Asianet News BanglaAsianet News Bangla

আর্থিক উন্নতিতে ভারতের আরও এক ধাপ, রাজস্ব ঘাটতিতে এপ্রিল-জুলাই বার্ষিক লক্ষ্যমাত্রার ২০.৫ শতাংশ স্পর্শ করল দেশ

ভারতের সরকারি তথ্য অনুযায়ী রাজস্ব ঘাটতি এপ্রিল-জুলাই বার্ষিক লক্ষ্যমাত্রার ২০.৫ শতাংশ স্পর্শ করেছে।  যা দেশের সরকারি অর্থায়নে উন্নতি প্রতিফলিত করে। 

Fiscal deficit touches 20 5 percent of annual target in April July 2022 ANBSS
Author
First Published Aug 31, 2022, 6:58 PM IST

বুধবার সংবাদ সংস্থা কর্তৃক প্রকাশিত সরকারী তথ্য অনুসারে, কেন্দ্রীয় সরকারের রাজস্ব ঘাটতি জুলাই ২০২২ ত্রৈমাসিকে বার্ষিক লক্ষ্যমাত্রার ২০.৫ শতাংশে পৌঁছেছে যা এক বছর আগে ২১.৩ শতাংশ ছিল, যা দেশের সরকারি অর্থায়নে উন্নতি প্রতিফলিত করে।
প্রকৃত অর্থে, রাজস্ব ঘাটতি - ব্যয় এবং রাজস্বের মধ্যে পার্থক্য - এই আর্থিক বছরের এপ্রিল-জুলাই সময়কালে ছিল ৩,০৪,৮৩১ কোটি টাকা।
দেশের রাজস্ব ঘাটতি হল বাজার থেকে সরকারী ঋণের প্রতিফলন।
কন্ট্রোলার জেনারেল অফ অ্যাকাউন্টস (সিজিএ) দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, কর সহ সরকারের প্রাপ্তির পরিমাণ ছিল ৭.৮৫ লক্ষ কোটি টাকা বা ২০২২-২৩-এর বাজেট প্রাক্কলনের (BE) ৩৪.৪ শতাংশ৷ বছর আগের সময়কালে, এটি প্রায় একই ছিল ৩৪.৬ শতাংশে।
কর রাজস্ব দাঁড়িয়েছে ৬.৬৬ লক্ষ কোটি টাকা বা এই বছরের BE এর ৩৪.৪ শতাংশ। গত বছরও, সরকার এপ্রিল-জুলাই মাসে তার বার্ষিক অনুমানের ৩৪.২ শতাংশ সংগ্রহ করতে পেরেছিল।
তথ্যটি আরও প্রকাশ করেছে যে, কেন্দ্রীয় সরকারের মোট ব্যয় ছিল ১১.২৬ লক্ষ কোটি টাকা বা ২০২২-২৩ সালের BE এর ২৮.৬ শতাংশ, প্রায় এক বছর আগের সময়ের মতো।
CGA দ্বারা প্রকাশিত জুলাই ২০২২ পর্যন্ত কেন্দ্রীয় সরকারের মাসিক হিসাব অনুযায়ী মূলধন ব্যয় ছিল পূর্ণ-বছরের বাজেট লক্ষ্যমাত্রার ২৭.৮ শতাংশ যা গত বছরের একই সময়ের ২৩.২ শতাংশের তুলনায় ছিল।
২০২২-২৩ এর জন্য, সরকারের রাজস্ব ঘাটতি ১৬.৬১ লক্ষ কোটি টাকা বা জিডিপির ৬.৪ শতাংশ অনুমান করা হয়েছে। 

আরও পড়ুন-
ভারতীয় মহিলাদের জন্য সুখবর, জরায়ুমুখ ক্যান্সারের বিরুদ্ধে বাজারে আসতে চলেছে দেশীয় ভ্যাকসিন
‘কলঙ্কিত নায়ক’ নাকি ‘গণতন্ত্রের পূজারী’, কে এই মিখাইল গর্বাচেভ?
শাহ-এর বিরুদ্ধে সুর চড়াতেই ফের ইডির তলব! এনসিআরবি-এর তথ্য তুলে স্বরাষ্ট্র মন্ত্রীকে কটাক্ষ অভিষেকের

Follow Us:
Download App:
  • android
  • ios