Asianet News BanglaAsianet News Bangla

Pandora Papers-প্যান্ডোরা পেপার্স তদন্তে প্রথম গ্রেফতারি, ইডির হাতে ধৃত এক

মঙ্গলবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট IREO-এর ললিত গোয়েলকে গ্রেফতার করে। এই ললিত গোয়েলই প্রথম ব্যক্তি যাকে গ্রেফতার করা হয়।

Pandora Papers aftermath: IREO Group Lalit Goyal arrested by ED bpsb
Author
Kolkata, First Published Nov 16, 2021, 3:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মাস দুয়েক আগে প্যান্ডোরা পেপার্সের (Pandora papers) তদন্ত হইচই ফেলে দিয়েছিল। এবার শুরু হল সেই তদন্তের গ্রেফতারি। মঙ্গলবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorate) IREO-এর ললিত গোয়েলকে (Lalit Goyal) গ্রেফতার করে। এই ললিত গোয়েল একজন রিয়েল এস্টেট ডেভেলপার (eal estate developer), যার নাম Pandora পেপার্সে প্রকাশিত হয়েছিল। প্যান্ডোরা পেপারসে নাম আসার পর গোয়ালই প্রথম ব্যক্তি যাকে গ্রেফতার করা হয়।

গত বৃহস্পতিবার, দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ফ্লাইটে উঠতে বাধা দেওয়া হয়। এরপর তাকে নয়াদিল্লির ইডি অফিসে নিয়ে দীর্ঘ জিজ্ঞাসাবাদ করা হয় এবং তারপর ছেড়ে দেওয়া হয়। গোয়ালকে তদন্তকারী সংস্থার স্ক্যানারে রাখা হয়েছে। ফরেন এক্সচেঞ্জ রক্ষণাবেক্ষণ আইনের ধারা লঙ্ঘনের জন্য প্রথমে তার বিরুদ্ধে মামলা করা হয়েছিল।

Pandora Papers aftermath: IREO Group Lalit Goyal arrested by ED bpsb

গোয়েলের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিল সিরিয়াল ফ্রড ইনভেস্টিগেশন অফিসও। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট চণ্ডীগড় অফিস তার বিরুদ্ধে তদন্তে নামে। অভিযোগ করা হয়েছিল যে গোয়েলের রিয়েল এস্টেট কোম্পানি তাদের প্রতিশ্রুত অ্যাপার্টমেন্ট এবং ফ্ল্যাট দিতে ব্যর্থ হয়েছে। এরপরেই বাড়ির ক্রেতারা আদালতের দ্বারস্থ হন। 

IREO ২০১৮-১৯ আর্থিক বছরে ৫০০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছিল। প্যান্ডোরা পেপার্সে অভিযোগ করা হয়েছে যে গোয়েল ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জে একটি ট্রাস্ট এবং চারটি সংস্থা স্থাপন করেছিলেন এবং ৭৭ মিলিয়ন মার্কিন ডলার স্থানান্তর করেছিলেন। এই গোটা ঘটনার তদন্তে অক্টোবর মাসে কেন্দ্র সরকার প্রতিশ্রুতি দেয় যে এটি 'প্যান্ডোরা পেপারস' ফাঁসের তথ্য সংগ্রহের বিষয়টি নজরে রেখেছে। 

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছিল প্যান্ডোরা পেপারস নামে মিডিয়ায় প্যান্ডোরা পেপার লিক সংক্রান্ত যে খবর প্রকাশিত হয়েছে তার তদন্তের নেতৃত্ব দেবে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ডের চেয়ারম্যান, ইনফোর্সমেন্ট ডিরেক্টরেটের প্রতিনিধি, রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট। অর্থ মন্ত্রক জানায়, কেন্দ্রীয় সরকার এই ঘটনাগুলির ওপর নজর রাখছে। প্রয়োজনীয় তথ্যও সংগ্রহ করছে। সংশ্লিষ্ট তদন্তকারী সংস্থা এক্ষেত্রে তদন্ত করবে। আইন অনুসারে প্রতিটি পদক্ষেপ গ্রহণ করেই ব্যবস্থা নেওয়া হবে। 

Pandora Papers aftermath: IREO Group Lalit Goyal arrested by ED bpsb

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর সংস্থা বা CBDT-র মুখপাত্র জানান এই ক্ষেত্রে কার্যকর তদন্তের জন্য সরকার প্রাসঙ্গিক করদাতাদের বিষয়ে সমস্ত তথ্য পাওয়ার জন্য বিদেশি সংস্থা গুলির সঙ্গে সক্রিয়ভাবে যোগাযোগ রাখবে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে ভারত সরকারও কর ফাঁকি দেওয়ার সঙ্গে যুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রয়োজনীয় সহযোগিতা করবে।

Imran Khan-সেনা-সরকারের মাঝে পিষছেন ইমরান,পদত্যাগ করতে পারেন পাক প্রধানমন্ত্রী

Rahul Gandhi-হিন্দুত্ব মানেই শিখ-মুসলিমকে পেটানো, বিজেপিকে কটাক্ষ রাহুল গান্ধীর

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

উল্লেখ্য, তদন্তমূলক সাংবাদিকতার সৌজন্যে বিশ্ব জুড়ে তাবড় নেতা, মন্ত্রী থেকে সেলিব্রিটি, প্রত্যেকের আর্থিক খুঁটিনাটি ফাঁস করে এই প্যান্ডোরা পেপার্স। বলতে গেলে ঝুলি থেকে বেরিয়ে আসে বিড়াল। দুবাই, পানামা, সুইজারল্যান্ডের মতো দেশে বিশ্বের তাবড় প্রভাবশালীরা যে অর্থ বা সম্পদের লেনদেন করেছেন গোপনে, তার সব তথ্য প্রকাশ্যে আসে। বিশ্বের মানচিত্রে অফশোর লেনদেনের সাথে যুক্ত রাজনীতিবিদদের সংখ্যা তুলে ধরে, ভারতের ছজন ও পাকিস্তানের সাতজন রাজনীতিবিদের নাম প্রকাশ্যে আনা হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios