Asianet News BanglaAsianet News Bangla

রাষ্ট্রপতি পদে দ্রৌপদী মুর্মুর জয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিনন্দন বার্তা

১৮ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে তৃণমূল কংগ্রেস প্রধান অ-বিজেপি দলগুলির যৌথ প্রার্থী যশবন্ত সিনহাকে সমর্থন করেছিল। তবে এনডিএ সমর্থিত প্রার্থী জয়লাভ করা দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানাতে ভোলেননি মমতা। 

Mamata Banerjee congratulates Draupadi Murmu on being elected as President bpsb
Author
Kolkata, First Published Jul 22, 2022, 12:45 AM IST

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার নির্বাচনে বিজয়ী হওয়ার পরে এনডিএ রাষ্ট্রপতি মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানিয়েছেন। তৃণমূল কংগ্রেস সুপ্রিমো বলেছেন যে দেশ আন্তরিকভাবে মুর্মুকে "সংবিধানের আদর্শ এবং আমাদের গণতন্ত্রের রক্ষক" হিসাবে রাষ্ট্রপ্রধান হিসাবে দেখবে।

১৮ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে তৃণমূল কংগ্রেস প্রধান অ-বিজেপি দলগুলির যৌথ প্রার্থী যশবন্ত সিনহাকে সমর্থন করেছিল। তবে এনডিএ সমর্থিত প্রার্থী জয়লাভ করা দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানাতে ভোলেননি মমতা। তিনি এদিন বলেন, "আমি মাননীয় রাষ্ট্রপতি শ্রীমতি দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানাই যিনি নির্বাচিত হয়েছেন। সংবিধানের আদর্শ রক্ষা করার জন্য রাষ্ট্রপ্রধান এবং আমাদের গণতন্ত্রের অভিভাবক হিসাবে, জাতি মুর্মুর প্রতি আশাবাদী চোখ রাখবে, বিশেষত এমন সময়ে যখন দেশের নানা প্রান্তে নানা ইস্যুতে অসন্তোষ মাথাচাড়া দিয়ে উঠছে।

তৃতীয় রাউন্ডের গণনার ফল প্রকাশ হয়েছে তখন সদ্য। যশবন্ত সিনহার থেকে এগিয়ে থাকলেও আনুষ্ঠানিক ভাবে জয়ী ঘোষণা করা হয়নি তখনও দ্রৌপদী মুর্মুকে। কিন্তু দ্রৌপদীই যে ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হতে চলেছেন, তা নিশ্চিত। এমন সময় টুইটে তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান মমতা।

নিজের টুইটে দ্রৌপদীকে অভিনন্দন জানিয়ে মমতা লিখেছেন, ‘রাষ্ট্রের প্রধান হিসেবে সংবিধানের মূল চরিত্র এবং গণতন্ত্র রক্ষায় আপনার ভূমিকার দিকে দেশবাসী অধীর আগ্রহে তাকিয়ে থাকবে। বিশেষত, এ রকম একটা সময়ে, যখন সমাজ নানা মতভেদে জর্জরিত।’ মমতার টুইটের প্রতিক্রিয়ায় ধন্যবাদ জানান সদ্য নির্বাচিত হওয়া রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও।

নতুন নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এবারের রাষ্ট্রপতি নির্বাচনে মোট ভোটার ছিলেন ৪৭৯৬ জন, যার মধ্যে ৯৯ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে ১০০ শতাংশ ভোট পড়েছে। দিল্লি ও পুদুচেরি সহ ৩০টি জায়গায় রাষ্ট্রপতি নির্বাচনের ভোট হয়েছে। এই নির্বাচনে, রাজ্যসভা এবং লোকসভার সদস্যদের ছাড়াও, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির  বিধানসভাগুলির নির্বাচিত প্রতিনিধিদের ভোট দেওয়ার অধিকার ছিল।

রাষ্ট্রপতি নির্বাচনে সংসদ সদস্যদের ভোট গণনা শেষ হয়েছে। দ্রৌপদী মুর্মু ৩,৭৮,০০০ মূল্যের ৫৪০ ভোট পেয়েছেন এবং যশবন্ত সিনহা ১,৪৫,৬০০ মূল্যের ২০৮ ভোট পেয়েছেন। মোট ১৫টি ভোট অবৈধ হয়েছে। রাজ্যসভার মহাসচিব এ তথ্য জানিয়েছেন।

দ্রৌপদী মুর্মু পেয়েছেন ৫৪০ ভোট, যার মূল্য ৩ লাখ ৭৮ হাজার। এ ছাড়া যশবন্ত সিনহা পেয়েছেন ২০৮ ভোট এবং তার মূল্য ১ লাখ ৪৫ হাজার। এখন পর্যন্ত ৭৪৮টি ভোট বৈধ হয়েছে, ১৫টি ভোট অবৈধ ঘোষণা করা হয়েছে। বৈধ ভোটের মূল্য ৫ লাখ ২৩ হাজার ৬০০ টাকা।

Follow Us:
Download App:
  • android
  • ios