পাসপোর্টে এবার পদ্মফুল। নতুন পাসপোর্টগুলিতে পদ্মফুলের জলছাপ দেওয়া শুরু করেছে বিদেশমন্ত্রক। বিষয়টি নজরে আসতেই লোকসভায় তা উত্থাপন করেছিল বিরোধী দলগুলি। যদিও পাসপোর্টের সুরক্ষা বাড়াতেই জাতীয় ফুলের ছাপ দেওয়া হচ্ছে বলে জানিয়েছে বিদেশমন্ত্রক। দেশের অন্য জাতীয় চিহ্নও পর্যায়ক্রমে ব্যবহার করা হবে বলে আরও জানাচ্ছে বিদেশমন্ত্রক।

কেরলের কোঝিকোড়েতে সম্প্রতি যে নতুন পাসপোর্ট বিলি করা হয় তাতে পদ্মফুলের ছাপ রয়েছে। এই নিয় জিরো আওয়ারে প্রশ্ন তোলেন বিরোধীরা। কংগ্রেসের এম কে রাঘবন বিরোধূতা করে বলেন, গৈরিকরণের দিকে আরও একধাপ এগনো হল।  বিজেপির নির্বাচনী প্রতীকও হল পদ্ম। 

এব্যাপারে বিদেশমন্ত্রকের মুখাপাত্র রবীশ কুমার বলেন, " পদ্ম আমাদের জাতীয় ফুল, জাল পাসপোর্ট রুখতে সুরক্ষা আরও একধাপ বাড়াতেই  এই পদ্মছাপ যোগ করা হয়েছে।" আন্তর্জাতিক আসমারিক বিমান সংস্থার (আইসিএও) নির্দিশকা মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান রবীশ। 

পদ্মফুল ছাড়াও দেশের অন্যান্য জাতীয় চিহ্নগুলোও পর্যায়ক্রমে ব্যবহার করা হবে বলে জানান রবীশ। ভারতের জাতীয় পশু বাঘ, জাতীয় পাখি ময়ূর আর জাতীয় চিহ্ন অশোক স্তম্ভ। ভবিষ্যতে পাসপোর্টের সুরক্ষায এগুলিও ব্যবহার করা হবে।