Asianet News BanglaAsianet News Bangla

TMC: এবারও কি কংগ্রেসের ঘর ভেঙে শক্তিশালী হবে তৃণমূল, গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রীর পদত্যাগ ঘিরে জল্পনা তুঙ্গে

সাংবাদিক সম্মেলনে গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেছেন তিনি কংগ্রেস পরিবারের সদস্য থাকছেন। রাজনৈতিক মহলের ধারনা কংগ্রেস পরিবার বলতে তিনি তৃণমূল কংগ্রেসকেই বুঝিয়েছেন। কারণ তিনি বলেছেন চার কংগ্রেসি দলের মধ্যে একমাত্র মমতাই মোদীকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন। 

goa former cm luizinho faleiro resigns as congress mla set to join tmc bsm
Author
Kolkata, First Published Sep 27, 2021, 5:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কংগ্রেস (Congress) বিধায়ক হিসেবে পদত্যাগ করলেন গোয়ার ( Goa) প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রবীন রাজনীতিবিদ লুইজিনহো ফালেইরো (Luizinho Faleiro)। সাংবাদিক বৈঠক ডেকে একথা জানিয়েছেন তিনি। কিন্তু এখনও পর্যন্ত পরবর্তী রাজনৈতিক গন্তব্য নিয়ে মুখ খোলেন তিনি। সূত্রের তিনি তৃণমূল কংগ্রেসে (TMC) যোগদান করতে পারেন। দিন কয়েক ধরেই প্রবীন কংগ্রেস নেতার দলবদলের জল্পনায় উত্তাল ছিল গোয়ার  রাজনীতি। সোমবার সাংবিদক বৈঠকে ফালেইরো প্রকাশ্যেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাংসা করেন। তিনি বলেন, ' মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছেন।' তিনি আরও বলেছেন পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে মমতা ফর্মুলা জয় পেয়েছে। 

goa former cm luizinho faleiro resigns as congress mla set to join tmc bsm

এদিন সাংবাদিক সম্মেলনে গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেছেন তিনি কংগ্রেস পরিবারের সদস্য থাকছেন। রাজনৈতিক মহলের ধারনা কংগ্রেস পরিবার বলতে তিনি তৃণমূল কংগ্রেসকেই বুঝিয়েছেন। কারণ তিনি বলেছেন চার কংগ্রেসি দলের মধ্যে একমাত্র মমতাই মোদীকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন। মমতাকে স্ট্রিট ফাইটার হিসেবে চিহ্নিত করে তিনি বলেছেন তাঁর আর্দশ অনুযায়ী এধরনের লড়াকু নেত্রীরই প্রয়োজন রয়েছে ভারতে।তিনি আরও বলেছেন তিনি আশা করেন বৃহত্তর স্বার্থে কংগ্রেস দলগুলি এক ছাতার তলায় এসে বিজেপির বিরুদ্ধে লড়াই করবে। 

আবারও কি ঘর ভাঙছে বিজেপির, কুণালের টুইটের উত্তরে লকেটের মন্তব্যে উঠেছে তেমনই প্রশ্ন

Central Vista: হঠাৎ নতুন সংসদভবনের নির্মাণস্থলে হাজির প্রধানমন্ত্রী মোদী, খতিয়ে দেখলেন কাজকর্ম

Well of Hell: নরককূপে পা পড়ল মানুষের, দেখুন ভূতুড়ে গুহার রোমাঞ্চকর অভিযানের Video

সূত্রের খবর কংগ্রেস শীর্ষ নেতৃত্বের সঙ্গে মতোবিরোধের কারণেই বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেবন ফালেইরো। ইতিমধ্যে তিনি তৃণমূলের পক্ষ থেকে একটি প্রস্তাব পেয়েছে। অন্যদিকে তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় রবিবারই ভবানীপুর বিধানসভা উপনির্বাচনের প্রচারে গিয়ে দলের অবস্থান স্পষ্ট করেছিলেন। তিনি বলেছিলেন অসম ত্রিপুরার মত উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যগুলির পাশাপাশি গোয়াতেও শক্তি বাড়াতে চাইছে তৃণমূল কংগ্রেস। সেই অনুযায়ী রাজনৈতিক মহলের ধারনা গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গেই কথা বলছে তৃণমূল। সূত্রের খবর তৃণমূল নেতা ডেরেক ও'ব্রায়ন রয়েছে গোয়াতে। ফালেইরোর তৃণমূলে যোগদান এখন শুধু সময়ের অপেক্ষা।  তৃণমূল সমর্থকদের টুইটার হ্যান্ডেল থেকেও তাঁর পদত্যাগের ছবি পোস্ট করা হয়েছে। 

এই রাজ্যে কংগ্রেস থেকে বেরিয়ে এসেই মমতা বন্দ্যোপাধ্যায় ১৯৯৮ সালের পয়লা জানুয়ারি তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠা করেছিলেন। সেই সময় তাঁর সঙ্গে দল ছেড়েছিল অজিত পাঁজা, মদন মিত্র, ফিরহাদ হাকিম, মুকুল রায়ের মত নেতারা। পরবর্তীকালে এই রাজ্যে একাধিক কংগ্রেস নেতা দল ছেড়ে তৃণমূলে যোগ দেন। অন্যদিকে রাজ্যে ২০১১ সালে পালা বদলের পর কংগ্রেসের ভাঙন অব্যাহত থাকে। নতুন করে ভাঙতে শুরু করে বামদলগুলি। বর্তমানে বিজেপি নেতারাও দল ছেড়ে তৃণমূলে যাচ্ছে। তবে এখনও পর্যন্ত জাতীয় স্তরে তৃণমূল শক্তিশালী হচ্ছে কংগ্রেস ছেড়ে আসা নেতা নেত্রীদের মাধ্যমে। কারণ এর আগে অসমের কংগ্রেস নেতা সুম্মিতা দেব কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছিলেন। তালিকায় নতুন নাম হিসেবে উঠে আসতে পারে গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রীও। তবে আগেই বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছিলেন বিজেপি নেতা যশবন্ত সিংহ।  

Follow Us:
Download App:
  • android
  • ios