বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে সংবিধান দিবস উপলক্ষে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় এক দেশ এক নির্বাচনের পক্ষে সওয়াল করেছেন। একটি সাধারণ ভোটার তালিকা তৈরি করে একযোগে নির্বাচন করার বিষয়ে গভীর আলোচনার আহ্বান জানিয়েছেন তিনি। 'এক দেশ, একটি নির্বাচন', অর্থাৎ প্রতি পাঁচ বছর অন্তর বিধানসভা, লোকসভা এবং পঞ্চায়েতগুলির একসঙ্গে ভোট। যা শুনতে সহজ মনে হলেও ভারতের মতো বিশাল এবং বৈচিত্র্যপূর্ণ দেশে হঠাৎ করে নির্বাচনী কাঠামো বদলটা মুখের কথা নয়।

তবে, এই ধারণাটি ভারতে নতুন নয়।  স্বাধীনতার পর ১৯৫২, ১৯৫৭ এবং ১৯৬২ - পর পর তিনটি নির্বাচন একসঙ্গেই অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু, চতুর্থ লোকসভা মাঝপথে ভেঙে যাওয়ায় এই প্রক্রিয়ার অবসান হয়েছিল। তারপর থেকে ভারতের নির্বাচনী কাঠামোয় অনেক পরিবর্তন হয়েছে - ভোটদাতার বয়স, বৈদ্যুতিন ভোটিং মেশিন, মডেল কোড প্রবর্তন-এর মতো অনেক বিষয় অন্তর্ভুক্ত হয়েছে। কাজেই এখন আবার একসঙ্গে ভোটে ফেরাটা বেশ কঠিন হবে। ইতিবাচক এবং নেতিবাচক দুই ধরণের প্রভাবই পড়তে পারে। এই অবসরে দেখে নেওয়া যাক, বিশ্বের আর কোন কোন দেশে এই নির্বাচনী ব্যবস্থা রয়েছে -

সুইডেন - সুইডেনে প্রতি চার বছর অন্তর দেশের সাধারণ নির্বাচন, কাউন্টি এবং পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ইউরোপিয় দেশে দলগুলি সাধারণ নির্বাচনে প্রাপ্ত ভোটের শতাংশের ভিত্তিতে কাউন্টি ও পৌরসভায় প্রতিনিধি পাঠাতে পারে।

আরও পড়ুন - মরিয়ম-কে 'ইঁদুর-ছত্রাক' খেতে বাধ্য করেছিলেন ইমরান খান, শৌচাগারে লাগানো ছিল ক্যামেরা

আরও পড়ুন - দাউ দাউ করে জ্বলে গেল আইসিইউ, নরেন্দ্র মোদীর রাজ্যে পুড়েই মরতে হল ৫ কোভিড রোগীকে

আরও পড়ুন - হোয়াইট হাউস ছাড়ার জোরালো ইঙ্গিত দিলেন ট্রাম্প, তবে সঙ্গে চাপালেন একটি শর্তও

দক্ষিণ আফ্রিকা - এখানে প্রতি পাঁচ বছর অন্তর জাতীয় সংসদ, পৌরসভা ও প্রাদেশিক আইনসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। সুইডেনের মতো, দক্ষিণ আফ্রিকাতেও কোনও দলের মোট প্রাপ্ত ভোটের সংখ্যার উপর ভিত্তি করে আসন জেতার সংখ্যা নির্ধারণ করা হয়।

বেলজিয়াম - ইউরোপিয় সংসদ নির্বাচনের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতি পাঁচ বছর অন্তর বেলজিয়ামের ফেডারেল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

ইন্দোনেশিয়া - ২০১৯ সালে এশিয়ার এই দেশে এক দেশ এক নির্বাচন ব্যবস্থা চালু করা হয়েছে। আগের বেশ কয়েকটি নির্বাচনী বিধিকে অসাংবিধানিক বলে বাতিল করা হয়েছে। তারপর সংবিধান সংশোধন করে, প্রতি পাঁচ বছরে একইসঙ্গে রাষ্ট্রপতি ও আইনসভার নির্বাচন করা চালু হয়েছে।

জার্মানি - ১৯৪৯ সাল থেকেই জার্মান সংবিধানেও এই এক দেশ এক নির্বাচনের ধারণাটিকে গ্রহণ করা হয়েছিল।

এছাড়া, ফিলিপাইন্স, কোস্টারিকা, বলিভিয়া এবং গুয়াতেমালাতেও এই নির্বাচনী ব্যবস্থা চালু রয়েছে। তবে, মজার বিষয় হল উপরের প্রতিটি দেশেই সরকার চলে প্রেসিডেন্সিয়াল কাঠামোয়। কাজেই ভারতের মতো সংসদীয় গণতন্ত্রের দেশে এই ব্যবস্থা কতটা কার্যকর হতে পারে, তা যাচাইয়ের জন্য কোনও উদাহরণ ভারতের সামনে নেই।