Asianet News BanglaAsianet News Bangla

Kulbhushan Jadhav: বিল পাশ পাক সংসদে, মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আবেদন করতে পারবেন কুলভূষণ যাদব


২০২১ সালের এই নতুন আইন আন্তর্জাতিক বিচার আদালতের আইনটি গুপ্তচরবৃত্তি ও নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে যাদবকে দেওয়া মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করার অধিবারের সুবিধার্থে পাকিস্তান সরকার গতবছর যে অধ্যাদেশ জারি করেছিল তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। 

Kulbhushan  espionage case pakistan passes bill to help jadhav appeal against death sentence bsm
Author
Kolkata, First Published Nov 17, 2021, 10:09 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পাকিস্তানে (Pakistan) দীর্ঘ দিন ধরে বন্দি ভারতের নৌবাহিনীর প্রাক্তন অফিসার কুলভূষণ যাদব (Kulbhushan Jadhav) মামলায় নয়া মোড়। কুলভূষণ যাদবকে সুযোগ দিতে একটি বিল পাল করল পাকিস্তানের সংসদ (Pak Parliament)। বুধবার পাকিস্তানের সাংসদের যৌথ অধিবেশনে 'আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত পর্যালোচনা ও পুনর্বিবেচনা বিল পাশ হয়েছে।' যদিও এই বিলের প্রতিবাদে বিরোধী রাজনৈতিক দলগুলির যথেষ্ট আপত্তি ছিল। তবে  এই বিল পাশ হওয়ার ফলে পাকিস্তানের আদালতে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আবেদন জানানোর জন্য আইনি লড়াইয়ের একটি অধিকার পেলেন কুলভূষণ যাদব। 

২০২১ সালের এই নতুন আইন আন্তর্জাতিক বিচার আদালতের আইনটি গুপ্তচরবৃত্তি ও নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে যাদবকে দেওয়া মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করার অধিবারের সুবিধার্থে পাকিস্তান সরকার গতবছর যে অধ্যাদেশ জারি করেছিল তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। ২০১৯ সালে আন্তর্জাতিক আদালতের রায় কার্যকর করতে পাকিস্তানের সংসদ গত বছর জুন মাসেই নিম্নকক্ষে বিলটি এনেছিল। কিন্তু নির্ধারিত ৯০ দিনের মধ্যে বিলটি উচ্চকক্ষে পাশ করেনি। এই পরিস্থিতিতে বুধবার সংসদের দুই কক্ষেই বিলটি পাশ করানো হয়। 

বিশেষজ্ঞদের মতে এই আইনটির মাধ্যমে কুলভূষণ যাবদ বিশেষ সুবিধে পাবেন না। তবে এই আইনটির মাধ্যমে পাকিস্তানের আদালতে আপিল করতে পারবেন। কারণ এই বিলটি একজন বিদেশী নাগরিক, যিনি পাকিস্তানের সামরিক আদালতের দোষী সাব্যস্ত হয়েছেন তিনি পাকিস্তানেরই উচ্চ আদালতে আবেদন জানাতে পারবেন। 

Mahatma Gandhi: ভারতের উপহার দেওয়া গান্ধী মূর্তি ভাঙচুর, দুঃখ প্রকাশ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর

Shocking Video: 'ভয়ঙ্কর প্রমোদ বিহার', মাঝ আকাশে ছিঁড়ল প্যারাসুটের দড়ি, দেখুন তারপর কী হল

তবে এই বিল পাশকে কেন্দ্র করে পাকিস্তানের সংসদ যথেষ্টই উত্তাল হয়েছিল। কারণ বিল পাশের সময় সরকার বিরোধী দলগুলি ওয়াক আউট করেছিল। পাশাপাশি ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের অনুমতি দেওয়া ও বিদেশি পাকিস্তানিদের ভোটাধিকার জন্য ২০১৭ সালের নির্বাচনী আইনের সংশোধনী বিলের বিরুদ্ধেও বিরোধীরা ক্ষোভ প্রকাশ করেছিল। তবে এই বিষয় নিয়ে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া জানায়নি ভারত। 

পাকিস্তানে কুলভূষণ যাদব মামলার শেষ শুনানি হয়েছিল  চলতি বছর ৫ অক্টোবর। পরবর্তী শুনানি আগামী ৯ ডিসেম্বর। হাইকোর্ট আবারও পাকিস্তান সরকারকে বলেছিল শুনানির আগেই ভারত যেন কুলভূষণের জন্য আইনজীবি নিয়ো করে। 

Rajasthan CM: শিক্ষকদের সভায় ঘুষ নিয়ে প্রশ্ন, মুখ লাল হল অশোক গেহলটের

প্রসঙ্গত ২০১৬ সাল থেকেই পাকিস্তানের বন্দি রয়েছেন কুলভূষণ যাদব। গুপ্তচরবৃত্তির অভিযোগে বালুচিস্তান থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। ২০১৭ সালের এপ্রিলে ফাঁসির সাজা ঘোষণা করে পাকিস্তানের সামরিক আদালত। সে বছরই মে মাসে এই রায়ের বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায আদালতে আবেদন করেছিল ভারত। গত বছর জুলাইতে আন্তর্জাতিক আদালতের নির্দেশে পাকিস্তান কুলভূষণের মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনা করবে। পাশাপাশি রায় পুনর্বিবেচনার সময় ভারতের প্রতিনিধি থাকবে হবে সেখানে। যদিও পাকিস্তানের আগের আইন নিয়ে চলতি বছর জুনে ভারত জানিয়েছিল পাকিস্তানের আইনে সমস্যা রয়েছে। কারণ সেই আইন অনুযায়ী ভারতের কোনও প্রতিনিধি কুলভূষণের হয়ে প্রতিনিধিত্ব করতে পারবেন না। 

Follow Us:
Download App:
  • android
  • ios