Asianet News Bangla

পিৎজা ডেলিভারির কি ড্রোনেই হামলা, পাক জঙ্গিদের ছক ভাবাচ্ছে ভারতকে

  • জম্মুর ড্রোন হামলায় নয়া মোড়
  • পিৎজা ডেলিভারির ড্রোনেই হামলা 
  • পাকিস্তান চিনের থেকে অনেক ড্রোন কেনে 
  • ড্রোন হামলার লস্কর যোগ রয়েছে 
Pakistan attacks to India with drones supplying pizza bought from China bsm
Author
Kolkata, First Published Jun 29, 2021, 7:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জম্মু ও কাশ্মীরে ড্রোন হামলা নিয়ে চাঞ্চল্যকর তথ্য এল ভারতের তদন্তকারী সংস্থাগুলির  হাতে। সূত্রের খবর সম্প্রতি পাকিস্তান বাড়ি বা অফিসে ওষুধ আর পিৎজা সরবরাহের জন্য প্রচুর ড্রোন কিনেছে।  চিনের কাছ থেকে ড্রোনগুলি কেনা হয়েছে বলেও সূত্রের খবর। সেই ড্রোনেই জম্মুর বায়ু সেনার স্টেশনে হামলা চালান হয়েছিল কিনা তাও তদন্তের বিষয় বলে মনে করছেন তদন্তকারী আধিকারিকরা। 

১৫ মাসের কারাদণ্ড দঃ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট জ্যাকব জুমার, ৫ দিন সময় আত্মসমর্পণের

জম্মু ও কাশ্মীর পুলিশের প্রধান দিলবাগ সিং জানিয়েছেন, ড্রোন হামলার প্রাথমিক তদন্তে যেসব তথ্য সামনে এসেছে তা থেকে স্পষ্ট পাকিস্তাবের লস্কর ই তৈবার হাত রয়েছে  ভারতের ড্রোন হামলায়। মাত্র পাঁচ মিনিটের ব্যবধানে পরপর দুটি বিস্ফোরণ হয়ে। যা রবিবার ভোর রাতের দিকে কাঁপিয়ে তোলে কড়া নিরাপত্তায় ঘেরা জম্মুর এয়ারফোর্স স্টেশনকে। প্রথম বিস্ফোরণের লক্ষ্য ছিলে একটি একতলা বাড়ি। আর দ্বিতীয় বিস্ফোরণটি হয় খোলা জায়গায়। 

ভারতের নজরে দোপসাং, হটস্প্রিং -গোগরা নিয়ে চিনের সঙ্গে আলোচনা চায় ভারতীয় সেন

সূত্রের খবর এখনও পর্যন্ত তদন্তকারীদের হাতে যা তথ্য এসেছে তাতে মনে করা হচ্ছে, ড্রোনটিকে আড়াল করার জন্যই রাতের অন্ধকার বেছে নেওয়া হয়েছিল। পাশাপাশি খুব কম উঁচুতে উড়তে পারে এমন ড্রোনই ব্যহবার করা হয়েছিল হমালার জন্য। শুধুমাত্র ড্রোনগুলি দিয়ে কতটা বিস্ফোরণ বহন করতে পারে তা দেখার জন্যই এটি ছিল প্রথম ধরনের আক্রমণ। বর্তমানে জম্মুর ড্রোন হামলার তদন্তের ভার দেওয়া হয়েছে জাতীয় তদন্ত সংস্থা এনআইএর হাতে। 

গর্ভবতী মহিলাদের কোভিড টিকার গাইডলাইন, জেনে নিন কীভাবে দেওয়া হবে করোনার ভ্যাকসিন

সূত্রের খবর ভারত এখনও পর্যন্ত ড্রোনের মাধ্যমে সন্ত্রাসবাদী হামলা প্রতিহত করতে সক্ষম নয়। ভারতের হাতে যা প্রযুক্ত রয়েছে তা দিয়ে শুধুমাত্র ড্রোনগুলিকে নামিয়ে আনতেই পারে নিরাপত্তা কর্মীরা। প্রতিরক্ষা ও গবেষণা সংস্থা (DRDO) অ্যান্টি ড্রোন DEW সিস্টেম তৈরি করেছে। যা দুকিলোমিটারের মধ্যে বিমানের ওপর আঘাত করতে সক্ষম। সেগুলি ১০ কিলোওয়াট লেজার ব্যবহার করতে পারে। তবে এজাতীয় সিস্টেমগুলির এখনও পর্যন্ত প্রচুর পরিমাণে উৎপাদন শুরু হয়নি। 

Follow Us:
Download App:
  • android
  • ios