Asianet News BanglaAsianet News Bangla

দেশে ১৫ শতাংশেরও বেশি বাড়ল নারী নির্যাতনের ঘটনা! শীর্ষস্থানে উত্তরপ্রদেশ, পিছিয়ে নেই দিল্লি-রাজস্থানও

জাতীয় সমীক্ষার তথ্য অনুযায়ী ২০২১ সালে দেশব্যাপী নারী নির্যাতনের মামালা দায়ের হয়েছে চার লাখ ২৮ হাজার ২৭৮টি। ২০২০-এর তুলনায় এই সংখ্যা প্রায় ১৫.৩ শতাং বৃদ্ধি পেয়েছে। নারী নির্যাতনের ঘটনার নিরিখে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। 
 

 Incidents of violence against women have increased by 15 percent in the last two years alone
Author
First Published Aug 31, 2022, 1:40 PM IST

নারী নির্যাতনের ঘটনায় শীর্ষে উত্তরপ্রদেশ। ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’ বা ‘এনসিআরবি’ সমীক্ষায় উঠে এল এমনই তথ্য। তাছাড়াও গত দু'বছরে একলাফে দেশে প্রায় ১৫ শতাংশ বেড়েছে নারী নির্যাতনের ঘটনা। স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে হওয়া সমীক্ষা থেকে জানা যাচ্ছে নারী নির্যাতনের ঘটনা সবচেয়ে বেশি উত্তরপ্রদেশে। নিরাপদতম শহর হিসেবে নাম উঠে এসেছে কলকাতার। নারী নির্যাতন ও ধর্ষনে ঘটনায় শীর্ষে দিল্লি ও রাজস্থান। 
জাতীয় সমীক্ষার তথ্য অনুযায়ী ২০২১ সালে দেশব্যাপী নারী নির্যাতনের মামালা দায়ের হয়েছে চার লাখ ২৮ হাজার ২৭৮টি। ২০২০-এর তুলনায় এই সংখ্যা প্রায় ১৫.৩ শতাং বৃদ্ধি পেয়েছে। নারী নির্যাতনের ঘটনার নিরিখে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। তালিকার সবচেয়ে নীচে রয়েছে নাগাল্যান্ড। দেশের মেট্রোপলিটন শহরগুলির মধ্যে নারী নির্যাতনের ঘটনায় শীর্ষস্থানে দিল্লি। নিরাপদ তম শহরের আখ্যা পেল কলকাতা। উল্লেখ্য এই নিয়ে দ্বিতীয়বারের মতো সবচেয়ে নিরাপদ শহর হিসেবে নাম উঠে এল কলকাতার। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর সমীক্ষা বলছে গত বছর প্রতি এক লাখ জনসংখ্যায় অপরাধের সংখ্যা ছিল ১২৯.৫। এবছর এই সংখ্যা আরও কমে প্রতি এক লাখ জনসংখ্যায় ১০৩.৪-এ এসে দাঁড়িয়েছে। কলকাতার এই ক্রমহ্রাসমান সংখ্যা যে যথেষ্ট স্বস্তিদায়ক তা আর বলার অপেক্ষা রাখে না। শুধু তাই নয় NCRB-র রিপোর্ট অনুযায়ী শহরে কমেছে অপরাধের গড় পরিমাণও। 

আরও পড়ুনএবার সিবিআই-এর নজরে অনুব্রতর চাটার্ড অ্যাকাউন্টেন্ট, কেষ্ট-ঘনিষ্ঠদের বাড়িতেও চলল অভিযান 


অপরদিকে কেবল ধর্ষণের সংখ্যার নিরিখে শীর্ষে রাজস্থান। ২০২১ সালে মোটভ ছ'হাজার ৩৩৭টি ধর্ষণের মামলা দায়ের হয়েছে রাজস্থানে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশ। এই তালিকাতেও সবার নীচে নাগাল্যান্ড। ২০২১ সালে চারটি ধর্ষণের মামলা দায়ের হয়েছে। 
জাতীয় সমীক্ষা বলছে নারী নির্যাতনের ৩১.৮ শতাংশ ঘটনাই গার্হস্থ্য হিংসার ঘটনা। দেশব্যাপী নারীদের একটি বড় অংশ স্বামী ও তাঁর পরিবারের দ্বারা নির্যাতীত। স্বামী ও শ্বশুড়বাড়ির লোকের হাতে নির্যাতনের ঘটনার নিরিখে শীর্ষে পশ্চিমবঙ্গ। ২০২১ সালে ৪৯৮A ধারাতে পশ্চিমবঙ্গে মোট রুজু মামালার সংখ্যা ১৯,৯৫২টি। 

আরও পড়ুন 'পার্থ-অনুব্রত দলের পচে যাওয়া অংশ', জহর সরকারের মন্তব্যে অস্বস্তি বাড়ছে ঘাসফুল শিবিরে

Follow Us:
Download App:
  • android
  • ios