মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আত্মনির্ভর ভারত অভিযানের কথা বলেছিলেন। সেই কথারই সুর ধরে বুধববার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর দেশের ক্ষুদ্র কুটীর ও মাঝারি শিল্পের জন্য একগুচ্ছ সাহায্যের কথা ঘোষণা করলেন। দেশের ক্ষুদ্র মাঝারি ও কুটীর শিল্পের উন্নতির জন্য সংজ্ঞা ও বিনিয়োগের উর্দ্ধসীমার পরিবর্তন করা হয়েছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বর্তমান নিয়ম অনুয়ায়ী বিনিয়োগের পাশাপাশি বাৎসিক লেনদেনকেও গুরুত্ব দেওয়া হয়েছে। নির্মলা সীতারমন বলেছেন, বিনিয়োগের পরিমাণ ১ কোটি থেকে ৫ কোটি টাকা হলেও মাইক্রো এন্টারপ্রাইস বলা হবে সংস্থাটিকে। 

ক্ষুদ্র মাঝারি ও কুটীর শিল্পগুলিতে ৪ বছরের মেয়াদে ৩ লক্ষ কোটি টাকার ঋণ দেওয়ার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। আগামী ৩১ অক্টোরবর পর্যন্ত এই ঋণ গ্রহণের মেয়াদ থাকবে। 

এবার একঝলকে দেখে নিন দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে বাঁচাতে কী কী উদ্যোগ গ্রহণ করা হয়েছে: 


এদিন সাংবাদিক সম্মেলনের শুরুতেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারম বলেন দেশের বিকাশের জন্যই এই পদক্ষের গ্রহণ করা হয়েছে। কেন্দ্রীয় সরকার চায় বিদেশি সংস্থার থেকে দেশি সংস্থাগুলি বেশি বরাত পাক। স্থানীয় ব্র্যান্ডকে বিশ্ব ব্র্যান্ডের পরিচিতি দেওয়াই একমাত্র লক্ষ্য কেন্দ্রীয় সরকারের। পাশাপাশি দেশের গরীরদের সহায়তায়ও একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 

আরও পড়ুনঃ 'শিরোনাম ছাড়া আর কিছুই নেই' মন্তব্য চিদম্বরমের, বিকেলেই আর্থিক প্যাকেজ নিয়ে বিস্তারিত জানাবেন নির্ম...

আরও পড়ুনঃ ৩ পর্বের লকডাউনের পরই আন্তর্দেশীয় পরিষেবা এয়ার ইন্ডিয়ার , বিশেষ বিমানের ব্যবস্থা ...