প্রথমবার যান্ত্রিক গোলযোগের কারণে উৎক্ষেপণ সফল না হলেও, ২২ জুলাই তারিখে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে চাঁদের অদেখা দক্ষিণ মেরু আবিস্কার করতে রওনা দিয়েছিল চন্দ্রযান ২। 

আর এবার তার ঠিক চল্লিশ দিনের মাথাতেই সোমবার অর্থাৎ ২ সেপ্টেম্বর তারিখে চন্দ্রযান-২ থেকে বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রম। মঙ্গলবার সকাল ভারতীয় সময় সকাল ৮টা বেজে ৫০ মিনিট নাগাদ প্রোপালসন সিস্টেম ব্যবহার করে ইসরো সফলভাবে ডি-অরবিটিং ম্যানোভার সম্পূর্ণ করল। ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের কাছে এ এক বিরাট সাফল্য বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, সোমবার মূল মহাকাশযানটি থেকে ল্যান্ডার বিক্রম বিচ্ছিন্ন হয়ে চাঁদের বুকে নেমে আসার পক্ষে আরও এক ধাপ এগিয়ে গেল। তখন মহাকাশযানটির বাকি অংশ চাঁদের চারপাশে প্রদক্ষিণ করতে থাকবে বলেও জানা গিয়েছে। 

বিচ্ছিন্ন হওয়ার পর ধীরে ধীরে কক্ষপথের থেকে দূরত্ব কমাবে ল্যান্ডার বিক্রম। ইসরোর সূত্রে খবর এখনও পর্যন্ত সবকিছু পরিকল্পনা মাফিই এগোচ্ছে। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ৭ সেপ্টেম্বর ভারতীয় সময় রাত ১টা ৩০ মিনিট থেকে ২টো ৩০ মিনিটের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে রকেটের মাধ্যমে সফ্ট ল্যান্ডিং করবে ল্যান্ডার বিক্রম। তারপর পারিপার্শ্বিক পরিস্থিতি বিচার করে বিক্রমের মধ্যে থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।অবতরণের পরই ল্যান্ডার থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান। 

চাঁদে নামতে তৈরি 'ল্যান্ডার বিক্রম', ছাড়াছাড়ি হল চন্দ্রযান ২-এর সঙ্গে, এরপর কী

পুঞ্চ-এ ফের যুদ্ধবিরতি লঙ্ঘন পাকিস্তানের, দু'মাসে শহিদ ৬ ভারতীয় জওয়ান

কাবুলে ফের আত্মঘাতি বোমা হামলা, ঘটনার দায় স্বীকার তালিবান জঙ্গিদের

কার্গিলের কাছে বাঙ্কার বানাচ্ছে পাক সেনা, কাশ্মীর ইস্যুতে চাপ অব্যাহত

প্রসঙ্গত, গত ২০ অগাস্ট চাঁদের কক্ষপথে পৌঁছে গিয়েছিল চন্দ্রযান-২। এরপর ইসরোর পরিকল্পনা মতো পাঁচ ধাপে চাঁদের সঙ্গে দূরত্ব তকমানোর পরিকল্পনায় ছিল ইসরো। এরপর মোট ৫টি ধাপে চাঁদের থেকে দূরত্ব কমানোর পরিকল্পনা ছিল ইসরোর। পরিকল্পনামাফিক পর পর পাঁচটি লুনার বার্ন সম্পূর্ণভাবে সফল হয়েছে। ইসরোর তরফে আরও জানানো হয়েছে যে, ম্যানোভার-এর সময়সীমা ছিল চার সেকেন্ড। বিক্রমের অরবিট ১০৪X ১২৮ কিলোমিটার। মহাকাশযানটির ল্যান্ডার এবং অরবিটার একেবারেই স্বাভাবিকভাবেই কাজ করছে বলে জানিয়েছে ইসরো। পরবর্তী ডি-অরবিটার ম্যানোভার হবে ৪ সেপ্টেম্বর তারিখে ভোর সাড়ে তিনটে থেকে সাড়ে চারটের মধ্যে।