ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্র অজিত যোগীর পুত্র অমিত যোগীর বিরুদ্ধে আনা হল প্রতারণার অভিযোগ। এর আগে ২০১৮ সালের ৩ ফেব্রুয়ারি নির্বাচনী হলফনামায়ে মিথ্যা বিবরণী প্রকাশের জন্য তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি ৪২০ ধারায় প্রতারণার মামলা দায়ের করা হয়েছিল। এদিন বিলাসপুরে নিজের বাড়ি থেকে গ্রেফতার করা হয় তাঁকে। 

৪২ বছর বয়সী এই বিধায়কের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ প্রথম তোলেন বিজেপি নেত্রী সমীরা পাইকরা। প্রসঙ্গত, ২০১৩ সালের বিধানসভা নির্বাচনে মারওয়াহির একটি সংরক্ষিত আসন থেকে অমিত যোগীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন সমীরা পাইকরা। 

সমীরা পাইকরা এর আগে অমিত যোগীর বিরুদ্ধে তাঁর জাতি এবং জন্ম পরিচয়ের বিষয়ে মিথ্যা বলার অভিযোগে হাইকোর্টের কাছে আবেদন জানান। বিধানসভার মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে আদালতের তরফে পিটিশনটি বাতিল করে দেওয়া হয়। তাই পরে আবার নতুন করে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন ওই বিজেপি নেতা। 

 

সূত্রের খবর অনুসারে এদিন প্রথমে পুলিশ তাঁর বাড়ি ঘেরাও করে ফেলে, তারপর তাঁকে গ্রেফতার করে।  এর কয়েকদিন আগে সরকার কর্তৃক নির্ধারিত একটি কমিটি তাঁর বাবার আদিবাসী সম্প্রদায়ভুক্ত হওয়ার দাবিকে প্রত্যাখ্যান করে। এরপর তাঁর বাবা অজিত যোগীর বিরুদ্ধে বিলাসপুর জেলায় একটি এফআইআর দায়ের করা হয়।

চাঁদে নামতে তৈরি 'ল্যান্ডার বিক্রম', ছাড়াছাড়ি হল চন্দ্রযান ২-এর সঙ্গে, এরপর কী

পুঞ্চ-এ ফের যুদ্ধবিরতি লঙ্ঘন পাকিস্তানের, দু'মাসে শহিদ ৬ ভারতীয় জওয়ান

কাবুলে ফের আত্মঘাতি বোমা হামলা, ঘটনার দায় স্বীকার তালিবান জঙ্গিদের

কার্গিলের কাছে বাঙ্কার বানাচ্ছে পাক সেনা, কাশ্মীর ইস্যুতে চাপ অব্যাহত

প্রসঙ্গত অজিত যোগী, যিনি একদা ছত্তিশগড়ের প্রথম মুখ্যমন্ত্রী হিসাবে নিজের দায়িত্ব পালন করেছেন, তাঁকে নিজের জাতি সম্পর্কিত বিষয়ে ভুল তথ্য দেওয়ার জন্য পুলিশ গ্রেফতার করেছিল বলে জানা যায়। প্রসঙ্গত, অজিত যোগীর উপজাতি হওয়ার দাবি অতীতেও একাধিক বার প্রত্যাখ্যান করা হয়েছে বলে খবর।