বিহারের নির্বাচনের দামামা বেজে গিয়েছে। প্রথম দফার ভোটগ্রহণ শুরু হবে ৭ দিন পরেই। তার আগে ওপিনিয়ন পোল-এর সমীক্ষা রিপোর্ট-কে সামনে নিয়ে এল ইন্ডিয়া টুডে। তাদের লোকনীতি-সিএসডিএস ওপিনিয়ন পোলে যে তথ্য তুলে ধরা হয়েছে তাতে চিন্তায় পড়তে পারেন নীতীশ কুমার। এই সমীক্ষা রিপোর্টে দাবি করা হয়েছে কে হতে পারেন বিহারেরর নয়া মুখ্যমন্ত্রী এবং কার হাতেই রাজ্যের ভার অর্পণে ভরসা রাখছেন মানুষ।  

আরও পড়ুন-'বিহারকে বিশেষ মর্যাদা কি ডোনাল্ড ট্রাম্প দেবেন', ইস্তেহার প্রকাশ করল মহাজোট

লোকনীতি-সিএসডিএস ওপিনিয়ন পোল-এ দাবি করা হয়েছে যে বিহারের নয়া মুখ্যমন্ত্রী পদেও নীতীশ কুমারের টিকে যাওয়ার সম্ভাবনা। সমীক্ষা রিপোর্টে দেখানো হয়েছে ৩১ শতাংশ মানুষ নীতীশ কুমারের মুখ্যয়মন্ত্রীত্বের পক্ষে সওয়াল করেছেন। ২৭ শতাংশ মানুষ তেজস্বী যাদবকে মুখ্যমন্ত্রী পদে চাইছেন। বলতে গেলে কোনওভাবে তেজস্বি নীতিশের সঙ্গে তাঁর ৪ শতাংশের ব্যবধানকে কমিয়ে আনতে পারেন তা হলে হয়তো মিরাকল ঘটে যেতে পারে বিহারের বিধানসভা নির্বাচনে।  

আরও পড়ুন- শত্রুঘ্ন-পুত্র থেকে শরদ-কন্যা, বড় চমক দিল কংগ্রেস - দেখে নিন মহাজোটের প্রার্থী তালিকা

মুখ্যমন্ত্রী পদের দাবিদার হিসাবে আরও কিছু রাজনৈতিক ব্যক্তিত্বের উপরে সমীক্ষা চালিয়েছিল লোকনীতি-সিএসডিএস। সেখানে দেখা যাচ্ছে, চিরাগ পাসওয়ানকে মুখ্যমন্ত্রী পদে দেখতে চাইছেন মাত্র ৫ শতাংশ মানুষ। ৪ শতাংশ মানুষ বিজেপি-র সুশীল মোদীকে মুখ্যমন্ত্রী পদে চেয়েছেন বলে দাবি করা হয়েছে ওপিনিয়ন পোল-এ। আর এই ভোটের বাজারে জেলে থেকেও চমকে দিয়েছেন লালুপ্রসাদ যাদব। কারণ তাঁকে মুখ্যমন্ত্রী পদে দেখতে চেয়ে মত প্রকাশ করেছেন ৩ শতাংশ মানুষ।  

আরও পড়ুন- বিজেপি-র ভোটাররাই ভোট দিতে চাইছেন না নীতীশ কুমার-কে, আর কী তথ্য দিল লোকনীতি-সিএসডিএস ওপিনিয়ন পোল