চিন আর পাকিস্তানের উদ্বেগ বাড়িয়ে অক্টোবরে আরও পাঁচটি রাফাল যুদ্ধ বিমান হাতে পাবে ভারত। ইতিমধ্যেই তা নিশ্চিত করেছে ফ্রান্স। সেনাবাহিনীর একটি সূত্র জানাচ্ছে ৫৯০০০ কোটি টাকার চুক্তি হিসেবে রাফাল যদ্ধ বিমানের দ্বিতীয় ব্যচটি ভারতের আম্বালা বিমানঘাঁটি অবতরণ করবে আর মাস দেড়েক পরেই। 


গত ২৯ জুলাই প্রথম দফায় পাঁচটি রাফাল যুদ্ধ বিমান হাতে পেয়েছিল ভারত। আগামী ১০ সেপ্টেম্বর সেই রাফাল যুদ্ধ বিমানগুলি বায়ু সেনার অন্তর্ভূক্ত করা হবে। আর সেই অনুষ্ঠাদের দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংএর সঙ্গে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানান হয়েছে  ফরসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লেকেও। ওই অনুষ্ঠানের পরই  রাফাল যুদ্ধবিমানের দ্বিতীয় ব্যাচটি ভারতে পাঠানো নিয়ে প্রশাসনিক স্তরে আলোচনা হবে বলে জানিয়েছে সেনাবাহিনীর এক কর্তা। 

অ্যান্টিবডি পরীক্ষা থেকে কি জানা যায় আপনি করোনা আক্রান্ত, কী বলছেন বিশেষজ্ঞরা ...

কন্যা সন্তানের জন্ম দিল ১৩-র কিশোরী, দাবি করেছিল ১০ বছরের প্রেমিক তার সন্তানের বাবা
গত ২৯ জুলাই রাফাল যুদ্ধ বিমানের প্রথম স্কোয়াড্রনটি হাতে পেয়েছিল ভারত। দুটি সমুদ্র পার হয়ে আরব আমির শাহি হয়ে সেগুলি ভারতে এসেছিল। যা নিয়ে রীতিমত উৎসাহী ছিল ভারতীয় সেনা বাহিনীর সদস্যরা। কারণ ৪.৫ জেনারেশনের রাফাল যুদ্ধবিমানকে আধুনিক বিশ্বের অন্যতম সেরা যুদ্ধ বিমান হিসেবেই গন্য হয়। ইতিমধ্যেই পূর্ব লাদাখ সীমান্ত নজরদারি চালিয়েছে রাফাল যুদ্ধ বিমান। পূর্ব লাদাখ সীমান্তে চিনের সঙ্গে ক্রমাগত উত্তেজনার কারণে লাদাখ যুদ্ধবিমানের প্রয়োজনীয়তার কথা বারবার বলেছিল ভারতীয় সেনা বাহিনী। তার নিয়ে রাজনাথ সিংও দরবার করেছিলেন ফ্রান্সের সঙ্গে। সেনা সূত্রে জানা গেছে চিনের সঙ্গে ক্রমশই সীমান্ত সম্পর্কের অবনতি হচ্ছে। আর সেই কারণে আম্বালার পাশাপাশি হাসিমারা ক্যান্টনমেন্টেও রাফাল যুদ্ধ বিমান মোতায়েন করা হতে পারে। 
কেমন করে শাবকের জন্ম দিচ্ছে একটি তিমি, সেই ভাইরাল ভিডিও মন কাড়ল নেটিজেনদের ...