Asianet News BanglaAsianet News Bangla

RAW and IB: সিবিআই-ইডির পর, এবার বাড়ল 'র' ও আইবি প্রধানের কার্যকালের মেয়াদ

সোমবার কেন্দ্রীয় সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, জনস্বার্থে ও নির্দিষ্ট প্রয়োজনে প্রতিরক্ষা সচিব, স্বরাষ্ট্রসচিব, 'র' (RAW) প্রধান ও আইবি প্রধানের মেয়াদ বাড়ানো যেতে পারে। 

IB home RAW defence officers tenure can be extended for 2 yrs bmm
Author
Kolkata, First Published Nov 16, 2021, 3:56 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সম্প্রতি সিবিআই (Central Bureau of Investigation) ও ইডি (Enforcement Directorate) প্রধানের কার্যকালের মেয়াদ বৃদ্ধি করেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। আর এবার 'র' ও কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ (director of intelligence bureau) প্রধানের কার্যকালের মেয়াদ বাড়ানো হল। এর সঙ্গেই বাড়ানো হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব (home secretary) ও প্রতিরক্ষা সচিবের (defence secretary) মেয়াদও। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এই নয়া আইন অনুসারে দেশের প্রতিরক্ষার দায়িত্বে থাকা বিভিন্ন দফতরের কর্তাদের ২ বছর করে কার্যকালের মেয়াদ বাড়ছে। 

সোমবার কেন্দ্রীয় সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, জনস্বার্থে ও নির্দিষ্ট প্রয়োজনে প্রতিরক্ষা সচিব, স্বরাষ্ট্রসচিব, 'র' (RAW) প্রধান ও আইবি প্রধানের মেয়াদ বাড়ানো যেতে পারে। কর্মিবর্গ, জন অভিযোগ এবং পেনশন সংক্রান্ত মন্ত্রকের ওই নির্দেশিকা জানাচ্ছে, সংশ্লিষ্ট চার আধিকারিকের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। এর আগে, রবিবার নরেন্দ্র মোদী সরকার এমনই এক নির্দেশিকায় সিবিআই এবং ইডি-র ডিরেক্টরের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানোর বিজ্ঞপ্তি জারি করেছিল।

আরও পড়ুন- 'স্বাধীনতার পর থেকে আদিবাসীদের ভূমিকার কথা কেউ তুলেই ধরেনি', আক্ষেপ মোদীর

দিল্লি স্পেশাল পুলিশ এস্টাবলিশমেন্ট অ্যাক্ট (১৯৪৬) (Delhi Special Police Establishment Act) এবং সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন অ্যাক্ট (২০০৩) (Central Vigilance Commission Act) অনুসারে এতদিন সংশ্লিষ্ট আধিকারিকদের কার্যকালের মেয়াদ ছিল মাত্র ২ বছর। কিন্তু, নয়া পদ্ধতিতে দেশের নিরাপত্তার দায়িত্বে থাকা শীর্ষ আধিকারিকদের মেয়াদ তিন দফায় আরও এক বছর করে মেয়াদ বাড়ানো যাবে। এ সংক্রান্ত আইন সংশোধন করে রবিবার অর্ডিন্যান্স জারি করেছিল কেন্দ্রীয় সরকার। সরকারের ওই পদক্ষেপের বিরুদ্ধে সোমবার রাজ্যসভায় বিধিবদ্ধ প্রস্তাব আনার কথা জানায় তৃণমূল।

আরও পড়ুন- 'আমার নয়, হিন্দু ধর্মের উপর আঘাত', বাড়ি ভাঙচুরের ঘটনায় মন্তব্য খুরশিদের

রবিবার কেন্দ্রের তরফে জারি করা অধ্যাদেশে জানানো হয়েছিল, সিবিআই এবং ইডির আধিকারিকদের নির্ধারিত ২ বছরের মেয়াদ শেষে তা আরও একবছর করে তিনবার বাড়ানো যেতে পারে। তবে, ওই দুই তদন্তকারী সংস্থার শীর্ষপদে কেউ পাঁচ বছর পূরণ করে ফেললে আর তা বাড়ানো যাবে না। একমাত্র জনস্বার্থে ইডি এবং সিবিআইয়ের শীর্ষ আধিকারিকদের মেয়াদ বাড়ানো যেতে পারে। অবশ্য কেন মেয়াদ বাড়ানো হল তা লিখিতভাবে জানাতে হবে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ইডি ও সিবিআই প্রধানের ২ বছর থেকে ৫ বছর পর্যন্ত কার্যকালের মেয়াদ বৃদ্ধিতে অনুমতি দিয়েছেন।

আরও পড়ুন- ভোপালে মুসলিম মহিলাদের অভ্যর্থনা নরেন্দ্র মোদীকে, জনজাতির অবদানের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী

এদিকে এই সংস্থাগুলিকে কেন্দ্রীয় সরকার রাজনৈতিক উদ্দেশে ব্যবহার করছে বলে দীর্ঘদিনরে অভিযোগ রয়েছে বিরোধীদের। তার মধ্যে আবার শীর্ষকর্তাদের কার্যকালের মেয়াদ বৃদ্ধি নিয়ে বিরোধীরা আবার নতুন করে অভিযোগ তোলার সুযোগ পাবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios