Asianet News Bangla

৭৫০ কোটি টাকায় তৈরি হচ্ছে থাল সেনা ভবন, কেমন হবে দিল্লির এই নতুন সদর দপ্তর

তৈরি হচ্ছে ভারতীয় সেনার নতুন সদর দপ্তর 'থাল সেনা ভবন'

শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ভিত্তি প্রস্তর স্থাপন করলেন

৩৯ একর জায়গা জুড়ে তৈরি এই বহুতল কমপ্লেক্সে, সেনার সবকটি সদর দফতর তুলে আনা হবে

কেমন হতে চলেছে দিল্লি ক্যান্টনমেন্টের এই সেনা ভবন

 

New Indian Army head quarter in Delhi Cantonment likely to be ready in next 5 years
Author
Kolkata, First Published Feb 22, 2020, 5:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার দিল্লি ক্যান্টনমেন্টে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ভিত্তি প্রস্তর স্থাপন করলেন 'থাল সেনা ভবন (টিএসবি)'-এর। এটিই হতে চলেছে ভারতীয় সেনাবাহিনীর নতুন সদর দপ্তর । ৩৯ একর জায়গা জুড়ে বিস্তৃত এই বহুতল কমপ্লেক্সে, পার্কিং-এর জায়গা -সহ মোট ৬,১০৪ টি অফিস থাকবে। এই নতুন ভবনটি তৈরির বাজেট ৭৫০ কোটি টাকা। এই নতুন সেনা সদর দফতরে ১,৬৮৪ জন কর্মকর্তা এবং ৪,৩৩০ জন কর্মী কাজ করতে পারবেন বলে জানা গিয়েছে। দিল্লির বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা ভারতীয় সেনার আটটি কার্যালয়কে এক ছাদের তলায় নিয়ে আসবে এই ভবন।
 
ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী বলেন, সেনাবাহিনীর সব বিভাগ এবং তার পাশাপাশি নতুন যেসব সামরিক বিষয়ক অধিদপ্তর তৈরি হবে, সবগুলি এই নতুন ভবনে এক ছাদের নিচে আসবে। সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে জানিয়েছেন, বেশিরভাগ সেনা আধিকারিকদের কার্যালয় নতুন থাল সেনা ভবন কমপ্লেক্সেই স্থানান্তরিত করা হবে। তবে সেনাপ্রধান বা উপ-প্রধানের মতো সিনিয়র অফিসারদের কার্যালয় প্রতিরক্ষামন্ত্রীর কার্যালয়ের সঙ্গেই থাকবে।

অর্থাৎ, তাঁরা রাইসিনা হিল কমপ্লেক্সের সাউথ ব্লকেই থাকবেন। কেন্দ্রীয় ভিস্তার পুনর্নির্মাণ প্রকল্পের অধীনে প্রতিরক্ষামন্ত্রীর কার্যালয়ের স্থান পরিবর্তন হলে তাদর অফিসও বদলাবে। কেন্দ্রীয় ভিস্তার পুনর্নির্মাণ প্রকল্পটিতে বর্তমান সংসদ ভবনের পাশে একটি ত্রিভুজাকার সংসদ ভবনের প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়া রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার দীর্ঘ রাজপথ-এর পুনর্নির্মাণ এবং একটি সাধারণ কেন্দ্রীয় সচিবালয় তৈরির কথাও বলা হয়েছে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios