মার্কিন প্রেসিডেন্টের দিল্লি সফরের সময়ই রীতিমত অগ্নিগর্ভ  দেশের রাজধানী। নারগিকত্ব সংশোধনী আইন ঘিরে উত্তর-পূর্ব দিল্লিতে সিএএ সমর্থক ও প্রতিবাদীদের মধ্যে যে সংঘর্ষ শুরু হয়েছিল তা মঙ্গলবারও অব্যাহত। সংঘর্ষের আগুন ছড়িয়ে পড়ছে ব্রহ্মপুরে। সকালের ব্যস্ত সময় বন্ধ করে দেওয়া হয়েছে একাধিক মেট্রো স্টেশন। 

আরও পড়ুনঃ বাধা কাটিয়ে ২৬ ফেব্রুয়ারি উহানের পথে বায়ুসেনার বিমান, চিনে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২,৬০০

অগ্নিগর্ভ এই পরিস্থিতিতে একটি ছবি ঘিরে শুরু হয়েছে তোলপাড়। যেখানে দেখা যাচ্ছে লাল টি শার্ট পরা এক যুবককে। যে বন্দুক তাক করেছিল দিল্লি পুলিশের এক সশস্ত্র আধিকারিককে লক্ষ্য করে। লালা টি-শার্ট পরা এই যুবকের পরিচয়ও সামনে এসেছে। তাঁর নাম শাহরুখ। ইতিমধ্যে শাহরুখের কঠোর শাস্তি-র দাবিতে টুইটারে হ্যাসট্যাগও চালু হয়ে গিয়েছে। জানা গিয়েছে হম্মদ শাহরুখ নামে এই যুবক  দিল্লির সদরবাগের বাসিন্দা। 

আরও পড়ুনঃ রাষ্ট্রপতি ভবনে ট্রাম্পকে 'গার্ড অব অনার', রাজঘাটে মেলানিয়াকে নিয়ে গেলেন শ্রদ্ধা জানাতে

দিল্লির জাফরাবাদে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে এক পুলিশ আধিকারিকের দিকে বন্দুক উঁচিয়ে তাক করে শাহরুখ। পুলিশ আধিকারিক নিজের আগ্নেয়াস্ত্র ফেলে দিয়ে নিজেকে নিরস্ত্র বোঝানোর চেষ্টা করে। তারপরই শূন্যে গুলি চালাতে দেখা যায় শাহরুখকে। শাহরুখ আচমকা গুলি চালালে ছত্রভঙ্গ হয়ে যায় পুরো ভিড়। অনেক বিক্ষোভকারী শাহরুককে লক্ষ্য করে পাথর ছুঁড়ে মারতে থাকে।  

আরও পড়ুুুুুুনঃ ট্রাম্পের সফরের দ্বিতীয় দিনেও থমথমে দিল্লি, নতুন করে উত্তেজনা মৌজপুর ও ব্রহ্মপুরীতে

শাহরুখ আগ্নেয়াস্ত্র পেল কোথায় থেকে, তাও খতিয়ে দেখছে দিল্লি পুলিশ। এদিকে, মঙ্গলবার সকালেও উত্তর-পূর্ব দিল্লি-র পরিস্থিতি থমথমে। ট্র্যাফিক নিয়ন্ত্রণ রাখা হয়েছে এই এলাকায়। জারি করা হয়েছে ১৪৪ ধারা। হিংসা কবলিত এলাকাগুলিতে সমানে টহল দিচ্ছে পুলিশের বিশেষ বাহিনী। এরপরও ছোটখাটো হিংসার খবর পুলিশ কন্ট্রোলরুমে আসছে। দিল্লির এই অঞ্চলের আইন়-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে সিলামপুর ডিসিপি অফিসে জরুরু ভিত্তিতে বৈঠকও হয়। জরুরি ভিত্তিতে দলের বিধায়ক ও মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। অমিত শাহ-ও এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে একটি জরুরি বৈঠক করবেন। 

সোমবারের হিংসায় গুরুতর জখম হয়েছিলেন শাহদারার ডিসিপি অমিত শর্মা। গোকুলপুরি-তে হিংসা থামাতে গিয়ে তিনি গুরুতর জখম হন এবং চেতনা হারান। গতরাতে অমিত শর্মা-র বড় অস্ত্রোপচার হয়। এখন পর্যন্ত যা খবর তাতে অমিত শর্মার শারীরিক অবস্থা স্থীতিশীল এবং তিনি বিপ্নমুক্ত। মঙ্গলবার সকালে তাঁর সিটি স্ক্যানও করা হয়। 

দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে সোমবার ফায়ার ব্রিগেড মোট ৪৫টি অগ্নিকাণ্ডের খবর পায়। হিংসার জেরে এই ঘটনাগুলি ঘটেছিল। ৪৫টি অগ্নিকান্ডে দমকলের কর্মীরা হিংসায় উন্মত্ত জনতার সামনে পড়ে এবং এতে ৩ কর্মী জখম হন। এমনকী, কয়েকটি দমকলের গাড়িতে আগুনও লাগিয়ে দেওয়া হয়েছে বলে দিল্লি পুলিশ সূত্রে খবর মিলেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের মাঝে দিল্লি-র বুকে এতবড় মাপের হিংসার পিছনে কোনও ষড়যন্ত্র আছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।