পঞ্চম দিনের ঘোষণায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন করোনা সংকট রুখতে প্রধানমন্ত্রী   ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করেছেন। কিন্তু সংকটকালীন এই পরিস্থিতিতে কর্মসংস্থান সুনিশ্চিত করতে অতিরিক্ত ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে মনরেগা প্রকল্পে। আর এই মনরেগা প্রকল্পকে সামনে রাখেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, গ্রামীণ কর্মসংস্থান সুনিশ্চিত করতে কংগ্রেসের আমলে শুরু হওয়া মনরেগা প্রকল্পে ৬৬ শতাংশ বরাদ্দ বৃদ্ধি করার জন্য ধন্যবাদ প্রধানমন্ত্রীকে। 

আরও পড়ুনঃ এক জন আক্রান্ত হওয়ায় কোয়ারেন্টাইনে যেতে হল একাধিক কর্মীকে, রাষ্ট্রপতিভাবনে করোনার হামলা .

আরও পড়ুনঃ লকডাউন ৪.০-এ রাতের ভারতে জারি ১৪৪ ধারা, নিয়ম শিথিল করা হলেও জোর নিরাপদ দূরত্বে .

আরও পড়ুনঃ যোগীর কাছ থেকে দাবি আদায় করেই রণে ভঙ্গ দিলেন প্রিয়াঙ্কা, কংগ্রেসের পাল্টা ১২ হাজার বাস চালাবে সরকার ...

তবে সোশ্যাল মিডিয়ায়  রাহুল গান্ধীর বার্তা এখানেই শেষ হয়নি। তিনি মনরেগা প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রীর করা বক্তব্যের একটি অংশও পোস্ট করেছেন। পাশাপাশি লিখেছেন হ্যাস ট্যাগ করে লিখেছেন মোদী ইউটার্ন অন মনরেগা। আর যে ভিডিওটি তিনি আপলোড করেছেন সেখানে মোদী বলছেন,  মনরেগে প্রকল্প আপনার অর্থাৎ কংগ্রেসের  বিফলতার একটি প্রকৃত উদাহরণ। 


মনরেগা প্রকল্পকে নিয়ে বিজেপি একটা সময় কংগ্রেসকে তীব্র কটাক্ষ করেছে। গ্রামে মাটি খোঁড়া প্রকল্প বলেও সমালোচনা করেছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে এদিন রাহুল গান্ধী সোশ্যাল মিডিয়ায় প্রাধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েও তীব্র সমালোচনা করেছেন। 

রবিবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন মনরেগা প্রকল্পে অতিরিক্ত ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যার ফলে ২০২০-২১ আর্থবর্ষে এই প্রকল্পে বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ৬১ হাজারের কিছু বেশি। গ্রামীণ অর্থনীতি শক্তিশালী করতে মনরেগা প্রকল্পের মজুরিও ১৮২ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা করা হয়েছে।