Asianet News Bangla

এক ডোজেই কাবু করোনার ডেল্টা প্রজাতি, টিকা নিয়ে দাবি জনসন অ্যান্ড জনসনের

  • ডেল্টা প্রজাতির বিরুদ্ধে ১টি ডোজ কার্যকরী
  • একটি ডোজ আট মাসের জন্য কার্যকর
  • জনসন অ্যান্ড জনসনের তরফে জানানো হয়েছে
  • কেন্দ্রের সঙ্গে জনসন অ্যান্ড জনসনের কথা চলছে
Johnson & Johnson says its single shot Covid-19 vaccine shows strong activity against Delta variant bmm
Author
Kolkata, First Published Jul 2, 2021, 6:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টিকার দুটি ডোজের কোনও প্রয়োজন নেই, একটি মাত্র ডোজই অতি সংক্রামক ডেল্টা প্রজাতিকে কাবু করতে সক্ষম। এছাড়াও একাধিক সংক্রামক স্ট্রেনের বিরুদ্ধে এই টিকা কার্যকর। এই একটি ডোজ আট মাসের জন্যে কার্যকর বলে বৃহস্পতিবার মার্কিন সংস্থা জনসন অ্যান্ড জনসনের তরফে দাবি করা হয়েছে। ইতিমধ্যেই টিকা নিয়ে কেন্দ্রের সঙ্গে জনসন অ্যান্ড জনসনের কথা চলছে বলে জানিয়েছেন নীতি আয়োগের সদস্য ভিকে পল।

আরও পড়ুন- মৃত্যু রুখতে করোনার টিকাই একমাত্র ভরসা, ৯৮ শতাংশ কার্যকর বললেন নীতি আয়োগের সদস্য

টিকা প্রস্তুতকারী এই সংস্থার তরফে জানানো হয়েছে, জনসনের টিকা একবার নিলে তা আট মাস করোনার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে এই টিকা ৮৫ শতাংশ কার্যকরী যা হাসপাতালে ভর্তি হওয়া ও মৃত্যুর হাত থেকে আক্রান্তদের রক্ষা করতে সক্ষম। প্রথম ডোজ নেওয়ার ২৯ দিন পর থেকে কাজ করা শুরু করবে টিকা। জনসন অ্যান্ড জনসনের সংক্রামক রোগ এবং টিকা বিভাগের প্রধান জোহান ভ্যান হফ জানিয়েছেন, "আমরা খুব খুশি এবং আত্মবিশ্বাসী যে বিভিন্ন প্রজাতির বিরুদ্ধে কার্যকরী এই ভ্যাকসিন।"

আরও পড়ুন- স্কুল পালাতে অভিনব ছক, কোভিড রিপোর্ট জাল করতে লেবুর ব্যবহার ব্রিটেনের পড়ুয়াদের

সম্প্রতিই একটি গবেষণায় জানা গিয়েছিল যে, জনসন অ্যান্ড জনসনের টিকা ফাইজার বা মডার্নার আরএনএ টিকার তুলনায় কম কার্যকরী। করোনা মোকাবিলায় এর বুস্টার ডোজের প্রয়োজন রয়েছে কিনা, তা নিয়েও আলোচনা শুরু হয়। তবে বৃহস্পতিবার সংস্থার তরফে একটি বিবৃতিতে বলা হয়, “অত্যন্ত খুশির সঙ্গে জানানো হচ্ছে যে বর্তমানে কোনও বুস্টার ডোজের প্রয়োজন নেই। জনসন অ্যান্ড জনসনের টিকা সব প্রজাতির বিরুদ্ধেই কার্যকরী। তবে যদি বুস্টারের প্রয়োজন হয় তাহলে আমার মনে হয় না যে টিকা উৎপাদনের ক্ষেত্রে কোনও পরিবর্তনের প্রয়োজন হবে।”

আরও পড়ুন- দেশে করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ৪ লক্ষ, ২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ ও মৃতের সংখ্যা

অন্যদিকে ভিকে পল জানান, দেশের ১২টি রাজ্যে ইতিমধ্যেই করোনার নতুন প্রজাতি ডেল্টা প্লাসের খোঁজ মিলেছে। এখনও পর্যন্ত মোট ৫৬ জন এই প্রজাতিতে আক্রান্ত হয়েছেন। তিনি বলেন, "জনসন অ্যান্ড জনসনের সঙ্গে টিকা নিয়ে আমাদের কথা চলছে। এই টিকা এখন বাইরে তৈরি করা হয়। এই টিকা যাতে হায়দরাবাদের বায়ো ই-তে উৎপাদন করা সম্ভব হয় তার পরিকল্পনা করছি।"   

Follow Us:
Download App:
  • android
  • ios