Asianet News BanglaAsianet News Bangla

শারীরিকভাবে অক্ষমদের পাশে মোদী সরকার, বাড়ান হল পারিবারিক পেনশন

কেন্দ্রীয় সরকার আরও জানিয়েছে এজাতীয় শিশুরা যাতে আজীবন পেনশন পেতে পারে তারও ব্যবস্থা করা হয়েছে। 

Government increases the income limit of disabled dependents for family pension bsm
Author
Kolkata, First Published Sep 28, 2021, 7:38 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন্দ্রীয় সরকার (Central Govt) এবার প্রতিবন্ধী বা বিশেষভাবে সক্ষমদের ( Disabled Dependents) আয়ের উর্ধ্বসীমা বাড়ানোর জন্য পারিবারিক পেনশন  ( Family Pention) বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে মানসিক বা শারীরিক অক্ষমতায় যেসব শিশু বা তরুণ-তরুণীরা আক্রান্ত তাদের আয়ের সীমা বাড়িয়ে ৯ হাজার টাকা করা হবে। এই টাকা প্রতিমাসে তুলে হবে পরিবারের হাতে। কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রক এই সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান হয়েছে। এই টাকাই পারিবারিক পেনশন হিসেবে দেওয়া হবে। 

Congress Crisis: ক্যাপ্টেনের দিল্লির সফর, তারমধ্যেই পঞ্জাব কংগ্রেসের প্রধানের দায়িত্ব ছাড়লেন সিধু

Communist in Congress: রাহুল গান্ধীর উপস্থিতিতে কানহাইয়া কুমারের দলবদল, মণীশ তিওয়ারির রহস্যময় টুইট

কেন্দ্রীয় সরকার আরও জানিয়েছে এজাতীয় শিশুরা যাতে আজীবন পেনশন পেতে পারে তারও ব্যবস্থা করা হয়েছে। তবে তার জন্য কতগুলি শর্ত লাগু করা হয়েছে। বলা হয়েছে পারিবারিক পেশন ব্যতীয় অন্য কোনও আয় যদি না থাকে তাহলেই সংশ্লিষ্ট ব্যক্তি বা শিশু এই টাকা পাবেন। অন্যদিকে আয়ের উৎস থেকে তার সামগ্রিক আয় সাধারণ হারে স্বত্তাধিকারে প্রাপ্ত পরিবারিক পেশনের থেকে কম থাকে তাহলে এই টাকা সে পাবে। অর্থাৎ সরকারি কর্মীর শেষ বেতনের ৩০ শতাংশ সংশ্লিষ্ট পেশনভোগী ও তার ওপর মূল্যস্ফীতি গ্রহণযোগ্য। 

Elder Line: ১৪৫৬৭ নম্বরে ফোন করলেই মুশকিল আসান , অসহায় প্রবীণদের পাশে কেন্দ্রীয় সরকার

এজাতীয় আর্থিক সুবিধে চলতি বছর ৮ ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়েছে। বর্তমানে প্রতিবন্ধী শিশু বা কোনও তরুণ তরুণী যদি পারিবারিক পেশনের জন্য যোগ্য বলে বিবেচিত হয় তাহলে তার পরিবারিক পেশন ব্যতীতে অন্য আয়ের উৎস থাকে তাহলে সংশ্লিষ্ট শিশু মাসিক আয় ৯ হাজার টাকা হয়। 

 

Government increases the income limit of disabled dependents for family pension bsm

Follow Us:
Download App:
  • android
  • ios