Asianet News BanglaAsianet News Bangla

Coronavirus: মাঝসমুদ্রের ঝড়ের মধ্যে রুদ্ধশ্বাস অভিযান, করোনা আক্রান্তকে উদ্ধার করল ভারতের নৌবাহিনী

এনএসসি কোস্ট গার্ডের সদর দফতর থেকে এক ফিলিপিনো ক্রু সদস্য অসুস্থ হয়ে পড়েন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। 

Mid Sea Medical Evacuation By Indian Navy and Coast Guard of a Philipino sailor bsm
Author
Kolkata, First Published Sep 28, 2021, 11:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের নৌবাহিনী  (Indian Navy)ও ফিলিপিনো  কোস্ট গার্ড ঝড়ের মধ্যে মাঝ সমুদ্র  থেকে এক করোনা রোগীকে ( Covid Patient) উদ্ধার করে। যুদ্ধকালীন তৎপরতায় চলে সেই উদ্ধারকাজ। রুদ্ধশ্বাস সেই উদ্ধারকাজের ভিডিও করা হয়েছে। সেই ভিডিওটিতে দেখা যাচ্ছে লাইট হেলিকপ্টার ব্যবহার করে উদ্ধার করা হয়  করোনা আক্রান্তকে। করোনা বিধি মেনেই উদ্ধারকাজ চলে।  দক্ষিণ নৌ কমান্ডে (Southern Naval Command) কোচির কাছে মার্চেন্ট ভেসেল  এমভি লিরিক পোর্ট (Merchant Vessel MV Lyric Poet )থেকে অ্যাডভান্স লাইট হেলিকপ্টারের (Advanced Light  Helicopter ) মাধ্যমে মেডিক্যাল ইভাকুয়েশন (Medical Evacuation) শুরু করে। রীতিমত অসুস্থ বিদেশি নাবিককে উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠিয়ে দেওয়া হয়। আপনি জানলে অবাক হবেন, অসুস্থ ব্যক্তি কোডিভে আক্রান্ত হয়েছিল।

ঘটনার সূত্রপাত ২৮ সেপ্টেম্বর বিকেল ৪টে নাগাদ। এক ঘণ্টা ধরে চলে উদ্ধার কাজ। এনএসসি কোস্ট গার্ডের সদর দফতর থেকে এক ফিলিপিনো ক্রু সদস্য অসুস্থ হয়ে পড়েন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। জাহাজের বাকি সদস্যরা জানিয়এছেন আক্রান্ত ব্যক্তির জাহাজের প্রধান কর্মকর্ত, নাম মিশেল জন আবায়গার। করোনা আক্রান্ত হওয়ার পর তাঁর শরীরে অক্সিজেন দ্রুত হ্রাস পেতে থাকে। শারীরিক অবস্থার মারাত্মক অবনতি হয়। তাঁর চিকিৎসার প্রয়োজন হয়ে পড়ে। তারপরই জাহাজের তরফ থেকে ক্রু সদস্যকে উদ্ধার করার আহ্বান জানান হয়। প্রবল ঝড়ের মধ্যে প্রতিকূল অবহাওয়ার বিরুদ্ধে কাজ করেই ভারতীয় নৌবাহিনী সফল হয় উদ্ধারকাজে। 

Communist in Congress: রাহুল গান্ধীর উপস্থিতিতে কানহাইয়া কুমারের দলবদল, মণীশ তিওয়ারির রহস্যময় টুইট

Punjab Congress Crisis: সিধুর পথেই ইস্তফা পঞ্জাবের মন্ত্রীর, ক্যাপ্টেনের দিল্লি সফর ঘিরে জল্পনা তুঙ্গে

Shocking: মায়ের বিবাহবহির্ভূত সম্পর্ক জানতে পারায় খুন মেয়ে, লাস পাচার করল বাবা

এই মেডিক্যাল ইভাকুয়েশনের কাজ করেছিল আইএনএস গড়ুর। গড়ুর থেকেই উড়ে যায় এডভাস্ন লাইড হেলিকপ্টার। হেলিকপ্টারের পাইলটরা অসাধারণ দক্ষতা আর পেশাদারিত্বের সঙ্গে প্রতিকূল আবহাওয়ার মধ্যেও অভিযানে সাফল্য পায়। রোগীকে নিরাপদে স্থানান্তরিত করে।  করোনা সংক্রান্ত সমস্তি বিধিনিষেধ মেনেই চলে উদ্ধারকাজ। 

Mid Sea Medical Evacuation By Indian Navy and Coast Guard of a Philipino sailor bsm

Mid Sea Medical Evacuation By Indian Navy and Coast Guard of a Philipino sailor bsm

Follow Us:
Download App:
  • android
  • ios