Asianet News BanglaAsianet News Bangla

বদলে যেতে পারে সুপ্রিম কোর্টের চিরাচরিত নীতি, ২০২৭ সালে ভারত পেতে পারে দেশের প্রথম মহিলা প্রধানবিচারপতি

সুপ্রিম কোর্টের প্রথা ভেঙে দেশে পেতে পারে প্রথম মহিলা প্রধান বিচারপতি। বিভি নাগারাথনার একাধিক দাপুটে মন্তব্য আগেই এসেছে শিরোনামে।

justice BV Nagarathna may become India first woman chief justice of India in 2027 bsm
Author
Kolkata, First Published Aug 18, 2021, 5:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের প্রধান বিচারপতি (CJI) এনভি রামানার নেতৃত্বে সুপ্রিম কোর্টের কলেজিয়াম শীর্ষ আদালতের প্রধান বিচারপতি নিয়োগের জন্য ৯টি নাম কেন্দ্রীয় সরকারের কাছে সুপারিশ করেছেন। সেই তালিকায় রয়েছে কর্নাটক হাইকোর্টের বিচারপতি বিভি নাগারাথনার নামও। সম্ভবত তিনি ২০২৭ সালে দেশের প্রথম মহিলা প্রধানবিচারপতি হিসেবে শপথ নিতে পারেন। 

বিচারপতি বিভি নাগারাথনা, বর্তমানে কর্নাটক হাইকোর্টের বিচারক। ২০০৮ সালে কর্নাটকের অতিরিক্ত বিচারক ও প্রায় দুই বছর পর স্থায়ী বিচারক হিসেবে নিযুক্ত হন। মনে করা হচ্ছে তিনি এক মাসের জন্য প্রধান বিচারপতির দায়িত্ব পালন করতে পারেন। যদি তিনি প্রধানবিচারপতি হিসেবে নিযুক্ত হন তবে তাঁর নিয়োগ দেশের বিচার বিভাগের জন্য একটি ঐতিহাসিক মূহুর্ত হবে। তিনি হবেন দেশের প্রথম প্রধান মহিলা বিচারপতি।  তাঁর বাবা ইএস ভেঙ্কটারামিয়াও দেশের প্রধান বিচারপতি ছিলেন। তিনি ১৯৮৯ সালের জুন থেকে ডিসেম্বর মাস পর্যন্ত দায়িত্ব পালন  করেছিলেন। 

বিচারপতি নাগারাথনা সম্প্রতি একটি গুরুত্বপূর্ণ মন্তব্য করেছিলেন। যা নিয়ে তীব্র আলোচনা হয়েছিল। তিনি বলেছিলেন, 'ভারতের পুরুষতান্ত্রিক সমাজ দেশের ক্ষমতায়িত নারীদের সঙ্গে কী রকম আচরণ করতে হয় তা জানে না।' চলতি বছরের শুরুতেই মিড-ডে মিল সংক্রান্ত একটি মামলায় তিনি বলেছিবেন 'কেউ পেটে খিদে নিয়ে পড়াশুনে করতে পারে না।' জুলাই মাসে বিচারপতি বলেছিলেন, 'অবৈধ বাবা-মা থাকতে পারে, কিন্তু কোনও সন্তানই অবৈধ  হয়ে পারে না।

প্রাকৃতিক দুর্যোগে মৃত্যুপুরী হাইতি, ভূমিকম্পের রেশ কাটার আগেই সামনে নতুন বিপদ'

কলেজিয়ামের সুপারিশ তালিকায় নাম রয়েছে বিচারপতি হিমা কোহি আর বিচারপতি বেলা ত্রিবেদীর। হিমা কোহি জানুয়ারিতে তেলাঙ্গনা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। দিল্লি হাইকোর্টের বিচারকের দায়িত্বও সামলেছিলেন তিনি। বিচারপতি বেলা ত্রিবেদী বর্তমানে গুজরাট হাইকোর্টের বিচারপতি। গুজরাটে কোভিড হাসপাতালে আগুন লাগার জন্য তিনি স্থানীয় সরকারের সমালোচনা করেছিলেন। বলেছিলেন, সরকারের সজাগ থাকা জরুরি। 

Afghanistan Crisis: বামিয়ান বুদ্ধের স্মৃতি ফিরল আফগানিস্তানে, হাজারা নেতার মূর্তি গুঁড়িয়ে দিল তাবিলানরা

Afghanistan Crisis: ঘানির বিরুদ্ধে ইন্টারপোলে 'কোষাগার লুঠ'র অভিযোগ , কারজাই-হাক্কানি বৈঠক

অবসর নেওয়ার আগে প্রাক্তন প্রধান বিচারপতি বোবদে বলেছিলেন, ভারতে একজন মহিলার  প্রধান বিচারপতির দায়িত্ব নেওয়ার সময় এসেছে। তিনি বলেছিলেন, মহিলাদের আগ্রহ রয়েছে। আর এটি সর্বোত্তমভাবে বাস্তবায়ন করছি। আমাদের লক্ষ্য যোগ্য প্রার্থী নির্বাচন করা। প্রায় একই কথা বলেছিবেন প্রধান বিচারপতি রামানা। সুপারিশ তালিকায় রয়েছে, অভয় ওকা, বিক্রম নাথ, জেকে মহেশ্বরী, সিটি রবিকুমার, এমএম সুন্দ্রেস। 

justice BV Nagarathna may become India first woman chief justice of India in 2027 bsm

Follow Us:
Download App:
  • android
  • ios