পূর্ব লাদাখ সেক্টরে চিনের বাড়বাড়ন্ত থেকে শুরু  করে কৃষি আন্দোলন- সবকটি ইস্যুতেই মোদী সরকারের তীব্র সমালোচনায় সরব হয়েছেন রাহুল গান্ধী। সংসদের ভিতরেতো বটেই সংসদের বাইরেও একাধিক ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রে এনডিএ সরকারের তীব্র সমালোচনা করেছিলেন তিনি। এবার সেই রাহুল গান্ধীকেই তীব্র সমালোচনার মুখে পড়তে হল । বাজেট অধিবেশনে বক্তব্য পেশ করতে গিয়ে নির্মলা সীতারমন এক হাত নেন। তিনি বলেন রাহুল গান্ধী  সম্ভবত ধ্বংসের দিনের মানুষ হয়ে উঠতে চাইছেন। 

বাজেট সম্পর্কিত প্রশ্নের জবাব দেওয়ার আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কংগ্রেসকে নিশানা করেন। তিনি কংগ্রেসকে ক্রোনিজীবি আখ্যা দিয়ে বলেন, আমাদের ক্রোনিগুলি এদেশের সাধারণ মানুষ। কিন্তু ক্রোনিরা কোথায়? তারপরই তিনি বলেন তারা সম্ভবত সেই দলের ছায়ায় লুকিয়ে রয়েছে যে দলকে মানুষ প্রত্যাখ্যান করেছে। তারপরই তিনি বলেন গণতন্ত্রের প্রতি সম্পূর্ণ বিশ্বাস হারিয়েছে  কংগ্রেস। আর রাহুল গান্ধী ভারতের ধ্বংসের কারণ হয়ে উঠতে চাইছেন বলেও অভিযোগ করেন তিনি।

'টিকা কূটনীতি'তে চিনকে টেক্কা দিল ভারত, আগামী দিনে আরও এগিয়ে যাওয়ার প্রতিশ্রুতি . 

কৃষি আইনের উত্তাপ সংসদের অন্দরে ও বাইরে, অনুরাগ ঠাকুরের আক্রমণ, রাহুলের নিশানায় ২ জন ...

কৃষি আইন নিয়েও নির্মলা সীতারমন কংগ্রেসকে নিশানা করেন। তিনি বলেন, আগেই তিনি কংগ্রেসের কাছে জানতে চেয়েছিলেন কৃষি আইন নিয়ে তাঁরা কেন ইউটার্ন নিয়েছেন। তবে এখনও পর্যন্ত কংগ্রেস সেই প্রশ্নের উত্তর দেয়নি বলেও লোকসভায় অভিযোগ করেন নির্মলা। তারপরই তিনি অভিযোগ করেন ক্ষমতায় থাকলেও কংগ্রেস কেন মধ্যপ্রদেশ, রাজস্থান আর ছত্তিশগড়ে কৃষি ঋণ মকুব করেনি। 

নির্মলা সীতারম এদিন সংসদে দাঁড়িয়ে রাহুল গান্ধীকে ব্যক্তিগত আক্রমণও করেন। তিনি রাহুল গান্ধীর হাম দো হামারে দো মন্তব্য প্রসঙ্গে বলেন, এটা ছেলে আর জামাই প্রসঙ্গে ব্যবহার করা উচিৎ। তিনি আরও বলেন ভালোলাগত যদি রাহুল গান্ধী জমি ফিরতের কথা বলতেন। তবে তিনি সেই বিষয়টি সম্পূর্ণ এড়িয়ে গেছেন বলেও অভিযোগ করেন নির্মালা। নাম না করেই এদিন নির্মলা সনিয়া গান্ধীর জামাই রবার্ট বঢ়়ার জমি সংক্রান্ত কেলেঙ্কারির কথা উত্থাপন করেন। অর্থমন্ত্রী এদিন স্পষ্ট করে বার্তা দিয়েছেন যে কৃষি আইনে উপকৃত হবেন দেশের দরিদ্র কৃষকরা। তারপরই তিনি বলেম মোদী সরকার দেশের পিছিয়েপড়া মানুষদের জন্য কাজ করছে। স্বাস্থ্য থেকে কর্মসংস্থান সবকিছু সুযোগ রয়েছে তার বাজেটে।