Asianet News BanglaAsianet News Bangla

Quarantine Free Travel: কোন শর্তে বিদেশি নাগরিকরা ভারতে এলে কোয়ারেন্টাইনে ছাড় পাবেন, দেখে নিন

নয়া গাইডলাইনে বলা হয়েছে, বিদেশের যে সব নাগরিকদের টিকার সম্পূর্ণ ডোজ নেওয়া হয়ে গিয়েছে, তাঁরা ভারতে এসে বিমানবন্দর থেকে সোজা বেরিয়ে নিজেদের গন্তব্যে যেতে পারবেন। 

India allows quarantine free travel for 99 countries bmm
Author
Kolkata, First Published Nov 16, 2021, 10:05 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের (India) করোনা টিকাকে (Corona Vaccine) মান্যতা দিয়েছে এমন ৯৯টি দেশের পর্যটকরা (Tourist) ভারতে এলে তাঁদের আর কোয়ারেন্টাইনে (Quarantine) থাকতে হবে না আর। তবে বিদেশি নাগরিকদের মধ্যে যাঁদের করোনা টিকার দুটি ডোজই (Vaccination) সম্পন্ন হয়েছে তাঁদের জন্যই এই সুযোগ দিল ভারত। শুধুমাত্র এই ছাড় দেওয়া হয়েছে ৯৯টি দেশের (99 countries) ক্ষেত্রে। ভারতে আসার পর তাঁদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার থেকে মুক্তি (Quarantine Free Travel) দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry) তরফে একথা জানানো হয়েছে।

কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তি অনুসারে, আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, স্পেন, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বাংলাদেশ, ফিনল্যান্ড, ক্রোয়েশিয়া, হাঙ্গেরি, রাশিয়া, ফিলিপিন্স, কাতার, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, তুরস্ক, নেপাল ও ইজরায়েল সহ অন্য দেশগুলিকে সরকারি বিজ্ঞপ্তিতে 'ক্যাটাগরি এ' তালিকাভুক্ত করা হয়েছে। যদিও এই ৯৯টি দেশের ভ্রমণকারীদের শুধুমাত্র বাধ্যতামূলক কোয়ারেন্টাইন থেকে মুক্তি দেওয়া হয়েছে। কিন্তু, করোনা সংক্রান্ত অন্য নিয়মগুলি তাঁদের মেনে চলতে বলা হয়েছে সরকারের তরফে। 

আরও পড়ুন- যুদ্ধবিমানে সড়কে অবতরণ মোদীর, যোগী রাজ্যে আজ উদ্বোধন পূ্র্বাঞ্চল এক্সপ্রেসওয়ের

এছাড়াও নয়া গাইডলাইনে বলা হয়েছে, বিদেশের যে সব নাগরিকদের টিকার সম্পূর্ণ ডোজ নেওয়া হয়ে গিয়েছে, তাঁরা ভারতে এসে বিমানবন্দর (Airport) থেকে সোজা বেরিয়ে নিজেদের গন্তব্যে যেতে পারবেন। কিন্তু, কারও যদি টিকার একটি ডোজ নেওয়া হয়ে থাকে, সেক্ষেত্রে বিমানবন্দরে নিজেদের করোনা পরীক্ষার (Corona Test) রিপোর্ট জমা দিতে হবে। এরপর সেই রিপোর্ট দেখে তারপরই উক্ত যাত্রীর বিমানবন্দর থেকে বের হওয়ার অনুমতি মিলবে। তাঁদের রিপোর্ট যদি নেগেটিভ আসে তাহলে ৭দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। 

আরও পড়ন- সিবিআই-ইডির পর, এবার বাড়ল 'র' ও আইবি প্রধানের কার্যকালের মেয়াদ

তবে পাঁচ বছরের কম বয়সিদের করোনা পরীক্ষা করতে হবে না। অবশ্য হোম কোয়ারেন্টাইনে থাকার সময় যদি শিশুদের শরীরে করোনা উপসর্গ দেখা যায় তাহলে তাহলে তাদের নমুনা পরীক্ষা করা হবে। পাশাপাশি সব ধরনের করোনা সংক্রান্ত বিধিনিষেধ তাদের মেনে চলতে হবে। 

আরও পড়ুন- 'স্বাধীনতার পর থেকে আদিবাসীদের ভূমিকার কথা কেউ তুলেই ধরেনি', আক্ষেপ মোদীর

তবে ৯৯টি দেশের ভ্রমণকারীদের কোয়ারেন্টাইন থেকে মুক্তি দেওয়া হলেও কয়েকটি বিষয় তাঁদের মেনে চলতে হবে, অবশ্যই সম্পূর্ণ টিকা প্রাপ্তির সংশাপত্র জমা দিতে হবে। এবং ভ্রমণের ৭২ ঘণ্টা আগে করা আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্টও জমা দিতে হবে তাঁদের। তা না হলে ফৌজদারি আইনে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া ভারতে আসার পর থেকে শুরু করে ১৪ দিনের জন্য তাদের স্বাস্থ্যের স্ব-নিরীক্ষণ করতে হবে। যদি তাঁদের শরীরে করোনার কোনও উপসর্গ দেখা যায় তাহলে ফের পরীক্ষা করা হবে। আর রিপোর্ট পজিটিভ হলে কোয়ারেন্টাইনে থাকতে হবে তাঁদের। মানতে হবে প্রয়োজনীয় বিধিনিষেধ। নেগেটিভ রিপোর্ট যতক্ষণ না পর্যন্ত আসছে ততক্ষণ তাঁদের কোয়ারেন্টাইনে থাকতে হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios