বুধবার থেকে দেশে শুরু হচ্ছে আনলক ২। কিন্তু ভারতের করোনা পরিস্থিতি এখনও যথেষ্ট আশঙ্কার। বেড়েই চলেছে সংক্রমণের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ১৮,৫২২ জন। দলে দেশে মোট আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে ৫ লক্ষ ৬৬ হাজার ৮৪০।

 

আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে দেশে বাড়ছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনার বলি হয়েছেন ৪১৮ জন। ফলে  ভারতে এখনও পর্যন্ত করোনা প্রাণ কেড়েছ ১৬,৮৯৩ জনের। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ জানাচ্ছে দেশে ২৯ জুন পর্যন্ত মোট ৮৬ লক্ষ ৮ হাজার ৬৫৪ টি করোনার নমুনা পরীক্ষা হয়েছে। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় কোভিড ১৯ পরীক্ষা হয়েছে ২ লক্ষ ১০ হাজার ২৯২।

 

এসবের মধ্যে অবশ্য ভাল খবর রয়েছে। দেশে সুস্থতার হার বেড়ে হয়েছে ৫৯.০৬  শতাংশ। ভারতে করোনাকে জয় করে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৩৪ হাজার ৮২২ জন। ফলে সক্রিয় আক্রান্তের সংখ্যা দেশে এখন ২ লক্ষ ১৫ হাজার ১২৫।সোমবার দেশে সুস্থ হয়েছেন ১৩  হাজারের বেশি করোনা রোগী। 

করোনা সংক্রমণে এখনও দেশের মধ্যে এক, দুই ও তিন নম্বরে রয়েছে মহারাষ্ট্র, দিল্লি ও তামিলনাড়ু। এই অবস্থায় আজ বিকেল ৪টায় জাতির উদ্দেশ্য ভাষণ দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি কী বলেন সেই দিকেই তাকিয়ে এখন গোটা দেশ। এদিকে সোমবারই দেশে আনলক ২ এর নির্দেশিকা জারি করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। 

আরও পড়ুন: বিজেপি নেতার ছেলের ৫১ লাখের বাইক চালিয়ে বিপাকে দেশের প্রধান বিচারপতি, প্রশ্ন তুলছেন নেটিজেনরা

আরও পড়ুন: ফের বিশাখাপত্তনম জুড়ে আতঙ্ক, এবার ওষুধ কারখানায় গ্যাস লিক কাড়ল প্রাণ

এদিকে বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ২০ লক্ষের বেশি। মারণ ভাইরাস প্রাণ কেড়েছে ৫ লক্ষের বেশি মানুষের। করোনা সংক্রমণে বিশ্বে একনম্বরে রয়েছে আমেরিকা। আক্রান্তের সংখ্যা মার্কিন মুলুকে ২৬ লক্ষের বেশি। করোনা প্রাণ কেড়েছে ১ লক্ষ ২৬ হাজার মার্কিনবাসীর।