আপনার কাজই আপনার পরিচয়। আর সেই কাজ যদি দশের এবং দেশের কাজে লাগে তাহলেই তো তা সার্থক। আর এমনই কাজে নিজেকে জড়িয়ে খবরের শিরোনামে পুনের এমবিএ পড়ুয়া শুভি জৈন। রাস্তায় জনসচেতা বাড়াতে এমন এক পদক্ষেপ নিয়েছেন শুভি যা রাতারাতি তার কাজকে করে তুলেছে ভাইরাল।

ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, শুভি ট্রাফিক সার্জেনের পোশাক পরে রাস্তায় চার চাকা থেকে দুচাকার সওয়ারীদের লাইফবেল্ট ব্যবহার থেকে হেলমেটের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করছেন তাও আবার নাচের ভঙ্গিমায়। তার এই উদ্যোগ এবং অন্য ধরণের একটি স্টাইল সকলেরই নজর কেড়েছে।

সোশ্যাল মিডিয়ায় এখন বিখ্যাত পুনের এক সাফাইকর্মী, কেন তা জানতে দেখুন এই ভিডিও

পুনের সিমবায়োসিস ইনস্টিটিউট-এ এমবিএ-এর পড়ুয়া শুভি জৈন। সংবাদ সংস্থা এএনআই কে দেওয়া সাক্ষাৎকারে শুভি জানান, গত ১৫দিন ধরেই ট্রাফিক পুলিশের এই কাজ তিনি স্বেচ্ছায় করছেন। জনগণের উচ্ছ্বাস তাকে এই কাজ করতে আরও অনুপ্রেরণা জোগাচ্ছে। তবে বাস্কেটবল ম্যাচ খেলার সময় গোড়ালিতে গুরুতর চোট পান তিনি। কিন্তু তাতে কি। উচ্ছ্বাস তার দ্বিগুণ বাড়িয়েছে এই ট্রাফিক পুলিশের কাজ। দেশের জন্য কিছু করার তাগিদ থেকেই এমন একটি উদ্যোগ নেওয়া, এমনটাই ওই সংবাদ সংস্থাকে জানান শুভি।

পরিচ্ছন্নতার সচেতনতা ছড়াতে গানই ভরসা সাফাইকর্মী মহাদেব যাদবের, ভাইরাল ভিডিও

ইন্দোর ট্রাফিক-এর ডিএসপি উমাক্নত চৌধুরি জানান, ইন্দোরে ভিশন ২০২২ চলছে, যার মধ্যে দিয়ে স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান থেকে বহু স্বেচ্ছাসেবককে ছয় মাসের জন্য প্রশিক্ষিত করে তোলা হচ্ছে। শুভি প্রসঙ্গ ডিএসপি জানান, শুভির এই পদক্ষেপ এবং কৌশল অনেকেই পছন্দ করছে।

প্রবল ট্রোলিং-এ ভেঙে পড়লেন, জিলিপি খাওয়াই ছেড়ে দেবেন 'নিখোঁজ' বিজেপি সাংসদ

কুনাল জাওয়ার নামে এক পথচারীর মতে, শুভির এই উদ্যোগ অনেকের দৃষ্টি আকর্ষম করছে। তাঁর মতে, রাস্তার নিরাপত্তাজনিত সচেতনতার বিষয়ে এভাবেই তরুণ প্রজন্মের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।