Asianet News BanglaAsianet News Bangla

Jammu Kashmir: ভূস্বর্গে দুই ব্যবসায়ীর মৃত্যুর প্রতিবাদ, গৃহবন্দি করা হল মেহবুবা মুফতিকে

হত্যার প্রতিবাদে সরাসরি রাস্তায় নেমে প্রতিবাদে সামিল হয়েছিলেন মেহবুবা মুফতি । 'আমাদের হত্যা বন্ধ করুন। দায়মুক্তির অবসান করুন। পরিবারের কাছে মৃতদেহ হস্তান্তর করুন।'- এজাতীয় পোস্টার নিয়ে প্রতিবাদে সামিল হয়েছিলেন।

Jammu Kashmir pdp leader mehbooba mufti placed under house arrest till further orders bsm
Author
Kolkata, First Published Nov 18, 2021, 1:30 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আবারও গৃহবন্দি (house arrest) করা হল জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে (Mehbooba Mufti)। পিডিপি প্রধান মেহবুবা মুফতিকে আগামী নির্দেশ না দেওয়া পর্যন্ত নজরবন্দি করে রাখা হবে। সূত্রের খবর শ্রীনগরেই (Srinagar) তাঁকে গৃহবন্দি করে রাখা হয়েছে। নিরাপত্তা বাহিনী ও জঙ্গিদের এনকাউন্টের দুই সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে বলেও দাবি করেছেন পিডিপি নেত্রী। এই ঘটনার প্রতিবাদে তিনি সামনের সারিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছিলেন। ঘটনার পূর্ণাঙ্গ তদন্তেরও দাবি জানিয়েছিলেন তিনি। তারপরই তাঁকে গৃহবন্দি করে রাখা হয়। যদিও জম্মু ও কাশ্মীর পুলিশের দাবি এনকাউন্টারে নিহত দুই ব্যবসায়ী জঙ্গিদের সমর্থক ছিলেন। 

এনকাউন্টারে দুই ব্যবসায়ীর মৃত্যুর প্রতিবাদে নেমে মেহবুবা মুফতি নিহতের মৃতদেহ তাদের পরিবারে কাছে হস্তান্তরের দাবি জানিয়েছিলেন। পাশাপাশি তাঁর অভিযোগ ছিল উপত্যতার বিশেষ ক্ষমতা আইন (AFSPA) কার্যকর রয়েছে। সেই কারণে নিরপরাধদের হত্যা করার পরেও কোনও জবাবদিহি করতে হচ্ছে না সংশ্লিষ্টদের। 

BJP: বিজেপির পুরনির্বাচনী কমিটিতে নাম-বিতর্ক, পাল্টি খেয়ে হাওড়ার বানী সিংহ রায় জানালেন তিনি TMC-তে

হত্যার প্রতিবাদে সরাসরি রাস্তায় নেমে প্রতিবাদে সামিল হয়েছিলেন মেহবুবা মুফতি । 'আমাদের হত্যা বন্ধ করুন। দায়মুক্তির অবসান করুন। পরিবারের কাছে মৃতদেহ হস্তান্তর করুন।'- এজাতীয় পোস্টার নিয়ে প্রতিবাদে সামিল হয়েছিলেন। সঙ্গে ছিলেন দলের নেতা ও কর্মীরা। যদিও স্থানীয় প্রশাসন তাঁদের প্রতিবাদ মিছিল মাঝপথেই আটকে গিয়েছিল। এই প্রতিবাদ মিছিলে সামিল হওয়ার পরেই মেহবুবা মুফতিকে গৃহবন্দি করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলেও সূত্রের খবর। 

Kulbhushan Jadhav: বিল পাশ পাক সংসদে, মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আবেদন করতে পারবেন কুলভূষণ যাদব

সোমবার রাতে  শ্রীনগরে এনক্টাউন্টারে দুই স্থানীয় ব্যবসায়ীসহ চার জন নিহত হয় জম্মু ও কাশ্মীর পুলিশের এনকাউন্টারে। এই ঘটনায় দুই ব্যবসায়ীর মৃত্যুতে স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন তাদের পরিবার ও পরিজনরা। পুলিশ নিহত দুই ব্যবসায়ীর দেহ হস্তান্তর করতে রাজি হয়নি। তাদের দেহ শ্রীনগর থেকে ১০০ কিলোমিটার দূরে পুঁতে রাখা হয়েছে বলে দাবি পুলিশের। এই ঘটনার প্রতিবাদ জানিয়েছিলেন মেহবুবা মুফতি। ঘটনার দিনই তিনি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রতিবাদ জানিয়েছিলেন। 

Purvanchal Expressway: পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের উদ্বোধন, যোগীকে পাশে নিয়ে মোদীর নিশানায় 'আগের সরকার'

অন্যদিকে মেহবুবা মুফতির অস্বস্তি বাড়িয়ে তাঁর ভাইকে সমন পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট। আর্থিক তছরুপ মামলায় জিজ্ঞাসাবাদের জন্য মেহবুবার ভাই তাসাদুক হুসেন মুফতিতে তলব করা হয়েছে বলেও জানিয়েছেন এক কর্মকর্তা। তদন্তকারীদের দাবি কাশ্মীরের বেশ কিছু ব্যবসা থেকে তার অ্যাকাউন্টে টাকা গেছে। যার হিসেবে রয়েছে গরমিল। মেহবুবা মুফতিকেও একটি আর্থিক তছরুপ মামলায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios