NSCS এবং NSA কাছ থেকে পাওয়া কোনও তথ্য উপেক্ষা করা যাবে না, কড়া নির্দেশ প্রধানমন্ত্রী মোদীর

| Oct 02 2022, 09:03 PM IST

NSCS এবং NSA কাছ থেকে পাওয়া কোনও তথ্য উপেক্ষা করা যাবে না, কড়া নির্দেশ প্রধানমন্ত্রী মোদীর

সংক্ষিপ্ত

প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে কোনও নীতি তৈরির সময় ভারতের কৌশলগত দৃষ্টিভঙ্গিও দেখতে হবে। এমন নজির রয়েছে যখন জাতীয় নিরাপত্তা পরিষদের (এনএসসি) নোটগুলিকে যথাযথ গুরুত্ব দেওয়া হয়নি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সব মন্ত্রী ও সচিবদের একটি গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন। রবিবার সূত্র জানিয়েছে যে প্রধানমন্ত্রী মোদী মন্ত্রীদের জাতীয় নিরাপত্তা পরিষদ সচিবালয় এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA) দ্বারা শেয়ার করা নোট এবং অন্যান্য তথ্য উপেক্ষা না করতে বলেছেন। প্রধানমন্ত্রী মোদী এও বলেছেন যে সমস্ত মন্ত্রীদের এই তথ্য এবং নোটগুলিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত।

একটি স্ট্র্যাটেজিক কৌশল নিতে হবে
প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে কোনও নীতি তৈরির সময় ভারতের কৌশলগত দৃষ্টিভঙ্গিও দেখতে হবে। এমন নজির রয়েছে যখন জাতীয় নিরাপত্তা পরিষদের (এনএসসি) নোটগুলিকে যথাযথ গুরুত্ব দেওয়া হয়নি। শুক্রবার অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের পাঁচ ঘণ্টার দীর্ঘ বৈঠকের সময়, প্রধানমন্ত্রী মোদী ওষুধ তৈরির জন্য ব্যবহৃত আমদানিকৃত সক্রিয় ফার্মাসিউটিক্যাল উপাদানের (এপিআই) উপর নির্ভরতার বিষয়টি উল্লেখ করেছিলেন, যা বেশ কয়েক বছর আগে এনএসসিএস দ্বারা হাইলাইট করা হয়েছিল।

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন - যাত্রীদের গোলাপ ফুল দিয়ে স্বাগত, ইতিহাস রচনা করে যাত্রা শুরু শিয়ালদহ-সেক্টর ৫ মেট্রোর, সেরা ১০ ছবি

আরও পড়ুন - ১৪ জুলাই ইস্ট-ওয়েস্ট মেট্রো রুটে ইতিহাসের ক্ষণ, একই দিনে শিয়ালদহ থেকে ছুটছে ১০০ মেট্রো ট্রেন

NSCS উপর রিপোর্ট
সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুসারে, এই বৈঠকের পরে, প্রধানমন্ত্রী মোদীর নির্দেশে, ডেপুটি এনএসএ বিক্রম মিসরি মন্ত্রীদের অবহিত করার জন্য এনএসসিএস-এর উপর একটি রিপোর্ট পেশ করেছিলেন। উপস্থাপনায়, ডেপুটি এনএসএ বিক্রম মিসরি বিশ্বজুড়ে (বিশেষ করে ইউরোপ, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রে) ঘটে চলা পরিবর্তন এবং ভারতে তাদের প্রভাব সম্পর্কে তথ্য ভাগ করেছেন বলে সূত্র জানিয়েছে।

২০১৪ সালে ক্ষমতার আসার পর থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের আইন শৃঙ্খলার উন্নতির বিষয়ে যথেষ্ট উৎসহ দেখিয়েছিলেন। তাঁর আমল থেকেই এজাতীয় সম্মেলন বা আলোচনা সভার গুরুত্ব আগের তুলনায় অনেক বেশি বেড়ে গিয়েছিল। প্রথম থেকেই এজাতীয় বৈঠকে নরেন্দ্র মোদীর উপস্থিতি ছিল যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কারণ সম্প্রতি কাশ্মীরসহ এধাধিক এলাকায় কাউন্টার টেররিজম বেড়েছে। পাশাপাশি মাদকপাচার চক্রের সক্রিয় উপস্থিতিও একাধিকবার সামনে এসেছে। 

Read more Articles on