Asianet News BanglaAsianet News Bangla

Anti Covid Pills: কোভিড চিকিৎসায় গেমচেজ্ঞার হতে পারে মলনুপিরাভির ট্যাবলেট, ওষুধ সম্পর্কে বিস্তারিত জানুন

চিকিৎসক বা বিশেষজ্ঞদের অনুমান করোনা চিকিৎসায় মার্কের মলনুপিরাভির বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। ইতিমধ্যেই পাঁচটি সংস্থা ওষুধ প্রস্তুতকারক সংস্থা মার্কের সঙ্গে কথা শুরু করেছে।

india may approve anti covid pills  molnupiravir very soon for emergency use bsm
Author
Kolkata, First Published Nov 11, 2021, 3:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের (Coronavirus) চিকিৎসায় গেমচেঞ্জার ওষুধ হতে পারে মার্কের (Merck) তৈরি মলনুপিরাভির ট্যাবলেট (Molnupiravir Pills)। মৃদু থেকে মাঝারি কোভিড ১৯ (Covid 19) এর আক্রান্ত চিকিৎসার জন্য এটি ব্যবহার করা যাবে। এই ট্যাবলেট খুব তাড়াতাড়ি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হতে পারে বলেও আশা করছেন কোভিড স্ট্র্যাটেজি গ্রুপ সিএসআইআর-এর চেয়ারম্যান চিকিৎসক রাম বিশ্বকর্মা। তিনি আরও বলেছেন এই ওষুধটি মূলত হাসপাতালে চিকিৎসাধীনদের জন্য। একটা নয় আরও করোনার আরও একটি ওষুধকে খুব দ্রুত ভারতের জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হবে। সেটি ফাইজারের তৈরি প্যাক্সলোভিড। তবে সেটির জন্য আরও কিছুটা সময় লাগতে পারে বলেও জানিয়েছেন তিনি। 

চিকিৎসক বা বিশেষজ্ঞদের অনুমান করোনা চিকিৎসায় মার্কের মলনুপিরাভির বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। ইতিমধ্যেই পাঁচটি সংস্থা ওষুধ প্রস্তুতকারক সংস্থা মার্কের সঙ্গে কথা শুরু করেছে। আগেই এই ওষুধটি ব্যবহারের অনুমোদন নিয়েছে গ্রেট ব্রিটেন। তাই ভারতও এটিকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিতে খুব বেশি দেরি করবে না। বিশেষজ্ঞদের কথা এই ওধুষটি হবে করোনার কফিনের শেষ পেরেক। টিকা ও এজাতীয় ওষুধগুলি করোনার বিরুদ্ধে যুদ্ধ জয়ের ইতিহাস লিখবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। এক বিশেষজ্ঞের কথা আগামী এক মাসের মধ্যে এই ওষুধটিকে ব্যবহারের জন্য ভারত সরকার অনুমোদন দেবে। 

viral video ছোট থেকেই কোভিড সচেতন শিশু, ক্ষুদের কাণ্ড দেখলে মন জুড়িয়ে যাবে আপনারও

Booster Shot: কোভিড মোকাবিলায় দ্রুত বুস্টার ডোজ, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীকে চিঠি বাংলার চিকিৎসক সংগঠনের

Covaxin: শিশুদের কোভ্যাক্সিন নিয়ে জরুরি বার্তা সৌম্যা স্বামীনাথনের, হু-র অনুমোদনে ভারতকে শুভেচ্ছা

মলনুপিরাভির কী?
মলনুপিরাভির (MK-4482, EIDD 2801), ইনফ্লুয়েজ্ঞা চিকিৎসার জন্য প্রথামিকভাবে এটি তৈরি করা হয়েছিল। কোভিড রোগীদের চিকিৎসার জন্য এজাতীয় ওষুধ ব্যবহার করা হয়। সার্স কভ-২ এর প্রতিলিপিতে এটি হস্তক্ষেপ করতে সক্ষম হয়। এর ফলে রোগের তীব্রতা হ্রাস পায়। এটি সবথেকে কার্যকর প্রথম দিকে। যখন কোনও মানুষ প্রথম অসুস্থ হতে শুরু করে। করোনার উপসর্গ দেওয়া দেওযার পরেই দ্রুত কোভিড টেস্ট করিয়ে যদি তা পজেটিভ হয় তবে এজাতীয় ওষুধ ব্যবহারের সুপারিশ করেছে ব্রিটেন। উপসর্গ দেখা দেওয়ার পাঁচ দিনের মধ্যে এই ওষুধ ব্য়বহারের সুপারিশ করেছে। 

২০২১ সালের শেষ দিকে ১০ মিলিয়ন কোর্টের এই ট্যাবলেট তৈরির আশা করছে। যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রই ১.৭ মিলিয়ন ওষুধের অর্ডার দিয়েছে। ব্রিটেন সরকার ৪ লক্ষ ওষুধের অর্ডার দিয়ে রেখেছে। নেচার ম্যাগাজিনের তথ্য অনুযায়ী এই পাঁচ দিনের কোর্সে এই ট্যাবলেট ব্যবহারের জন্য খরচ হবে ৭০০ মার্কিন ডলার। এক বিশেষজ্ঞ আশা করছেন ভারতে এটি ব্যবহারের খরচ হবে ২ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত। 

india may approve anti covid pills  molnupiravir very soon for emergency use bsm

Follow Us:
Download App:
  • android
  • ios