বেসরকারি সফরে জিনপিং ভারতে আসছেন। তাঁকে স্বাগত জানাতে অভিনব উদ্যোগ নিয়েছে  ভারতের হর্টিকালচার ডিপার্টমেন্ট।  তামিলনাড়ুর মামাল্লাপুরমে পঞ্চরথের কাছে সবজি ও ফল দিয়ে  সাজিয়েছে হর্টিকালচার বিভাগ।  জিনপিংয়ের জন্য করা এই অভিনব গেটে ১৮ ধরনের সবজি এবং ফল ব্যবহার করা হয়েছে। তামিলনাড়ুর বিভিন্ন জায়গা থেকে এই সবজি ও ফলগুলো সংগ্রহ করা হয়েছে। 

প্রায় ১০ ঘণ্টা ধরে অক্লান্ত পরিশ্রম করে ভারতের হর্টিকালচার বিভাগ এই অভিনব গেটটি তৈরি করেছে। সবজি ও ফল দিয়ে প্রস্তুত এই গেটটি তৈরি করতে ২০০ জন কর্মী ও শিক্ষা নবিশ হাত লাগিয়েছে বলে জানা গিয়েছে।  সব থেকে বড় কথা হল, এই গেটটির জজন্য যে পরিমাণ সবজি ও ফল ব্যবহার করা হয়েছে, তা কোনও দোকান থেকে বা বাজার থেকে কিনে আনা হয়নি। সোজাসুজি তামিলনাড়ুর  বিভিন্ন চাষের ক্ষেত থেকে এগুলো সংগ্রহ করা হয়েছে।  দুটোর সময় জিনপিং চেন্নাইয়ে পৌঁছবেন। অনুমান করা হচ্ছে, বিমান বন্দর থেকেই তিনি সোজাসুজি মামাল্লাপুরমে পৌঁছবেন।  

মামাল্লাপুরমে সমুদ্রের ধার ঘেঁষে থাকা একটি মন্দিরেই চিনা প্রেসিডেন্ট শি জিনপিংকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই মন্দিরটিকে লাল ও সাদা গোলাপে সাজানো হয়েছে। শুধু তাই নয়, মন্দিরের পাশে পোঁতা হয়েছে তামিলনাড়ুর ঐতিহ্যবাহী কলাগাছ। জিনপিংকে স্বাগত জানানোর পর মন্দিরে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছে।  জিনপিংকে স্বাগত জানানোর কবিষয়ে এক কথায় কোনও ফাঁক রাখতে চাইছে না ভারত।  

দ্বিতীয় বারের জন্য মোদির সঙ্গে সাক্ষাতে বেসরকারি অনুষ্ঠানে জিনপিং ভারতে আসছেন। জিনপিংয়ের সঙ্গে আসছেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই এবং পলিটব্যুরোর  কয়েকজন সদস্য। অন্য দিকে, ভারতের তরফে উপস্থিত থাকছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিভ দোভাল এবং বিদেশমন্ত্রী  এস জয়শংকর।