Asianet News BanglaAsianet News Bangla

Bypoll: দেবতা 'পাথারো' অনুমোদন দেননি, তাই ওঁরা ৩০ অক্টোবর উপনির্বাচনে ভোট দেবেন না

কিন্নর রারাং পঞ্চায়েত  জানিয়েছে ' আমাদের স্থানীয়  দেবতা 'পাথারো'র উপনির্বাচন বয়কট করার অনুমতি দিয়েছে।সেই কারণেই আমরা ভোট বয়কটের সিদ্ধান্ত নিয়েছে।' 

himachal bypoll kinnaur panchyat tp boycott ls bypoll in protest of hydel project bsm
Author
Kolkata, First Published Oct 27, 2021, 4:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

উন্নয়ন আর সুখ-সুবিধে-স্বাচ্ছন্দ্য-এসব কিছুই চাই না। ওঁদের চাই প্রকৃতির নিরাপত্তা। সেই পথে হেঁটেই এবার ভোট বয়কটের (Vote Boycott) মত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কিন্নর রারাং পঞ্চায়েতের (Rarang Panchyat) এলাকার বাসিন্দারা। স্থানীয় বাসিন্দাদের ৮০৪ মেগাওয়াট জাঙ্গি থোপন হাইডেল প্রজেক্টের (Jangi Thopan Htdel Project) বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই সিদ্ধান্ত নিয়েছে। কিন্নর রারাং পঞ্চায়েতের বাসিন্দারা জানিয়েছে মাণ্ডি লোকসভা (Mandi LS) উপনির্বাচনে তাদের গ্রামের কোনও মানুষ ভোট দেবে না। কারণ হাইডেল প্রজেক্টকে তারা প্রাকৃতিক বিপর্যয় হিসেবেই দেখছে। 

কিন্নর রারাং পঞ্চায়েত  জানিয়েছে ' আমাদের স্থানীয়  দেবতা 'পাথারো'র উপনির্বাচন বয়কট করার অনুমতি দিয়েছে।সেই কারণেই আমরা ভোট বয়কটের সিদ্ধান্ত নিয়েছে।' স্থানীয় পঞ্চেয়েতের পক্ষ থেকে এর সপক্ষে একটি বিবৃতিও জারি করা হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, রারাং পঞ্চায়েতের কোনও মানুষই ভোট দিতে যাবে না। দেবতার প্রতি এলাকার প্রতিটি মানুষেরই গভীর বিশ্বাস রয়েছে। স্থানীয় বাসিন্দাদের কথায় হাইডেল প্রজেক্টকে দেবতা পাথারো প্রাকৃতিক বিপর্যয়ের কারণ হিসেবেয়ই দেখেছে। সেই কারণেই ভোট বয়কট করার সিদ্ধান্তে দেবতার অনুমোদন রয়েছে। 

himachal bypoll kinnaur panchyat tp boycott ls bypoll in protest of hydel project bsm

যদিও উপনির্বাচন বয়কট করার জন্য শোরগোল পড়েগেছে। দেবতা পাথারো আনুমোদন দেওয়ার সঙ্গে সঙ্গেই গ্রামবাসীরা ভোট বয়কট করার পথেই হাঁটতে শুরু করেছে। উপজাতি অধ্যুশিত কিন্নর বিধানসভা অংশটি মাণ্ডি লোকসভা কেন্দ্রের অধীনে পড়ে। রারাং-এর ভোটার সংখ্যা ১ হাজার। 

তবে শুরু রারাং নয়। খাব, থোপন, খদ্দরের গ্রামবাসীরাও হাইডেল প্রকল্পের বিরুদ্ধে সোচ্চার হয়েছে। স্থানীয়দের দাবি অবিলম্বের এজাতীয় প্রকল্পের কাজ বন্ধ করতে হবে। এই প্রকল্পের কারণে প্রাকৃতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে রারাং পঞ্চায়েত এলাকা। প্রকল্পটি সাতলুড জলবিদ্যুৎ নিগম লিমিটেডের অধীনে তৈরি হচ্ছে। তবে এখনও পর্যন্ত কাজ শুরু হয়নি। তবে স্থানীয়দের দাবি তাদের দেবতা পাথারো প্রকল্প শুরুর আগেই তা বন্ধ করার নির্দেশ দিয়েছেন। 

লাদাখ ছেড়ে এবার কি লাল ফৌজের নজর তাওয়াং-এ, বেড়েছে চিনা সেনা কর্তাদের বুটের আওয়াজ

Horrible video: বানভাসী মা ও সন্তান, জীবনের ঝুঁকি নিয়ে উদ্ধারের ভিডিও মন কাড়ল নেটিজেনদের

Viral Video: এক শিশুর বিরল প্রতিভার সন্ধান দিল নেট দুনিয়া, যা দেখে অবাক নেটিজেনরা

রারাং সংগ্রাম সমিতির সেক্রেটারি চেরিং গয়োচা রীতিমত হুঁশিয়ারি দিয়ে বলেছেন জাঙ্গি থোপন প্রকল্পটি জোর করে চালু করার চেষ্টা করা হয়ে প্রবল আন্দোলনের মুখে পড়তে হবে সরকারকে। প্রকল্প সম্পর্কিত যাবতীয় চুক্তি বাতিল করতে হবে। স্থানীয় নেতা ভগৎ সিং-ও এই প্রকল্পের বিরোধীতা করে বলেছেন কাজ শুরু হলেই আন্দোলন শুরু করবে স্থানীয় বাসিন্দারা। স্থানীয় বাসিন্দা কিশোর কুমার জানিয়েছেন, গত ১২ বছর ধরে এই প্রকল্পের বিরোধীতা করে এসেছে তারা। রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে একাধিক চিঠিও দিয়েছে। একাধিকবার প্রতিনিধিও পাঠিয়েছে। কিন্তু কোন লাভ হয়নি। তাই এবার ভোট বয়কটের পথেই স্থানীয় বাসিন্দারা। স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, দেবতার অনুমোদন থাকলেই এই এলাকার বাসিন্দারা ভোট দেন। তাই দেবতা না বলে দেওয়ায় ৩০ অক্টোবর তারা ভোট দেবে না। 

himachal bypoll kinnaur panchyat tp boycott ls bypoll in protest of hydel project bsm

Follow Us:
Download App:
  • android
  • ios