস্থা রয়েছে। যা প্রতিপক্ষে অনাসেই ঘায়েল করতে পারবে। 

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছেন দেশীয় সংস্থায় অর্জুন তৈরির বরাত দেওয়ার ফলে ২০০ বেশি ভারতীয় সংস্থা উপকৃত হবে। ৮ হাজারেরও বেশি মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে। এটি একটি প্রধান প্রকল্পে রূপায়িত হবে আগামী দিন, যা আদিবাসী সক্ষমতা প্রদর্শন করবে। চুক্তিতে বলা হয়েছে ডিআরডিও র অন্যান্য ল্যাবরেটরিগুলির সঙ্গে কম্ব্যাট ভেহিক্যালস রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট এস্টাব্লিশমেন্ট দ্বারা ডিজাইন ও ডেভেলপ করা হয়েছে। আগের বার অর্জুন তৈরির পর তা সেনা বাহিনীর হাতে তুলে দিতে ২ বছর সময় লেগেছিল। এবারও সেরকই সময় লাগবে বলেও আশা করা হচ্ছে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios