Asianet News BanglaAsianet News Bangla

শান্তিপূর্ণভাবে শেষ হল রাষ্ট্রপতি নির্বাচন, ফল প্রকাশ আগামী ২১ জুলাই

 চিফ রিটার্নিং অফিসার তথা সেক্রেটারি জেনারেল পিসি মোদী জানিয়েছেন সোমবার সকাল ১০টা থেকে শুরু হয়েছিল ভোট গ্রহণ। বিকেল পাঁচটা শেষ হয় ভোট গ্রহণ। ভোটপর্ব ছিল শান্তিপূর্ণ। সংসদে ভোট পড়েছে ৯৮.৯ শতাংশ।

Indias presidential election was peaceful,  election results out 21 july bsm
Author
Kolkata, First Published Jul 18, 2022, 8:45 PM IST

শান্তিপূর্ণ ছিল দেশের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গ্রহণ। রাষ্ট্রপতি নির্বাচলে মূল প্রতিদ্বন্দ্বী হলেন দ্রৌপদী মুর্মু ও যশবন্ত সিনহা। চিফ রিটার্নিং অফিসার তথা সেক্রেটারি জেনারেল পিসি মোদী জানিয়েছেন সোমবার সকাল ১০টা থেকে শুরু হয়েছিল ভোট গ্রহণ। বিকেল পাঁচটা শেষ হয় ভোট গ্রহণ। ভোটপর্ব ছিল শান্তিপূর্ণ। সংসদে ভোট পড়েছে ৯৮.৯ শতাংশ। 

নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানান হয়েছে, ইতিমধ্যেই ব্যালট বাক্সগুলি বিভিন্ন রাজ্য থেকে সংসদে নিয়ে আসার কাজ শুরু হয়েছে। কড়া নিরাপত্তায় সেগুলি নিয়ে আসা হবে বিমান বন্দর থেকে সংসদ পর্যন্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। রাষ্ট্রপতি নির্বাচনের ফল প্রকাশ হবে আগামী ২১ জুলাই। রাষ্ট্রপতি হিসেবে বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হবে আগামী ২৪ জুলাই। 

পিসি মোদী জানিয়েছেন ভারতের নির্বাচন কমিশন চলতি বছর রাষ্ট্রপতি ভোটে অংশ নেওয়ার জন্য ৭৩৬ জন জনপ্রতিনিধিকে অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু তারমধ্যে ৭৩০ জন ভোট দিয়েছেন। সূত্রের খবর বিজেপির সানি দেওয়ালসহ প্রায় ৬ জন সাংসদ রাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহণ করেনি। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ ছাড়াও ভোট গ্রহণে অংশ নিয়েছিলেন সনিয়া গান্ধী, রাহুল গান্ধী। তাঁরা সংসদে এসে নিজের ভোটাধিকার প্রয়োগ করেন। অসুস্থ অবস্থায় হুইল চেয়ারে করে এসে ভোট দিয়ে যান প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা লোকসভার সাংসদ মুলায়ম সিং যাদব।  সোমবার থেকেই শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশ। অধিবেশের প্রথম দিনেই হয়ে গেল রাষ্ট্রপতি নির্বাচন। সেখানে বিজেপি তথা এনডিএ প্রার্থ দ্রৌপদী মুর্মু। বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা। এনডিএ-র দাবি আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে তিনি বাকিদের তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে। 
আরও পড়ুনঃ

'দ্রৌপদী মুর্মু আদিবাসী নন', রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়ে বিস্ফোরক বীরবাহা হাঁসদা

দিল্লিতে গিয়ে কাকে ভোট দিলেন শিশির অধিকারী? দ্রৌপদী মুর্মু ও জগদীপ ধনখড়ের প্রশংসা তৃণমূল সাংসদের মুখে

রাষ্ট্রপতি নির্বাচনে ক্রস ভোটিংএর অভিযোগ, দেখে নিন তালিকায় রয়েছে কোন দলের জনপ্রতিনিধিরা

Follow Us:
Download App:
  • android
  • ios