আজ ১৫ সেপ্টেম্বর ইঞ্জিনিয়ার দিবস। আজকের দিন বিশেষভাবে তাৎপর্যপূর্ণ কারণ আজ কিংবদন্তী 'ভারতরত্ন' প্রাপ্ত ইঞ্জিনিয়ার  স্যার মোক্ষগুন্ডম বিশ্বেভার্যার জন্মদিন। তাঁর জন্মদিন উপলক্ষ্যে এই বিশেষ দিনটি উৎযাপিত হয়, ভারত, শ্রীলঙ্কা এবং তানজানিয়ায়। বর্তমানে কর্ণাটকের অন্তর্গত মুদ্দেনাহাল্লি গ্রামে তাঁর জন্ম হয় ১৮৬১ সালে। 

এই বিশেষ দিনটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রের অগ্রদূত স্যার এম বিশ্বভার্যার প্রতি সম্মান জ্ঞাপন করেন। প্রধানমন্ত্রী এদিন টুইট করে লেখেন যে, ইঞ্জিনিয়াররা সংকল্প এবং অধ্যাবসায়ের সমার্থক। তাঁদের উদ্ভাবনা ক্ষমতা ছাড়া মানবজাতির অগ্রগতি অসম্পূর্ণই থেকে যাবে। এই বিশেষ দিনে সকল কঠোর পরিশ্রমী ইঞ্জিনায়ারদের  শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। সেইসঙ্গে দৃষ্টান তমুলক ইঞ্জিনিয়ার স্যার বিশ্বেভার্যার জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধাও জ্ঞাপন করেন নরেন্দ্র মোদী। 

 

বঙ্গে রামের পা পড়েছে উন্নয়ন হবেই, মুখ্যমন্ত্রীকে 'লঙ্কিনি' বলে কটাক্ষ করলেন বিজেপি বিধায়ক

আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে নাম না করেই কি কেন্দ্রকে তোপ মমতার, টুইট করে কী বার্তা দিলেন মুখ্যমন্ত্রী

সদ্য হারিয়েছেন ছেলেকে, বিধবা পুত্রবধুর ফের বিয়ে দিয়ে মানবিকতার নজির গড়লেন শাশুড়ি

স্যার মোক্ষগুন্ডম বিশ্বেভার্যাকে তাঁর কীর্তির জন্য ১৯৫৫ সালে জাতির সর্বোচ্চ সম্মান ভারতরত্নে সম্মানিত করা হয়। তিনিই ছিলেন মাইসোর শহরের উত্তর-পশ্চিম শহরতলির কৃষ্ণ রাজা সাগারা বাঁধের ভারপ্রাপ্ত ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করেছেন। পাশাপাশি হায়দরাবাদ শহরে বন্য়া সুরক্ষা ব্যবস্থারও চিফ ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করেছেন তিনি। দেশের আটটি বিশ্ববিদ্যালয় থেকেও তাঁকে বিশেষ সম্মানসূচক ডিগ্রি প্রদান করা হয়।