Asianet News BanglaAsianet News Bangla

আরও শক্তিশালী দেশের আধাসামরিক বাহিনী, একে ৪৭ রাইফেলের সঙ্গে যুক্ত হল দেশীয় গ্রেনেড লঞ্চার

অর্ডিন্যান্স ফ্যাক্টরিতে তৈরি হওয়া ৪০X৪৬ মিমি আন্ডার ব্যারেল গ্রেনেড লঞ্চার অ্যাসল্ট রাইফেল ও একে সিরিজের রাইফেলকে আরও শক্তিশালী করে তুলবে। ত্রিচি অ্যাসল্ট রাইফেল ও একে ৪৭ ব্যবহার করে সিআরপিএফ এবং রাজ্য পুলিশ ফোর্স। 

Indigenously developed Trichy assault rifle now has a grenade launcher option bpsb
Author
Kolkata, First Published Aug 4, 2021, 7:59 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নরেন্দ্র মোদী সরকারের আত্মনির্ভর ভারত প্রকল্পের আরও জোর। তিরুচিরাপল্লীর (Tiruchirappalli) অর্ডিন্যান্স ফ্যাক্টরি থেকে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি একে ৪৭ রাইফেল (AK-47 rifles) ও ত্রিচি অ্যাসল্ট রাইফেলের (Trichy Assault Rifle) জন্য চালু হল ৪০X৪৬ মিমি আন্ডার ব্যারেল গ্রেনেড লঞ্চার (UBGL)।  

তিরুচিরাপল্লির এই দেশীয় অর্ডিন্যান্স ফ্যাক্টরিতে তৈরি হওয়া ৪০X৪৬ মিমি আন্ডার ব্যারেল গ্রেনেড লঞ্চারঅ্যাসল্ট রাইফেল ও একে সিরিজের রাইফেলকে আরও শক্তিশালী করে তুলবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ত্রিচি অ্যাসল্ট রাইফেল ও একে ৪৭ ব্যবহার করে সিআরপিএফ (Central Reserve Police Force) এবং রাজ্য পুলিশ ফোর্স। 

Indigenously developed Trichy assault rifle now has a grenade launcher option bpsb

UBGL ইন-সার্ভিস AK-47 রাইফেলের সাথে সামঞ্জস্যপূর্ণ ভাবে তৈরি করা হয়েছে, যাতে শত্রুপক্ষের লক্ষ্যবস্তুতে উচ্চমানের বিস্ফোরক বা গ্রেনেড ছোঁড়া সফলভাবে হয়। এর রেঞ্জ ৪০০ মিটার এবং ওজন ১.৬ কেজি। আন্ডার ব্যারেল গ্রেনেড লঞ্চার হল একটি সিঙ্গল শট, ব্রিচ-লোডেড লঞ্চার যা বিভিন্ন ধরণের গ্রেনেড ব্যবহার করে হামলার ধরণকে আরও মজবুত করে। 

তিরুচিরাপল্লির এই দেশীয় অর্ডিন্যান্স ফ্যাক্টরির পক্ষ থেকে জানানো হয়েছে সেনা জওয়ানের কাছে দুই ধরণের অপশন থাকবে, যা তারা যুদ্ধক্ষেত্রে ব্যবহার করতে পারবে। একদিকে TAR/AK-47 গুলি চালাতে পারবে, অন্যদিকে বিস্ফোরক গ্রেনেড ব্যবহার করে শত্রুপক্ষকে গুঁড়িয়ে দিতে পারবে। 

বাড়ির সদর দরজায় ছোট্ট কিছু পরিবর্তন, ফিরিয়ে দেবে আপনার অর্থ ভাগ্য

Vastu Tips: বেডরুমের এক কোণায় রেখে দিন নুন, সংসারে ফিরবে শান্তি-সমৃদ্ধি

সূর্যের গা থেকে ছিটকে বেরোচ্ছে আগুনের গোলা, ভয়ঙ্কর সুন্দর ভিডিও প্রকাশ করল নাসা

৪০ মিমি ইউবিজিএল পদাতিক বাহিনী, স্পেশাল ফোর্স, আইন প্রয়োগকারী ইউনিট এবং নকশাল-বিরোধী এবং জঙ্গল যুদ্ধ অভিযানের জন্য খুবই উপযোগী। 40mm UBGL এক মিনিটেরও কম সময়ে সহজেই রাইফেলের সাথে সংযুক্ত হতে পারে। কিছুদিন আগে, অর্ডন্যান্স ফ্যাক্টরি তিরুচিরাপল্লি TAR এর একটি মিনি মডেল TriCa (Trichy Carbine) চালু করেছিল।

কারবাইন প্ল্যাটফর্মে চালু হওয়া ৭.৬২X৩৯ মিমি অস্ত্রটির ওজন ৩.১৭ কেজি। এটি অ্যাসল্ট রাইফেলের চেয়ে হালকা। এটি একটি কমপ্যাক্ট অস্ত্র যা পদাতিক যুদ্ধে অটো, হেলিকপ্টার, প্যারাট্রুপার, রাজ্য পুলিশ ড্রাইভ এবং বিশেষ অপারেশন বাহিনীর ক্রুদের জন্য ডিজাইন করা হয়েছে। অস্ত্রটির দক্ষতা ১৫০ থেকে ১৭৫ মিটার পর্যন্ত। TriCa -তে বারুদ ও ম্যাগাজিন ব্যবহার করা যেতে পারে। 

 

Follow Us:
Download App:
  • android
  • ios