Gujarat Elections: বিজেপি-কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা না পেলে AAP কাকে সমর্থন করবে, কি বলছে বিশ্লেষণ

| Dec 06 2022, 03:50 PM IST

Gujarat, Assembly Elections, AAP, Arvind Kejriwal, Prime Minister Modi, Gandhinagar, BJP,

সংক্ষিপ্ত

অরবিন্দ কেজরিওয়াল বলেছেন যে আম আদমি পার্টি গুজরাটের জন্য একটি নতুন দল। এটা আমাদের প্রথম নির্বাচন। গুজরাটকে বলা হয় বিজেপির শক্ত ঘাঁটি। প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী দলের জন্য ১৫-২০ শতাংশ ভোট পাওয়া একটি বড় ব্যাপার।

গুজরাট বিধানসভা নির্বাচনে ভোট প্রক্রিয়া শেষ হওয়ার পর সোমবার সন্ধ্যায় এক্সিট পোল প্রকাশিত হয়েছে। গুজরাটের জন্য প্রকাশিত বেশিরভাগ এক্সিট পোল বিজেপি সরকার গঠনের দাবি করেছে। বেশিরভাগ এক্সিট পোলে আম আদমি পার্টিকে তিন নম্বর রাজনৈতিক দল হিসেবেই দেখানো হয়েছে। যাইহোক, অনেক এক্সিট পোলে, AAP-য়ের ঝুলিতে সন্তোষজনক ভোট শতাংশ যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। মঙ্গলবার, যখন আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে রাজধানী নয়াদিল্লিতে গুজরাট সংক্রান্ত প্রকাশিত এক্সিট পোল নিয়ে প্রশ্ন করা হয়েছিল, তিনি সন্তুষ্টি প্রকাশ করেছিলেন।

অরবিন্দ কেজরিওয়াল বলেছেন যে আম আদমি পার্টি গুজরাটের জন্য একটি নতুন দল। এটা আমাদের প্রথম নির্বাচন। গুজরাটকে বলা হয় বিজেপির শক্ত ঘাঁটি। প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী দলের জন্য ১৫-২০ শতাংশ ভোট পাওয়া একটি বড় ব্যাপার। গুজরাটে কেউ সংখ্যাগরিষ্ঠতা না পেলে তিনি কার সাথে যাবেন জানতে চাইলে তিনি বলেন, পরশু পর্যন্ত অপেক্ষা করুন।

Subscribe to get breaking news alerts

গুজরাটের এক্সিট পোল কী বলছে?

গুজরাটের এক্সিট পোলে বলা হয়েছে রাজ্যে বিজেপি স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে। 'ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া'-এর এক্সিট পোলে বলা হয়েছে যে গুজরাটে বিজেপি ১২৯ থেকে ১৫১ আসন পেতে পারে, যেখানে কংগ্রেস ১৬ থেকে ৩০ আসন পেতে পারে বলে আশা করা হচ্ছে। গুজরাটে আম আদমি পার্টি পেতে পারে ৯-১১টি আসন।

'ABP-C ভোটার'-এর এক্সিট পোল অনুসারে, গুজরাটে বিজেপি ১২৮ থেকে ১৪০ আসন পেতে পারে। কংগ্রেসকে ৩১ থেকে ৪৩ আসনে সন্তুষ্ট থাকতে হতে পারে। AAP তিন থেকে ১১ আসন পেতে পারে। 'নিউজ এক্স-জন কি বাত'-এর এক্সিট পোলে অনুমান করা হয়েছে যে গুজরাটে বিজেপি ১১৭ থেকে ১৪০ আসন পেতে পারে। কংগ্রেস ৩৪ থেকে ৫১ আসন পেতে পারে। AAP ৬-১৩টি আসন পাবে বলে আশা করা হচ্ছে।

'রিপাবলিক টিভি-পিমার্ক'-এর এক্সিট পোল অনুসারে, গুজরাটে বিজেপি ১২৮ থেকে ১৪৮ আসন পেতে পারে। কংগ্রেস ৩০ থেকে ৪২ আসন পাবে বলে আশা করা হচ্ছে। AAP ২-১০ আসন পেতে পারে। TV9 গুজরাটি বিজেপির জন্য ১২৫-১৩০টি আসন, কংগ্রেস-এনসিপির ৪০-৫০ আসন এবং AAP-এর জন্য তিন থেকে পাঁচটি আসনের ভবিষ্যদ্বাণী করেছে।

গুজরাটের ভোট শতাংশের কথা বললে, এবার গুজরাটে ভোট কম হয়েছে। গত বিধানসভা নির্বাচনের কথা বললে, ২০১৭ সালে এখানে ৬৯ শতাংশ ভোট পড়েছিল। উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০০১ থেকে ২০১৪ সাল পর্যন্ত গুজরাটের সবচেয়ে দীর্ঘ সময় ধরে মুখ্যমন্ত্রী ছিলেন। ২০১৭ সালের গুজরাট নির্বাচনে, বিজেপি মোট ১৮২টি আসনের মধ্যে ৯৯টি আসন জিতেছিল। দলটি গত ২৭ বছর ধরে ক্ষমতায় রয়েছে এবং নরেন্দ্র মোদী রাজ্যের দীর্ঘতম মুখ্যমন্ত্রী ছিলেন। এবার, প্রধানমন্ত্রী মোদী, অমিত শাহ এবং সিআর পাতিলের নেতৃত্বে, দলটি ১৪০ টিরও বেশি আসন পাওয়ার লক্ষ্যে রয়েছে। রাজ্যটি দীর্ঘদিন ধরে বিজেপির ঘাঁটি এবং দলটি সপ্তম মেয়াদে ক্ষমতায় ফিরে আসার দিকে নজর দিচ্ছে।