ইতিমধ্যেই বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে মহারাষ্ট্র ও হরিয়ানায়। তবে এবার হরিয়ানায় বিধানসভা নির্বাচনে টিকিট পেতে প্রার্থীদের জন্য দশ দফার নিয়ম জারি করেছে কংগ্রেস। ইতিমধ্যেই নির্বাচনের পদপ্রার্থী হওয়ার জন্য আবেদনপত্র জমা পড়তে শুরু করেছে কংগ্রেসের দফতরে। আর তাদের জন্যই দশটি শর্ত প্রণয়ণ করা হল কংগ্রেসের তরফে। 

হরিয়ানার কংগ্রেস দলের তরফে নিয়ম করা হয়েছে যে, প্রার্থীকে অবশ্যই খাদির পোশাক পরতে হবে, কোনও রকম নেশা করা যাবে না, মহাত্মা গান্ধীর আদর্শ মেনে জীবন অতিবাহিত করতে হবে, ধর্মনিরপেক্ষতার আদর্শ মেনে চলতে হবে এবং প্রকাশ্যে কোনও ব্যক্তিগত এবং রাজনৈতিক জীবনে ধর্ম ও জাত-পাত নিয়ে কোনও মানুষের মধ্যে ভেদাভেদ করা চলবে না। 

পাশাপাশি কংগ্রেসের তরফে প্রকাশিত আবেদনপত্রে আবেদনকারীদের এই মর্মে স্বাক্ষর করতে হবে যে, কোনও পরিস্থিতিতেই দলীয় নীতির বিরুদ্ধে যাওয়া যাবে না। প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি অশোক তানওয়ার জানিয়েছেন, জীবন যাপনের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত হল খাদি এবং কংগ্রেসের সকলকে অবশ্যই গান্ধীজির এইসকল নীতি মেনে চলা উচিত। সেইসঙ্গে তিনি আরও বলেন, সংবিধানের ৩৭০ ধারা বিলোপের প্রসঙ্গে দলের অনেকেই অনেক রকমের মতামত পোষণ করেছেন। তবে কংগ্রেস দলের অভ্যন্তরীণ গণতন্ত্র রয়েছে এবং প্রত্যেকেরই একটা নিজস্ব মতামত রয়েছে বলে বিশ্বাস করেন তিনি। 

আরও পড়ুন- ফের ঊর্ধ্বমুখী পেট্রলের দাম, সোমবার নয়া দিল্লিতে এক ধাক্কায় বেড়ে হল ৭৩.৯১ টাকা

আরও পড়ুন- 'হাউডি মোদী' অনুষ্ঠানে কবিতা পাঠে প্রধানমন্ত্রী, জিতে নিলেন কয়েক হাজার হৃদয়

আরও পড়ুন- হিউস্টনে প্রধানমন্ত্রী, এক ঝাঁক অনাবাসী ভারতীয় উষ্ণ অভ্যর্থনা জানালেন মোদীকে

আরও পড়ুন- দেউলিয়া ১৭৮ বছরের পুরনো ট্রাভেল এজেন্সি থমাস কুক, চাকরিহারা ২১,০০ কর্মচারী, বিশ্বজুড়ে আটকে ৬ লক্ষ পর্যটক

প্রসঙ্গত ২০১৪ সালের বিধানসভা নির্বাচনে হরিয়ানায় কংগ্রেস মাত্র ১৫টি আসন জিতেছিল, যেখানে বিজেপির দখলে ছিল ৪৭টি আসন। তবে এবারের বিধানসভা নির্বাচনে রীতিমতো বিজেপির বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াইয়ে প্রস্তুত কংগ্রেস। যদিও বিজেপির দাবি আরও একবার হরিয়ানার বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করবে তারা।