পরীক্ষা চললেও এখনও সাফল্য অধরাই থেকে গেছে করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কার। তাই কেরল গুজরাটের পর এবার প্লাজমা থেরাপির পথেই হাঁটছে দিল্লি। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেরজিওয়াল শুক্রবার জানিয়েছেন, প্লাজমা থেরাপির পরীক্ষার ফল সন্তোষজনক। আগামী দিনে করোনাভাইরাসের আক্রান্ত রোগীদের বাঁচাতে প্লাজমা থেরাপির সহায্য নেওয়া হবে বলেও ঘোষণা করেছেন তিনি।  অরবিন্দ কোজরিওয়াল জানিয়েছেন, গত কয়েক দিন ধরেই লোক নায়ক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালে প্লাজমা থেরাপি নিয়ে পরীক্ষা করা হচ্ছিল। করোনমাভাইরাসে গুরুতর সংক্রমিত চার রোগীর ওপর প্রয়োগ করা হয়েছিল। ইতিমধ্যেই ২ জন সুস্থ হয়ে গেছে।  তাতেই আশার আলো দেছেন আম আদমি পার্টির প্রধান। তাই তিনি  সন্তোষজনক ফল পাওয়া গেছে বলেও জানিয়েছেন।  করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে আগামী দিনে প্লাজমা থেরাপিকেই হাতিয়ার করতে চাইছে দিল্লি। কারণ প্রশাসনের পক্ষ থেকে জানান হয়েছে, করোনা সারিয়ে যেসব রোগী বাড়ি ফিরেছেন তাঁদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তাঁদের কাছে রক্তের প্লাজমা দান করার জন্য আবেদনও জানান হচ্ছে।  কেজরিওয়ার বলেছেন যাঁরা সুস্থ হয়েছেন তাঁদের কাছেই অন্যের প্রাণ বাঁচানোর আবেদন জানান হচ্ছে। 

করোনাভাইরাসের সংক্রমণের রোল মডেল কেরল প্রথম প্লাজমা থেরাপি নিয়ে পরীক্ষা করে। শ্রী চিত্রা তিরুমালা ইনস্টিটিউ-এর পক্ষ থেকে জানান হয়েছিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের পক্ষ থেকে এই পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছিল। সংশ্লিষ্ট  চিকিৎসকের কথায় এই প্লাজমা থেরাপির মাধ্যমে অন্যান্য চিকিৎসার থেকে  অনেক তাড়াতাড়ি ফল পাওয়া যায়। 

কী এই প্লাজমা থেরাপি?
করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে একটি অ্যান্টিবডি তৈরি হয়। আক্রান্ত রোগী সুস্থ হওয়ার ১৪ থেকে ২৮ দিনের মধ্যে তাঁর শরীর থেকে প্রায় ৮০০ মিলিমিটার রক্ত সংগ্রহ করা হয়। সেখান থেকে প্লাজমা  সংগ্রহ করে চিকিৎসার জন্য ব্যবহার করা হয় গুরুতর অসুস্থের শরীরে। প্লাজমা থেরাপির মাধ্যমে কিছুটা হলেও তাড়াতাড়ি ফল পাওয়া যায় বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই চিন, দক্ষিণ কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন প্লাজমা থেরাপির মাধ্যমেই করোনাভাইরাসের আক্রান্ত রোগীদের চিকিৎসা  করতে শুরু করেছিল। তাতে সংশ্লিষ্ট দেশগুলি সাফল্য পেয়েছে বলেও প্রসাসনের তরফ থেকে জানান হয়েছে। 

আরও পড়ুনঃ মহামারীতে 'পৌষমাস' অধ্যাপকের ঘরে, করোনার ওষুধের খোঁজে হলেন কোটিপতি ...

আরও পড়ুনঃ সাফল্য দেখেও থামতে নারাজ কেরল, করোনাভাইরাস সংক্রমণ রুখতে আরও বড় লড়াইয়ের প্রস্তুতি ...

আরও পডুনঃ করোনা মোকাবিলায় দ্রুত পরীক্ষায় দেরি কেন, সামনে আসছে কোন কোন তথ্য ...